ঝিনাইদহসহ ২২ জেলায় নতুন ডিসি

স্টাফ রিপোর্টার:নির্বাচনের আগে ভাগে মাঠ প্রশাসনের গুরুত্বপূর্ণ জেলা প্রশাসক পদে পরিবর্তন আনা হয়েছে। এর মধ্যে কিছু পদে নিয়োজিতরা উচ্চ পদে পদোন্নতি লাভ করায় তাদের প্রত্যাহার করা হয়েছে। কিছু পদে মুক্তিযোদ্ধা ব্যাচ বলে পরিচিত ২০ ব্যাচের কর্মকর্তাদের নতুন করে জেলা প্রশাসক পদে নিয়োগ দেয়া হয়েছে। ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও রাজশাহীসহ দেশের ২২ জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দিয়েছে সরকার। গতকাল রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ নিয়োগ দিয়ে আদেশ জারি করা হয়েছে। সরকারের উপসচিব পদমর্যাদার কর্মকর্তাদের জেলা প্রশাসক নিয়োগ দেয়া হয়। জেলা পর্যায়ে ডিসি কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিত্ব করেন। গত বছরের ২০ ডিসেম্বর ১৬ জেলা প্রশাসক পদোন্নতি পেয়ে যুগ্ম-সচিব হয়েছিলেন। এদের মধ্যে ১৪ জনকে সরিয়ে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থায় নিয়োগ দেয়া হয়েছে। অপরদিকে ৩ ডিসির জেলা বদল করা হয়েছে। এছাড়া উপসচিব পদমর্যাদার ৫ ডিসিকে সরিয়ে দেয়া হয়েছে।

কুড়িগ্রামের জেলা প্রশাসক আবু সালেহ মোহাম্মদ ফেরদৌস খান ঢাকা, নরসিংদীর ডিসি সুভাষ চন্দ্র বিশ্বাস ময়মনসিংহ, ঠাকুরগাঁওয়ের ডিসি আব্দুল আওয়াল যশোর, সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব রংপুর, যশোরের স্থানীয় সরকারের উপপরিচালক মাজেদুর রহমান খান চাঁদপুর, স্থানীয় সরকার বিভাগের উপসচিব আবুল ফজল মীর কুমিল্লা, গাজীপুর সিটি করপোরেশনের সচিব (উপসচিব) আসলাম হোসেন বান্দরবান, মন্ত্রিপরিষদ বিভাগে সংযুক্ত ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) উপসচিব মঈন উল ইসলাম নেত্রকোনার ডিসি নিয়োগ পেয়েছেন। অর্থনৈতিক সম্পর্ক বিভাগে সংযুক্ত ওএসডি উপসচিব মোহাম্মদ ইফতেখার হোসেন সাতক্ষীরা, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব কাজী আবু তাহের শরীয়তপুর, ফরিদপুর স্থানীয় সরকারের উপপরিচালক আবু নঈম মুহাম্মদ আবদুছ ছবুর দিনাজপুর, জননিরাপত্তা বিভাগে সংযুক্ত ওএসডি উপসচিব মোহাম্মদ ইলিয়াস হোসেন চট্টগ্রাম, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব নুমেরী জামান সিলেট, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপসচিব আখতারুজ্জামান ঠাকুরগাঁও, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা (উপসচিব) একেএম মামুনুর রশিদ রাঙ্গামাটির ডিসি হয়েছেন।

এছাড়া জননিরাপত্তা বিভাগে সংযুক্ত ওএসডি উপসচিব কামাল হোসেনকে কক্সবাজার, স্থানীয় সরকার বিভাগে সংযুক্ত ওএসডি উপসচিব সরোজ কুমার নাথকে ঝিনাইদহ, জনপ্রশাসন মন্ত্রণালয়ে সংযুক্ত ওএসডি উপসচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিককে ভোলা, লালমনিরহাট স্থানীয় সরকারের উপপরিচালক সুলতানা পারভীনকে কুড়িগ্রাম, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংযুক্ত ওএসডি উপসচিব ফারহানা কাউনাইনকে নরসিংদী, বিদ্যুৎ বিভাগের উপসচিব মাহমুদুল কবীর মুরাদকে হবিগঞ্জ ও ক্যান্টনমেন্ট বোর্ডের ক্যান্টনমেন্ট এক্সিকিউটিভ অফিসার এসএম আব্দুল কাদেরকে রাজশাহীর ডিসি নিয়োগ দেয়া হয়েছে। যুগ্ম-সচিব পদোন্নতিপ্রাপ্তদের মধ্যে শরীয়তপুরের ডিসি মাহমুদুল হোসাইন খানকে বিআরডিবির পরিচালক, কুমিল্লার ডিসি জাহাঙ্গীর আলমকে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের পরিচালক, রংপুরের ডিসি মুহাম্মদ ওয়াহিদুজ্জামানকে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পরিচালক, যশোরের ডিসি মো. আশরাফ উদ্দিনকে পরিবেশ অধিদফতরের পরিচালক, সিলেটের ডিসি রাহাত আনোয়ারকে বাংলাদেশ টেলিভিশনের পরিচালক, বান্দরবানের ডিসি দিলীপ কুমার বণিককে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের পরিচালক এবং চাঁদপুরের ডিসি আব্দুস সবুর মণ্ডলকে বাংলাদেশ পর্যটন করপোরেশনের পরিচালক করা হয়েছে।

কক্সবাজারের ডিসি আলী হোসেনকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যুগ্ম-সচিব এবং সাতক্ষীরার ডিসি আবুল কাশেম মহিউদ্দিনকে বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব, ঢাকার ডিসি মোহাম্মদ সালাহ উদ্দিনকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক, নেত্রকোনার ডিসি মো. মুশফিকুর রহমানকে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব, ময়মনসিংহের ডিসি খলিলুর রহমানকে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব, ভোলার ডিসি সেলিম উদ্দিনকে ওএসডি করে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে সংযুক্তি এবং চট্টগ্রামের ডিসি মো. জিল্লুর রহমান চৌধুরীকে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের যুগ্ম-সচিব করা হয়েছে। এছাড়া দিনাজপুরের ডিসি মীর খায়রুল আলমকে শিল্প মন্ত্রণালয়ের উপ-সচিব, রাজশাহীর ডিসি হেলাল মাহমুদ শরিফকে সুরক্ষা সেবা বিভাগের উপ-সচিব, রাঙ্গামাটির ডিসি মোহাম্মদ মানজারুল মান্নানকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উপ-সচিব, ঝিনাইদহের ডিসি জাকির হোসেনকে ভূমি মন্ত্রণালয়ের উপ-সচিব এবং হবিগঞ্জের ডিসি মনিষ চাকমাকে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপ-সচিব হিসেবে বদলি করা হয়েছে।

উল্লেখ্য, জেলার সাধারণ প্রশাসনিক কার্যক্রম, জেলা ম্যাজিস্ট্রেট হিসাবে জেলার আইনশৃঙ্খলা রক্ষা এবং কালেক্টর হিসেবে ভূমি ব্যবস্থাপনা বিষয়গুলো দেখে থাকেন জেলা প্রশাসক। এছাড়া নির্বাচিত সরকারের বিশেষ কর্মসূচি এবং চলমান সব উন্নয়নমূলক কাজে জেলা প্রশাসক তদারকি করে থাকেন।