আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি চুয়াডাঙ্গায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘এপার বাংলা ওপার বাংলা সাহিত্য সম্মেলন’

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা জেলার ঐতিহ্যবাহী সংগঠন চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের ৪০ বর্ষপূতি উপলক্ষে আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি চুয়াডাঙ্গায় অনুষ্ঠিত হতে যাচ্ছে দু’দিনব্যাপী এপার বাংলা ওপার বাংলা সাহিত্য সম্মেলন। চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদ তার গৌরবময় কর্মকালের ৪০ বর্ষপূর্তিতে দাঁড়িয়ে ‘এসো শিল্পের আগুনে পুড়ে শুদ্ধ হই, দ্বিধা আর জড়তা ভেঙে মুক্ত হই’ এ প্রতিপাদ্যকে বুকে ধারণ করে আয়োজন করছে মিনিস্টার ‘এপার বাংলা ওপার বাংলা সাহিত্য সম্মেলন ২০১৭।’ এ উপলক্ষে গতকাল মঙ্গলবার দুপুর ১২টায় চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদ প্রাঙ্গণে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সাহিত্য সম্মেলনে বাংলাদেশ ও ভারতের প্রখ্যাত কবি-সাহিত্যিকরা অংশ নেবেন বলে আয়োজকরা জানিয়েছেন।
সংবাদ সম্মেলনে স্বাগত বক্তৃতা করেন চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম। লিখিত বক্তব্য পাঠ করেন চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের সভাপতি মোহাম্মদ তৌহিদ হোসেন। লিখিত বক্তব্যে বলা হয়, সম্মেলন উদ্বোধন করবেন বাংলাদেশের কথা সাহিত্যিক ও কবি আনোয়ারা সৈয়দ হক ও ভারতের প্রখ্যাত কথাশিল্পী আবুল বাশার। জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি এ সম্মেলনে প্রধান অতিথি থাকবেন। এতে চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজি আলী আজগার টগর, সংরক্ষিত সংসদ সদস্য শিরিন নাঈম পুনম, চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ, পুলিশ সুপার মাহবুবুর রহমান পিপিএম ও চুয়াডাঙ্গা পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এছাড়াও গবেষক ও শিক্ষাবিদ ড. আবুল আহসান চৌধুরী, কবি মাকিদ হায়দার, কথা সাহিত্যিক আনিসুল হক, নাসরীন জাহান এবং ভারতের কবি নন্দদুলাল আচার্য, কবি সুব্রত সরকার, কবি তারিক সুজাত, গল্পকার ও কবি পার্থ আচার্য, ভারত বিচিত্রার সম্পাদক নান্টু রায়, কবি ফরিদ আহমদ দুলাল, কবি আশরাফ আহমদসহ ভারতের পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের ৬৪ জেলার কবি-সাহিত্যিকরা উপস্থিত থাকবেন। ভারতের ত্রিপুরা ও আসাম থেকেও আসবেন কবি-সাহিত্যিকরা। সংবাদ সম্মেলনে চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের পথ চলায় যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠান সব সময় পাশে থেকে সার্বিক সহযোগিতা করেছে তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। সাংবাদিকদের প্রশ্নের জবাবে চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের সভাপতি মোহাম্মদ তৌহিদ হোসেন বলেন, সম্মেলনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। দু’দিনব্যাপী এ সম্মেলন ২৪ ফেব্রুয়ারি সকাল ৯টায় চুয়াডাঙ্গা শহরের শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে উদ্বোধন করা হবে। আয়োজনে থাকবে উদ্বোধন পর্ব, শোভাযাত্রা, আলোচনা পর্ব, কবিতা পাঠের আসর, সম্মননা, আবৃত্তি, বিষয়ভিত্তিক আলোচনা ও সঙ্গীতানুষ্ঠান।
সংবাদ সম্মেলনে চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের সহসভাপতি নূর-ই-আলম মোর্শেদা, কার্যনির্বাহী সদস্য অধ্যাপক আব্দুল মুহিতসহ সাহিত্য সম্মেলন উদযাপন কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।