বিদেশি টুকরো

ভারতে পর্যটকদের জন্য বিনামূল্যে সিম কার্ড!

মাথাভাঙ্গা মনিটর: ভারতে বিভিন্ন দেশের পর্যটকের ঢল সবসময় লেগে থাকে। এই পর্যটকদের সুবিধার্থে সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এক অভিনব পদক্ষেপ নেয়া হয়েছে। ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, পদক্ষেপটি নেয়া হয়েছে মূলত ‘ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন অফ ট্যুর অপরেটরস’র (আইএটিও) তরফ থেকে। ভারতে আসা যে কোনও পর্যটকই যদি ই-ভিসা নিয়ে এ দেশে আসেন, সেক্ষেত্রে তাকে বিমানবন্দরেই দেয়া হবে একটি ভারতীয় সিমকার্ড। ৫০ টাকা টকটাইম ও ৫০ এমবি ডেটা থাকবে সেই সিম কার্ডে।

প্রথমে কেবলমাত্র নয়াদিল্লির ‘ইন্দিরা গাঁধী আন্তর্জাতিক বিমানবন্দর’-এ এই সার্ভিস চালু হবে। পরবর্তীকালে দেশের আরও ১৫টি বিমানবন্দরে এই সেবা শুরু করা হবে বলে জানিয়েছে পর্যটন বিভাগ।

 

পাকিস্তানে প্রথম হিন্দু নারী সিনেটর কৃষ্ণাকুমারী

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের প্রথম হিন্দু নারী সিনেটর নির্বাচিত হতে চলেছেন ৩৯ বছরের কৃষ্ণাকুমারী কোলহি। সিন্ধু প্রদেশ থেকে সংখ্যালঘু সিনেটরের আসনে পিপিপির হয়ে দাঁড়াচ্ছেন তিনি। ইতোমধ্যেই কোলহির সমস্ত কাগজপত্র গ্রহণ করেছে পাকিস্তান নির্বাচন কমিশন। সিনেটর নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৩ মার্চ।

২০০৯ সালে পাকিস্তানের প্রথম দলিত সিনেটর হন পিপিপি নির্বাচিত খটুমল জীবন। ২০১৫ সালে ফের দলিত সিনেটর হয়েছিলেন গিয়ানচাঁদ নামে এক ব্যক্তি। তবে কৃষ্ণাকুমারীই প্রথম নারী দলিত, যিনি সিনেটর হতে চলেছেন। সিন্ধ প্রদেশেরই বাসিন্দা কৃষ্ণাকুমারী। গরিব পরিবারে জন্ম। নবম শ্রেণিতে পড়াকালীন বিয়ে হয়ে যায় তার। তবে পড়াশুনা থামাননি। ২০১৩ সালে সিন্ধ বিশ্ববিদ্যালয় থেকে সমাজতত্ত্বে স্নাতকোত্তর পাস করে সমাজকর্মী হিসেবে পিপিপিতে যোগ দেন। তার প্রপিতামহ রূপলু কোলহি ছিলেন স্বাধীনতা সংগ্রামী।

 

মন্টিনিগ্রোর মার্কিন দূতাবাসে বোমা হামলার চেষ্টা : হামলাকারী নিহত

মাথাভাঙ্গা মনিটর: মন্টিনিগ্রোর রাজধানী পোডগোরিকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস লক্ষ্য করে অজ্ঞাত পরিচয়ের এক ব্যক্তি হাত বোমা (সম্ভবত হ্যান্ড গ্রেনেড) নিক্ষেপ করেছে এবং আত্মঘাতী বিস্ফোরণে নিজেকেই উড়িয়ে দিয়েছে। দেশটির সরকার গতকাল বৃহস্পতিবার খবরটি জানিয়েছে। মন্টিনিগ্রো সরকার জানিয়েছে, রাত সাড়ে ১১টার দিকে অজ্ঞাত পরিচয়ের ওই ব্যক্তি মার্কিন দূতাবাসের ‘স্পোর্টস সেন্টার’ প্রাঙ্গণের কাছে বিস্ফোরণের চেষ্টা করে এবং আত্মঘাতী বিস্ফোরণে মারা যায়।

প্রত্যক্ষদর্শীরা জানান, তারা পরপর দুটি বিস্ফোরণের শব্দ শুনতে পান। এমনকি ঘটনাটির বিষয়ে রয়টার্সের কাছে সত্যতা স্বীকার করেছে স্থানীয় পুলিশ। পুলিশের গাড়িগুলো দূতাবাসের আশপাশের রাস্তাগুলো বন্ধ করে রাখা হয়। তবে বিস্ফোরণে দূতাবাসটির কোনো ক্ষতি হয়েছে, এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

 

পেরুতে যাত্রীবাহী দ্বিতল বাস গিরিখাতে পড়ে নিহত ৪৪

মাথাভাঙ্গা মনিটর: পেরুতে যাত্রীবাহী একটি দ্বিতল (ডাবল ডেকার) বাস রাস্তা থেকে ছিটকে প্রায় ২৬০ ফিট নিচে গিরিখাতে পড়ে অন্তত ৪৪ জন নিহত হয়েছেন। গত বুধবার রাত দেড়টাইয় দেশটির দক্ষিণাঞ্চলীয় পার্বত্য এলাকায় ঘটনাটি ঘটেছে। বাসটিতে প্রায় ৪৫ জন যাত্রী ছিলো বলে জানিয়েছে পরিচালনাকারী প্রতিষ্ঠান রে-লাতিনো। দুর্ঘটনাটি যে জায়গায় ঘটেছে সেই আরেকিপা অঞ্চলের গভর্নর জামিলা ওসারিও এক টুইটে বলেছেন, পেরুর জাতীয় পুলিশের প্রতিবেদন অনুযায়ী এ পর্যন্ত ৪৪ জনের মৃত্যু হয়েছে। যাত্রীর সংখ্যা আরও বেশি হবে বলে মন্তব্য পুলিশের। তারা বলছেন, পথে বাসটিতে যেসব যাত্রী উঠেছিলো প্রাথমিক রেজিস্ট্রারে তাদের উল্লেখ নেই। এ ঘটনায় নিহতদের স্বজনদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট পেদ্রো পাবলো কুইজিনস্কি।