ঢাকা টেস্টে আগ্রাসী থাকবে বাংলাদেশ!

স্টাফ রিপোর্টার: শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম তিন দিন চালকের আসনেই ছিলো বাংলাদেশ। কিন্তু চতুর্থ দিন লড়াই থেকে ছিটকে পড়ে টাইগাররা। প্রথম ইনিংসে ২শ রানে পিছিয়ে পড়ে দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে চতুর্থ দিন শেষে ম্যাচ হারের শঙ্কায় পড়ে যায় বাংলাদেশ। তবে শেষদিন ব্যাট হাতে দুর্দান্ত লড়াইয়ের ফলে ম্যাচটি ড্র করতে পারে বাংলাদেশ। দলের এমন পারফরমেন্সে খুশি হয়েছেন বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। তাই ঢাকা টেস্টেও চট্টগ্রামের মতো আক্রমণাত্মক ক্রিকেট খেলার ইঙ্গিত দিলেন মাহমুদুল্লাহ। অপরদিকে, বাংলাদেশের লড়াই দেখে ঢাকা টেস্টের আগে প্রতিপক্ষকে নিয়ে প্রশংসা করেন শ্রীলঙ্কার অধিনায়ক দিনেশ চান্ডিমাল। মুমিনুল হকের ১৭৬, মুশফিকুরের ৯২ ও অধিনায়ক মাহমুদুল্লাহ’র অপরাজিত ৮৩ রানে সিরিজের প্রথম টেস্টে ৫১৩ রান করে বাংলাদেশ। এতো বড় পুঁজি নিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে লড়াই করার চেষ্টা করে বাংলাদেশের বোলাররা। কিন্তু ব্যাটিং সহায়ক উইকেটে শ্রীলংকার ব্যাটসম্যানদের বিপক্ষে পেরে উঠতে পারেনি বাংলাদেশের বোলাররা। এক পেসার ও তিন স্পিনার ছিলেন ফ্লপ।

তিন সেঞ্চুরিতে বাংলাদেশের স্কোরকে টপকে ৭১৩ রানের পাহাড় গড়ে শ্রীলঙ্কা। এরপরও দ্বিতীয় ইনিংসে ব্যাটসম্যানদের দৃঢ়তায় ম্যাচটি ড্র করতে পারে বাংলাদেশ। দলের এমন পারফরমেন্স খুশী করেছে বাংলাদেশ দলপতি মাহমুদুল্লাহকে। ফলে ঢাকা টেস্টেও দলের ওপর আস্থা রাখছেন মাহমুদুল্লাহ। তবে চাপকে জয় করার কথা জানালেন মাহমুদুল্লাহ, ‘আন্তর্জাতিক ক্রিকেটে যে ধরনের ম্যাচই খেলবেন, চাপ তো থাকবে। আমার কাছে মনে হয় স্কিলগুলোর প্রতি যদি বিশ্বাস থাকে এবং চ্যালেঞ্জটা নিতে যদি আপনি উদগ্রীব থাকেন এটা ইতিবাচকভাবে কাজে দিবে। আমি এটাই বিশ্বাস করি। আমার মনে হয় আমাদের সব খেলোয়াড়রা এভাবেই দেখছে। সবাই ভালো খেলতে প্রস্তুত।’ শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টে ইতিবাচক ফল অর্জন করতে পারলে তিনটি অর্জন হবে বাংলাদেশ। ম্যাচ ও সিরিজ জয়ের পাশাপাশি র্যাংকিং-এও উন্নতি হবে টাইগারদের। সিরিজটি জিততে বা ড্র করতে পারলে টেস্ট র‌্যাকিংয়ে প্রথমবারের মতো আটে উঠবে টাইগাররা।

তবে র‌্যাকিং নিয়ে মোটেও চিন্তিত মাহমুদুল্লাহ, ‘অবশ্যই র্যাংকিং-এ ওপরের ওঠার দারুণ সুযোগ। আর একটা ম্যাচ জিততে পারলে বাংলাদেশের জন্যই জেতা হলো। র্যাংকিং নিয়ে অতটা ভাবছি না। জিতলে অবশ্যই এটা ফেভার করবে।’ চট্টগ্রাম টেস্টে আক্রমণাত্মক ক্রিকেটই খেলেছে বাংলাদেশ। প্রতিপক্ষের বিপক্ষে সমান-তালে লড়াই করেছে টাইগাররা। এজন্য ঢাকা টেস্টেও আক্রমণাত্মক ক্রিকেট খেলতে চান মাহমুদুল্লাহ, ‘একইভাবে খেলবো, ইতিবাচক মানসিকতা থাকবে। চট্টগ্রামেও ব্যাটসম্যানরা বেশ ইতিবাচক ছিলো, আক্রমণাত্মক ছিলে। একই মনোভাব থাকবে।’ ২শ’ রানে পিছিয়ে পড়ে দ্বিতীয় ইনিংসে পুরো ১শ’ ওভার ব্যাট করে চট্টগ্রাম টেস্ট ড্র করে বাংলাদেশ। প্রতিপক্ষের এমন লড়াইয়ে মুগ্ধ শ্রীলংকার অধিনায়ক দিনেশ চান্ডিমাল। তাই ঢাকা টেস্টের আগে বাংলাদেশের প্রশংসা করলেন চান্ডিমাল, ‘বাংলাদেশ সত্যিই ভালো দল। বিশেষ করে ঘরের মাঠে। তারা এখানে ভালো পারফর্ম করেছে। আমরা কখনো তাদের ছোট করে দেখিনি। তারা সত্যিই ভালো ক্রিকেট খেলছে। ওয়ানডের তুলনায় টেস্ট দলে আমাদের বেশি অভিজ্ঞ খেলোয়াড় রয়েছে। এখানেও ভালো করা আমাদের জন্য চ্যালেঞ্জিং। তবে কন্ডিশন ও তাদের খেলোয়াড় বিবেচনায় আমাদের কিছু পরিকল্পনা রয়েছে। আমরা সেগুলো বাস্তবায়ন করতে চাই।