দেশি টুকরো

শিক্ষামন্ত্রীর পদত্যাগের দাবিতে ২৫ ফেব্রুয়ারি মন্ত্রণালয় ঘেরাও

স্টাফ রিপোর্টার: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের পদত্যাগসহ তিন দফা দাবিতে দুইদিনের কর্মসূচি ঘোষণা করেছে প্রগতিশীল ছাত্র জোট। দাবি আদায়ে আগামী ২৫ ফেব্রুয়ারি শিক্ষা মন্ত্রণালয় ঘোরাও করবে তারা। প্রশ্নফাঁস বন্ধে প্রগতিশীল ছাত্র জোট তিন দফা দাবি ঘোষণাসহ দুইদিনের কর্মসূচি দিয়েছে। গতকাল রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচির ঘোষণা দিয়েছে ছাত্র জোটটি।

সংবাদ সম্মেলননে লিখিত বক্তব্যে সমন্বয়ক গোলাম মোস্তাফা বলেন, প্রশ্নফাঁস হবে কী হবে না এটি নির্ভর করে প্রশাসনের নিয়ন্ত্রণের ওপর। তারা এর দায়িত্বে থাকে। ফলে প্রশ্নফাঁসের দায় স্ব স্ব পাবলিক পরীক্ষা নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের। আর প্রধান কর্তা-ব্যক্তি হিসেবে এর সমস্ত দায় শিক্ষামন্ত্রীকেই নিতে হবে।

তিনি বলেন, শিক্ষামন্ত্রী শিক্ষার গুণগত মান বৃদ্ধিতো দূরের কথা শিক্ষাব্যবস্থাকে অন্তঃসারশূন্য করেছে। শতভাগ পাসের পরিসংখ্যান করতে গিয়ে প্রশ্নফাঁসের ঘটনাকে উসকে দিচ্ছে। শিক্ষাখাতে ঘুষ-দুর্নীতির পসরা বসিয়েছে। তিনি এসব দুর্নীতির কথা নিজেই স্বীকার করে বলেছেন, তিনি নিজেও ঘুষ খান। আর তার কাছে আমাদের শিক্ষাব্যবস্থা কোনোভাবেই নিরাপদ নায়। স্বঘোষিত দুর্নীতিবাজ ব্যক্তি হিসেবে শিক্ষামন্ত্রীর দায়িত্ব কোনো নৈতিক ভিত্তি নেই।

বিশ্ববাজারের তুলনায় বাংলাদেশে সোনার দাম বেশি

স্টাফ রিপোর্টার: বিশ্ববাজারের তুলনায় বাংলাদেশেই সোনার দাম সবচেয়ে বেশি। এরপরও গত কয়েক মাসে দেশে সোনার দাম বাড়ানো হয়েছে দফায় দফায়। আর এখন বিয়ের মরসুমে আরও চড়া সোনার দাম। বর্তমানে দেশে ২২ ক্যারেটের ভালোমানের সোনার ভরি প্রতি দাম প্রায় সাড়ে ৫২ হাজার টাকা। এর সঙ্গে রয়েছে ৫ শতাংশ ভ্যাট ও মজুরি। ফলে এক ভরি ওজনের সোনার গহনা কেউ কিনতে চাইলে তাকে প্রায় ৬০ হাজার টাকা গুনতে হবে।

এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, বিশ্ববাজারের সঙ্গে বাংলাদেশে সোনার দামের পার্থক্য ১৫ হাজার টাকারও বেশি। ভারতে ভরি প্রতি সোনার দাম ৪২ হাজার ১৮০ টাকা। দুবাইতে যা বিক্রি হয় ৩৮ হাজার ৩৫৩ টাকায়। ব্যবসায়ীরা বলছেন, দুই কারণে পণ্যটির দাম বেড়েছে। এর মধ্যে বিশ্ববাজারে দামের ঊর্ধ্বমুখি প্রবণতা ও দেশীয় বাজারে বাড়তি চাহিদা। তাদের মতে, অজ্ঞাত কারণে সোনা আমদানি ও বাজারজাতের নীতিমালা আটকে আছে। এ জন্য চোরাই পথে আমদানি বাড়ছে। এ নিয়ে সরকারের সর্বোচ্চ মহলের সিদ্ধান্ত থাকলেও টালবাহানা চলছে। সংশ্লিষ্টরা বলছেন, দেশে স্বর্ণের নীতিমালা হলেই এখাতে শৃংখলা আসবে। সরকারের রাজস্ব আদায় বাড়বে। বাংলাদেশ জুয়েলারি সভাপতি এবং ভেনাস জুয়েলার্সের মালিক গঙ্গাচরণ মালাকার বলেন, বিয়ের মরসুমে সোনার দাম বেড়েছে।

