যুব ও তরুণদের উদ্ভাবনী শক্তি কাজে লাগানোই মূল লক্ষ্য

মেহেরপুরে ডিজিটাল মেলার উদ্বোধন : চুয়াডাঙ্গায় ছিলো বর্ণাঢ্য আয়োজন

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা ও মেহেরপুরে ডিজিটাল উদ্ভাবনী মেলা উদ্বোধন করা হয়েছে। গতকাল সোমবার এ মেলার উদ্বোধন করা হয়। চুয়াডাঙ্গায় ছিলো বর্ণাঢ্য আয়োজন। গতকাল সোমবার বেলা ১১টার দিকে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয় থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে টাউন ফুটবল মাঠে গিয়ে শেষ হয়। ডিজিটাল আয়োজনে পুরনো ঐতিহ্যের ধারক-বাহক হিসেবে র‌্যালির সম্মুখ ভাগে হাতি, ঘোড়া ও বিভিন্ন দফতরের সেবা সংশ্লিষ্ট ব্যানার, ফেস্টুন, প্লাকার্ড ও প্রেজেনটেশন রাখা হয়।
চুয়াডাঙ্গায় র‌্যালি শেষে ৩ দিনব্যাপী ‘ডিজিটাল উদ্ভাবনী মেলা ২০১৮’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক নাসরিন আফরোজ। ফিতা কেটে ও বেলুন উড়িয়ে অতিথিবৃন্দ মেলার উদ্বোধন করেন। আলোচনাসভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুর রাজ্জাক, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব, শিক্ষা ও আইসিটি) জসীম উদ্দীন, অতিরিক্ত পুলিশ সুপার তরিকুল ইসলাম, চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর কামরুজ্জামান, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. নুরুল ইসলাম প্রমুখ।
বক্তারা বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে রুপকল্প ২০২১-২০৪১ উন্নত ও সমৃদ্ধ দেশ গঠনে তথ্য প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার ও উদ্বোধনী চর্চার মাধ্যমে জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যেই ‘ডিজিটাল উদ্ভাবনী মেলা’র আয়োজন করা হয়েছে। জনগণকে এখন আর সরকারি সেবা পেতে ভোগান্তি পেতে হয় না। খুব অল্প সময়ে ন্যায্য খরচে সরকারি সকল সেবা পাচ্ছে ঘরে বসে। এ ছাড়া বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে যুব ও তরুণদের উদ্ভাবনী শক্তি কাজে লাগানো হচ্ছে।’
দিনব্যাপী নানা কর্মসূচি শেষে প্রথম সন্ধ্যায় সাংস্কৃতিক আয়োজনে দর্শক মাতাবে কুষ্টিয়ার লালন দল। ডিজিটাল ওয়ার্ল্ড সম্মেলনের পূর্বশর্ত হিসেবে আজ ২৬ ফেব্রুয়ারি সোমবার থেকে শুরু হওয়া এ মেলা চলবে ২৮ ফেব্রুয়ারি বুধবার পর্যন্ত। সরকারের রুপকল্প ২০২১ বাস্তবায়নে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহকে উৎসাহিত করার লক্ষ্যে এই মেলার আয়োজন করা হয়েছে। বাংলাদেশ সরকারের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের ডিজিটাল বাংলাদেশের বাস্তব রুপ তুলে ধরতে মেলায় ই-সেবাসমুহ, অর্থনৈতিক প্রবৃদ্ধি, শিক্ষা, তরুণ উদ্ভাবক, জেলা ব্র্যান্ডিংসহ বাংলাদেশ ডিজিটালে রুপান্তরের সুবিধা সমুহ তুলা ধরা হয়েছে।
চুয়াডাঙ্গা টাউন ফুটবল মাঠে এ মেলার আয়োজনে বিভিন্ন সেবাদানকারী সরকারি-বেসরকারি অফিস ও সংস্থাসমুহের মোট ৪টি বড় প্যাভিলিয়ন ও ৮০টি স্টল করা হয়েছে। যা থেকে প্রতিদিন সকল সরকারি-বেসরকারি অফিস ও সংস্থা কর্তৃক স্ব স্ব ডিজিটাল উদ্ভাবনী ও উন্নয়ন কার্যক্রম সর্বস্তরের জনগণের মাঝে উপস্থাপন ও প্রয়োজনীয় সেবা প্রদান করা হবে। শ্রেষ্ঠ সেবাদানকারী ও বিভিন্ন ক্ষেত্রে শ্রেষ্ঠত্ব অর্জনকারীদেরকে সমাপণী দিন পুরষ্কার দেয়া হবে।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর সদর উপজেলা প্রশাসনের উদ্যোগে ৩৯তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং জাতীয় বিজ্ঞান অলিম্পয়াড-২০১৮ মেলার উদ্বোধন করা হয়েছে। গতকাল সোমবার বেলা ১১টায় সদর উপজেলা অডিটোরিয়াম চত্বরে ফিতা কেটে দু’দিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক পরিমল সিংহ। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পৌর কলেজের অধ্যক্ষ একরামুল আযীম, উপজেলা কৃষি কর্মকর্তা একেএম কামরুজ্জামান, মেহেরপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক সোহরাব হোসেন প্রমুখ।
আলোচনাসভা, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং জাতীয় বিজ্ঞান অলিম্পয়াড-২০১৮ ভিত্তিক এবারের মেলার প্রতিপাদ্য ‘মেধায় সম্পদ, বিজ্ঞান ও প্রযুক্তিই ভবিষ্যত’। মেলায় ২৪টি স্টল উপজেলার বিভিন্ন স্কুল কলেজ থেকে তরুণ এবং অপেশাদার বিজ্ঞানীরা অংশগ্রহণ করেন। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। মেলার দ্বিতীয় দিন সমাপনী দিবসে প্রধান অতিথি বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন।