দর্শনা কেরুজ চিনিকলের বাণিজ্যিক খামারগুলোতে চলছে আখ পোড়ানোর উৎসব : আবারও ৩০ বিঘা জমির আখ পুড়ে ভস্মীভূত

স্টাফ রিপোর্টার: দর্শনা কেরুজ চিনিকলের আখ মাড়াই মরসুম শুরু হলেই প্রায় সময় কোনো না কোনো বাণিজ্যিক খামারের আখে আগুন লাগিয়ে আখ পোড়ানোর উৎসব শুরু হয়। চলতি মরসুমে ঘটেনি এর ব্যাতিক্রম। উৎসবের অংশ হিসেবে আবারও আড়িয়া বাণিজ্যিক খামারের দু’টি এ ব্লকে ঘটেছে অগ্নিকা-ের ঘটনা। এতে প্রায় ৩০ বিঘা জমির আখ পুড়ে ভস্মীভূত হয়ে গেছে। অনেকেরই অভিযোগ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সাথে যোগসাজস করে ঠিকাদার এ ঘটনা ঘটিয়ে থাকে। ফলে পরিকল্পিতভাবে আগুন দিয়ে আখ পোড়ানো এবং ফায়ার সার্ভিসকে ভোগান্তি দেয়া ছাড়া আর কিছুই না।
জানা গেছে, গতকাল সোমবার দুপুর ১২টার দিকে দর্শনা কেরুজ চিনিকলের আড়িয়া বাণিজ্যিক খামারের এইচ ব্লকে প্রথমে অগ্নিকা-ের ঘটনা ঘটে। এতে ওই ব্লকের প্রায় ২০ বিঘার মতো আখ পুড়ে ভস্মীভূত হয়ে যায়। খবর পেয়ে চুয়াডাঙ্গা ফায়ার সার্ভিস আখে লাগানো আগুন নিয়ন্ত্রণে আনে। ফায়ার সার্ভিসের গাড়ি স্থান ত্যাগ করতে না করতেই এই ফার্মেরই ডি ব্লকে ঘটে অগ্নিকা-ের ঘটনা। সে আগুনও নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস। স্থানীয়রা অভিযোগ করে বলেন, এটা কোনো দূর্ঘটনা হতে পারে না। কেরুজ চিনিকলের বাণিজ্যিক খামারের আখে আগুন লাগার ঘটনা পরিকল্পিত। ঠিকাদার দেখভাল করা কর্মকর্তাকে ম্যানেজ করেই এ ঘটনা ঘটিয়ে থাকে। তা না হলে পাবলিকের আখে আগুন লাগে না শুধু কেরুজ আখে আগুন লাগে। তাইতো একদিকে ফায়ার সার্ভিস আগুন নেভাচ্ছে অপরদিকে নতুন করে আখে আগুন লাগছে। আর এটাকে দুর্ঘটনা কে বা কাহারা লাগিয়েছে বলে ধামাচাপা দেয়া হচ্ছে। এ যেনো কেরুজ বাণিজ্যিক খামারের আখে আগুন লাগানোর উৎসবে পরিণত হয়েছে।
অপর একটি সূত্র বলেছে, প্রতিবছর আখ কাটার মরসুম শুরু হলে বাণিজ্যিক খামারের কোনো না কোনো আখক্ষেতে অগ্নিকা-ের ঘটনা ঘটে। উদ্দেশ্য একটায় পোড়া আখ তাড়াতাড়ি চিনিকলে সরবরাহ করা। যাতে করে আখ পরিষ্কার করতে ঠিকাদারের বেশি লেবার খরচ না হয়। তাইতো আজ অবদি আখে অগ্নিকা-ের ঘটনায় আখ পুড়ে যাবার ব্যাপারে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করেনি চিনিকল কর্তৃপক্ষ। ফলে আখে আগুন ধরার বিষয়টি পরিকল্পিত বলেই মনে করেন সকলে । এর আগেও ডিহি, হিজলগাড়ি, ফুরশেদপুর বাণিজ্যিক খামারে চলতি মরসুমে একাধিকবার আখে আগুন লাগার ঘটনা ঘটেছে। আর দায়িত্বরত কর্মকর্তার গদ বাঁধা বক্তব্য শত্রুতামূলক কে বা কারা আগুন লাগিয়েছে। পুলিশে অভিযোগ করা হয়েছে। এ বিষয়ে কেরুজ চিনিকলের ফার্ম ম্যানেজার হুমায়ুন কবির ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, আড়িয়া বাণিজ্যিক খামারের আখে আগুন লাগার ঘটনায় আজ মঙ্গলবার পুলিশে অভিযোগ করা হবে। এ ব্যাপারে কেরুজ চিনিকলের ব্যবস্থাপনা পরিচালকের সাথে যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।