বিদেশি টুকরো

অবশেষে পদত্যাগ করলেন ডাচ পররাষ্ট্রমন্ত্রী হালবে

মাথাভাঙ্গা মনিটর: রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে একটি বৈঠকে অংশ নিয়ে মিথ্যা বলা এবং রাশিয়াকে প্রাধ্যান্য দেয়ার অভিযোগের পর সে বিষয়ে দায় স্বীকার করে পদত্যাগ করেছেন নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী হালবে জিলেস্ত্রা। গত মঙ্গলবার প্রধানমন্ত্রীর সামনেই পদত্যাগ করেন তিনি। উল্লেখ্য, ২০০৬ সালে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে একটি বৈঠকে নিজের উপস্থিতির বিষয়ে মিথ্যা বলে আসছিলেন জিলেস্ত্রা। শেষ অবধি নিজের অপরাধ স্বীকার করে পদত্যাগ করেছেন তিনি। গত মঙ্গলবার ডাচ পার্লামেন্টে নিজের পদত্যাগের কথা ঘোষণা দেন হালবে জিলেস্ত্রা। তিনি নিজের অপরাধ স্বীকার করে বলেন, আমার কর্মজীবনে আমি এতোবড় ভুল আর একটিও করিনি। পররাষ্ট্রমন্ত্রী পদত্যাগের ঘটনায় ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুত্তের চার দলীয় জোটকে অস্বস্তিতে ফেলেছে। গত অক্টোবরে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন রুত্তে। পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের ঘোষণা দেয়ার সময় প্রধানমন্ত্রী রুত্তে পার্লামেন্ট অধিবেশনে উপস্থিত ছিলেন।

ভারত-পাকিস্তান আবার মুখোমুখি : পাল্টাপাল্টি হুঁশিয়ারি

মাথাভাঙ্গা মনিটর: কাশ্মিরে সেনা ঘাঁটিতে জঙ্গি হামলার জন্য পাকিস্তানকে চড়া মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ভারত। পাল্টা হুঁশিয়ারি দিয়ে পাকিস্তান বলেছে, আমরা যে কোনো পরিস্থিতি মোকাবেলার জন্য প্রস্তুত। গত শনিবার কাশ্মিরের ভারতীয় সেনা ঘাঁটিতে হামলা চালায় জঙ্গিরা। পাকিস্তান ভিত্তিক জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈয়বা হামলার দায়িত্ব স্বীকার করেছে। ওই হামলায় ছয় সেনা এবং এক সেনার বাবা নিহত হয়। নিরাপত্তা বাহিনীর হামলায় নিহত হয় তিন জঙ্গি। ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামান বলেছেন, পাকিস্তান থেকেই যে জঙ্গি হামলা চালানো হয়েছে তার প্রমাণ আছে। তিনি সোমবার বলেন, জঙ্গিদের পাকিস্তান সীমান্ত থেকেই নিয়ন্ত্রণ করা হয়েছে। দেশটি সন্ত্রাস বিস্তার করছে এবং অনুপ্রবেশ বাড়াতে সংঘর্ষবিরতি লংঘন করছে। সন্ত্রাসবাদের জন্য পাকিস্তানকে চরম মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি দেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা।

লিবিয়ায় ট্রাক দুর্ঘটনায় ২৩ অভিবাসী নিহত

মাথাভাঙ্গা মনিটর: লিবিয়ায় বুধবার এক ট্রাক দুর্ঘটনায় অন্তত ২৩ অভিবাসী নিহত ও শতাধিক আহত হয়েছে। স্থানীয় এক হাসপাতাল সূত্রকে একথা জানিয়েছে। হাসপাতালের মুখপাত্র হাতেম আল-তোয়েজার জানান, বনি ওয়ালিদ শহরের কাছে দুর্ঘটনাটি ঘটেছে। ট্রাকটিতে তিনশ’রও বেশি অভিবাসী ছিলো। তাদের বেশিরভাগই ইরিত্রিয়া ও সোমালিয়ার নাগরিক।

সিনাই উপদ্বীপে সেনা অভিযানে নিহত ১০ : গ্রেফতার ৪০০

মাথাভাঙ্গা মনিটর: সিনাই উপদ্বীপে মিশরীয় সেনাবাহিনীর অভিযানে ১০ জঙ্গি নিহত হয়েছে। এর সঙ্গে ৪০০ সন্দেহভাজনকে গ্রেফতার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। গত মঙ্গলবার রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত বিবৃতিতে এসব কথা জানিয়েছেন দেশটির সেনাবাহিনী, গ্রেফতারদের মধ্যে বিদেশিরাও রয়েছেন বলে বিবৃতিতে বলা হয়েছে। সেনাবাহিনীর মুখপাত্রের বক্তব্য অনুযায়ী, গত শুক্রবার থেকে ‘সন্ত্রাসী ও অপরাধী উপাদান ও সংগঠনগুলোর’ বিরুদ্ধে দেশজুড়ে বড় ধরনের নিরাপত্তা অভিযান শুরু করা হয়েছে, অভিযানে সেনাবাহিনী ও পুলিশ অংশ নিচ্ছে। সেনাবাহিনীর বিবৃতি অনুযায়ী, অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত ৩৮ জন জঙ্গিকে হত্যা করা হয়েছে।