বিদেশি টুকরো

রাশিয়ায় হামলা হলে পৃথিবী ধ্বংসের হুঁশিয়ারি পুতিনের

মাথাভাঙ্গা মনিটর: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তার দেশের ওপর হামলা হলে পারমাণবিক অস্ত্র দিয়ে গোটা বিশ্ব ধ্বংস করে দেয়া হবে। তিনি বলেন, তার দেশের ওপর কেউ যদি হামলার চেষ্টা করে তাহলে মস্কোর পক্ষ থেকে এমন জবাব দেয়া হবে যাতে মানবসভ্যতার জন্য বিপর্যয় নেমে আসবে। রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের সঙ্গে গত বুধবার এক সাক্ষাৎকারে পুতিন এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। প্রতিবেদনে বলা হয়েছে, পুতিন বলেছেন, কেউ যদি রাশিয়াকে ধ্বংসের সিদ্ধান্ত নেয় তাহলে তখন আমাদের পাল্টা হামলা চালানোর বৈধ অধিকার এসে যাবে এবং এর মানে হচ্ছে, বিশ্বব্যাপী মানবসভ্যতার জন্য বিপর্যয় নেমে আসবে। কিন্তু রাশিয়ার একজন নাগরিক হিসেবে এবং রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে আমি জানতে চাই, যদি রাশিয়া না থাকে তাহলে কী ধরনের বিশ্ব হবে?’

সু চিকে দেয়া মানবাধিকার পুরস্কার ফিরিয়ে নিলো মার্কিন যাদুঘর

মাথাভাঙ্গা মনিটর: মিয়ানমারে রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্যাতন দমনে তেমন পদক্ষেপ না নেয়ায় দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চিকে দেয়া সম্মানসূচক মানবাধিকার পদক প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্রের হলোকাস্ট মেমোরিয়াল মিউজিয়াম। গত বুধবার মিউজিয়াম কর্তৃপক্ষ এক চিঠিতে বলে, রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রতি দেশটির সেনাবাহিনীর ‘গণহত্যার পক্ষে পাহাড় সমান প্রমাণ’ থাকার পরও সু চির নিষ্ক্রিয়তার কারণে মিউজিয়াম এই পদক ফিরিয়ে নিলো।’ দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসিদের নৃশংসতার শিকার ব্যক্তিদের স্মরণে প্রতিষ্ঠিত ওয়াশিংটনের এই জাদুঘর। মিয়ানমারে ‘গণতন্ত্রপন্থী’ নেত্রী হিসেবে পরিচিত সু চিকে ২০১২ সালে দ্বিতীয় ব্যক্তি হিসেবে সম্মানজনক এলি ওয়াইজেল পদক দেয়া হয়েছিলো। দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসিদের নির্যাতন থেকে বেঁচে যাওয়া এলি ওয়াইজেলের নামে এই পদকের নাম করা হয়। তাকে প্রথম এই পদক দেয়া হয়েছিলো। জীবনের বেশির ভাগ সময় তিনি ব্যয় করেছেন মানবাধিকার আন্দোলনে। ১৯৮৬ সালে তিনি নোবেল পুরস্কার পান। তিনি ছিলেন এই জাদুঘর প্রতিষ্ঠাতাদের একজন।

দেশবাসীর কাছে দুর্নীতি রোধের উপায় নিয়ে প্রশ্ন মোদীর

মাথাভাঙ্গা মনিটর: দুর্নীতি রোধে এবার এক অভিনব পন্থা বেছে নিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দুর্নীতি কী করে রোধ করা যাবে, খোদ জনতার উদ্দেশেই ছুড়ে দিলেন এমন এক প্রশ্ন। জানা গেছে, প্রধানমন্ত্রীর উদ্যোগে তৈরি ‘মাইগভ’ ওয়েবসাইটে ঘটা করে এই নিয়ে জনতার মতামত চাওয়া হয়েছে। এতে বিরোধী দল কংগ্রেসের এক নেতা বলেছেন, ‘যাক, শেষ পর্যন্ত তিনি মানলেন, দুর্নীতি রয়েছে। এতোদিন তো এটাই স্বীকার করতে চাইছিলেন না।’ নীরব মোদী নিয়ে মোদী নীরব কেন, রাহুল গান্ধী তা নিয়ে কটাক্ষ করছেন। এতে মেহুল চোস্কীকে সুবিধা পাইয়ে দেয়ার জন্য পি চিদাম্বরমের পাশাপাশি রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজনকেও দায়ী করেছে বিজেপি।

ভক্তের ভালোবাসা : মরার আগে সঞ্জয়ের নামে সম্পত্তির উইল

মাথাভাঙ্গা মনিটর: প্রতিনিয়ত বলিউড সেলিব্রেটিদের ভক্তরা নানা ঘটনার জন্মদিয়ে ঘটনার শিরনাম হন। নানা কর্মকাণ্ডের মাধ্যমে ভক্তরা তাদের প্রিয় সেলিব্রেটির প্রতি নিজের ভালোবাসা প্রকাশ করেন। এবার এক ভক্ত মরে গিয়েও নিজের প্রেম দেখিয়ে গেলেন তার প্রিয় অভিনেতার প্রতি। মরার আগে নিজের সমস্ত সম্পত্তির উত্তরাধিকার করে যান অভিনেতা সঞ্জয় দত্তকে। মুম্বাইয়ের মালাবার হিলের বাসিন্দা নিশি হরিশচন্দ্র ত্রিপাথি চলতি বছরের ১৫ জানুয়ারি মারা যান। কিন্তু মৃত্যুর পর তিনি তার যাবতীয় সম্পত্তির উত্তরাধিকার করে যান অভিনেতা সঞ্জয় দত্তকে। নিশি তার ব্যাংক অ্যাকাউন্ট, লকার এবং বিভিন্ন মূল্যবান জিনিসের মালিক করে যান অভিনেতাকে।