দেশি টুকরো

বগুড়ার শেরপুরে মাটির নিচে পাওয়া গেলো ১০ মণ ওজনের কষ্টিপাথরের মূর্তি

স্টাফ রিপোর্টার: বগুড়ার শেরপুরে মাটির নিচে ১০ মণ ওজনের কষ্টিপাথরের মূর্তি উদ্ধার করা হয়েছে। যার আনুমানিক মূল্য শতকোটি টাকা। উপজেলার গোঁরতা গ্রামে গতকাল সোমবার দুপুরে একটি পুকুর খননের সময় মূর্তিটি উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া মূর্তিটি একনজর দেখার জন্য সেখানে হাজার হাজার লোকের সমাগম ঘটে।

জানা যায়, গতকাল সোমবার দুপুরে উপজেলার ভবানীপুর ইউনিয়নের গোঁরতা গ্রামে একটি জমিতে পুকুর খনন করার সময় প্রাচীন কষ্টিপাথরের মূর্তিটি পাওয়া যায়। খবরটি প্রচার হলে হিন্দু সম্প্রদায়ের লোকজন এসে পূজা অর্চনা শুরু করেন। খবর পেয়ে শেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সিরাজুল ইসলাম পুলিশ গিয়ে মূর্তিটি উদ্ধার করেন। ভবানীপুর ইউনিয়নের চেয়ারম্যান আবুল কালাম আজাদ জানান, একসময় এলাকাটি হিন্দু জমিদারদের ছিলো। তাই এখানে এই ধরনের মূর্তি পাওয়া সম্ভব।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সিরাজুল ইসলাম জানান, ধারণা করা হচ্ছে, ৪০০ বছর আগের হিন্দু জমিদারদের পূজা অর্চনা করার জন্য এই মূর্তিটি তৈরি করা হয়েছিলো। এটি একটি অমূল্য রতন। নিয়মমাফিক মূল্যবান মূর্তিটি প্রত্নতত্ত্ব বিভাগে হস্তান্তর করা হবে।

শাহজালালে ৪০ স্বর্ণের বারসহ দুই বিমানকর্মী আটক

স্টাফ রিপোর্টার: হজরত শাহজালাল বিমানবন্দরে ৪০ স্বর্ণের বারসহ আবারও দুজন বিমানকর্মীকে আটক করেছে শুল্ক গোয়েন্দার দল। গতকাল সোমবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে তাদের স্বর্ণসহ আটক করা হয়। আটককৃতরা হলেন, জাফর ইকবাল ও জয়দেব দাস। তারা বাংলাদেশ বিমানের পরিচ্ছন্নকর্মী হিসেবে পরিচয় দিয়েছেন। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক মঈনুল খান বলেন, কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট ক্লিনিং করে এ দুজন কর্মী এয়ারক্রাফটের ভেতরে লুকানো স্বর্ণ শরীরে বহন করে পাচার করছিলেন। শুল্ক গোয়েন্দারা গোপন সংবাদ পেয়ে স্বর্ণসহ তাদের আটক করে। তিনি বলেন, জব্দ স্বর্ণের পরিমাণ ৪.৬৪০ কেজি। বাজারমূল্য দুই কোটি ৩ লাখ টাকা।

তরুণী ক্রিকেটারকে খেলার কথা বলে গণধর্ষণ

স্টাফ রিপোর্টার: ক্রিকেট খেলার কথা বলে প্রতিবেশী নয়ন মামা আমাকে গল্লামারি যেতে বলে, আমি তার কথামতো অটোতে (ইজিবাইক) করে গল্লামারি যাই। সেখানে আগে থেকেই নয়ন অপেক্ষা করছিলো। আমি যাওয়ার পর নয়ন আরেকটি অটো নিয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের সামনে থেকে রিয়াল ভাইয়াকে ওঠায়। কৈয়া ব্রিজ এলাকায় গিয়ে অটো পরিবর্তন করে। সেখান থেকে আবারও অটো নিয়ে কৈয়া ব্রিজ পার হয়ে মাঝের ভেরি নামক এলাকায় রিয়ালের নানার ঘেরে নিয়ে যায়। সেখানে একটি ঘেরের বাসায় তাকে বসতে দিয়ে ফোন করে রিয়ালের এক মামাকে ডেকে আনে। এরপর তারা তিনজন বাইরে বসে কী যেন খায়। এ সময় সে চলে আসতে চাইলে তারা অস্ত্র বের করে গুলি করে হত্যার ভয় দেখায়। নয়ন বলে, তুই যেতে পারবি না, আর এখানে যা হবে তা কাউকে বললে তোকে এবং তোর বাবাকে গুলি করে মেরে ফেলবো- এ কথা বলার পর নয়ন ঘরে এসে আমার সঙ্গে খারাপ কাজ করে। এরপর রিয়াল এবং তার মামা এসেও খারাপ কাজ করে। প্রায় দেড় ঘণ্টা পর ১০০ টাকা দিয়ে তাকে বাড়ি পাঠিয়ে দেয়া হয়।

রাবির দশম সমাবর্তন ২৪ মার্চ

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দশম সমাবর্তন অনুষ্ঠিত হবে আগামী ২৪ মার্চ। সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদের প্রতিনিধি হিসেবে সভাপতিত্ব করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসন দায়িত্ব গ্রহণের পর দশম সমাবর্তন আয়োজনে পদক্ষেপ নেয়। এ লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও রাষ্ট্রপতি মহোদয়ের সদয় সম্মতি চেয়ে চিঠি পাঠানো হয়। রাষ্ট্রপতি তার প্রতিনিধি হিসেবে শিক্ষামন্ত্রীকে সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব করার নির্দেশ দিয়ে প্রজ্ঞাপন জারি করেন। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আগামী ২৪ মার্চ সমাবর্তন অনুষ্ঠানের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন।’ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা বলেন, ‘আমরা মার্চে সমাবর্তন অনুষ্ঠানে সব ধরনের প্রস্তুতি সম্পন্নে কাজ করছি। আশা করি সকলের সহযোগিতা নিয়ে খুব ভালোভাবে একটি সমাবর্তন অনুষ্ঠান করা সম্ভব হবে।