সরকারের দুই মেয়াদে ৮৮টি বিদ্যুৎ কেন্দ্র চালু

স্টাফ রিপোর্টার: বর্তমান সরকারের দুই মেয়াদে মোট ৮ হাজার ৮১৯ মেগাওয়াট ক্ষমতার ৮৮টি বিদ্যুতকেন্দ্র বাণিজ্যিকভাবে চালু হয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। গতকাল রোববার জাতীয় সংসদে সরকারি দলের এমপি আ ফ ম বাহাউদ্দিনের (নাছিম) তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। প্রতিমন্ত্রী জানান, বর্তমানে মোট ১৩ হাজার ৮১৩ মেগাওয়াট ক্ষমতার ৪৫টি তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণাধীন রয়েছে। এ বিদ্যুৎ কেন্দ্রগুলো ২০১৮ থেকে ২০২৪ সালের মধ্যে পর্যায়ক্রমে চালু হবে। তিনি আরো বলেন, ৪ হাজার ১৮০ মেগাওয়াট ক্ষমতার ১৯টি তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের দরপত্র প্রক্রিয়াধীন রয়েছে। আর এ বিদ্যুৎ কেন্দ্রগুলো ২০১৮ মথেকে ২০২৩ সালের মধ্যে পর্যায়ক্রমে চালু হবে। এছাড়া ২০ হাজার ৫১৭ মেগাওয়াট ক্ষমতার ১৬টি তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ পরিকল্পনাধীন রয়েছে।

শাকিব-অপুর ডিভোর্স কার্যকর ২২ ফেব্রুয়ারি

স্টাফ রিপোর্টার: বিগত বছরের ২২ নভেম্বর অপু বিশ্বাসকে তালাক নোটিশ দিয়েছিলেন শাকিব খান। আইন অনুযায়ী সেটা কার্যকর হতে সময় লাগে ৯০ দিন অর্থাৎ ৩ মাস। আগামী ২২ ফেব্রুয়ারি অপুকে পাঠানো শাকিবের তালাক নোটিশের ৯০ দিন পূরণ হচ্ছে। আর ওইদিন থেকে শাকিব-অপুর ডিভোর্স কার্যকর হচ্ছে। শাকিব খান বর্তমানে সিডনিতে সুপার হিরো ছবির শুটিং করছেন, ফিরবেন ১৭ ফেব্রুয়ারি। সেখান থেকে তিনি জানান, আমি চাই এটা শেষ হয়ে যাক। আর যেটা শেষ হচ্ছে, সেটা নিয়ে কিছু বলার থাকে না। ডিভোর্স নোটিশ পাঠানোর পর শাকিব-অপুর দাম্পত্য জীবনে মীমাংসার জন্য ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পক্ষ থেকে গেল ১৫ জানুয়ারি দুজনকেই তলব করা হয়। সেখানে অপু উপস্থিত হলেও ছিলেন না শাকিব কিংবা তার কোনো প্রতিনিধি। তখন নোলক ছবির শুটিংয়ে ভারতের হায়দ্রাবাদ ছিলেন শাকিব। দ্বিতীয় দফায় শাকিব-অপুকে ১২ ফেব্রুয়ারি (আজ) ফের তলব করা হবে উত্তর সিটি করপোরেশনের মহাখালীস্থ ৩ নম্বর আঞ্চলিক অফিসে। কিন্তু শাকিব সিডনিতে থাকার কারণে আজও হাজির হবেন না।