নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সকলের সমন্বিত প্রচেষ্টা থাকতে হবে

জাতীয় নিরাপদ খাদ্য দিবসে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত : চুয়াডাঙ্গার অনুষ্ঠানে জেলা প্রশাসক

মাথাভাঙ্গা ডেস্ক: ‘নিরাপদ খাদ্যে ভরবো দেশ, সবাই মিলে গড়বো সোনার বাংলাদেশ’ এ স্লেøাগানে জাতীয় নিরাপদ খাদ্য দিবস-২০১৮ উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল শুক্রবার চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়। চুয়াডাঙ্গায় আয়োজিত অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ বলেন, ‘নিরাপদ খাদ্য উৎপাদনকারী, ভোক্তা ও বিপণনকারী সকলকেই সচেতন হতে হবে। নিরাপদ খাদ্য উৎপাদনে সকলকে সহযোগিতা করতে হবে। তবেই ভোক্তারা নিরাপদ খাদ্যগ্রহণ করতে পারবেন। এ বিষয়ে সমাজের সকলকেই এগিয়ে আসতে হবে। সরকার নিরাপদ খাদ্য আইন-২০১৩ পাশ করেছে। প্রশাসন আইন প্রয়োগে সব সময়ই আন্তরিক। কিন্তু, সবকিছুতেই আইন প্রয়োগ করে কার্যক্রমের সফলতা ধরে রাখা যায় না। নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সকলের সম্বন্বিত প্রচেষ্টা থাকতে হবে। তবেই দিবসের স্বার্থকতা। চুয়াডাঙ্গা শহরে বিলবোর্ড, পোস্টার ও বিভিন্ন বিজ্ঞাপনে শহর ছেয়ে গেছে। অবিলম্বে এসব অপসারণ করা হবে। যেসকল বিদ্যালয়ে অপ্রয়োজনীয় টয়লেট রয়েছে সেকলগুলো চিহিৃত করে ভেঙে ফেলা হবে। সভ্য দেশে টয়লেটে তালা মারা থাকে না। শব্দ দূষণ রোধে ৩টি মাইক বহনকারী রিকশা ভ্যান জব্দ করা হয়েছে।
চুয়াডাঙ্গায় সকাল ১০টায় জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে একই স্থানে এসে শেষ হয়। এরপর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনাসভা। জেলা প্রশাসনের আয়োজনে ও জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় স্বাগত বক্তব্য রাখেন জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. আব্দুল ওয়াহেদ। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুর রাজ্জাক, জেলা পরিষদের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা নুরজাহান খানম, অতিরিক্ত পুলিশ সুপার মো. কলিমুল্লাহ, চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. কামরুজ্জামান ও জেলা দুর্ণীতি প্রতিরোধ কমিটির সহ-সভাপতি অধ্যক্ষ (অব.) এসএম ইস্রাফিল বক্তব্য রাখেন। অনুষ্ঠানে মাল্ডিমিডিয়ার মাধ্যমে কারখানার সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন সহকারি কমিশনার সুচিত্র রঞ্জন দাস। এসময় সহকারি কমিশনার ফখরুল ইসলাম, জেলা চালকল মালিক সমিতির সভাপতি হাজি মো. আব্দুল্লাহ, সহকারি অধ্যাপক (অব.) আবুল কালাম আজাদ ও চুয়াডাঙ্গা সাংবাদিক সমিতির সভাপতি অ্যাডভোকেট রফিকুল ইসলামসহ সরকারি কর্মকর্তা-কর্মচারী এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. কামরুজ্জামান বলেন, কৃষকরা সকল প্রকার ফসলে কীটনাশক প্রয়োগ করে নিরাপদ খাদ্য উৎপাদনে ব্যাহত করছে। এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করতে হবে। জেলা পরিষদের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা নুরজাহান খানম বলেন, সরকার অনেক আইন করেছে। আইনের সঠিক প্রয়োগ হয় না। ভোক্তা আইনে সকলেই ভোক্তা। দিনাজপুরে লিচু খেয়ে গতবছর ৭ জন অসুস্থ হয়ে পড়েন। এর মধ্যে ৪ জন মৃত্যুবরণ করেন। তার মধ্যে দুজন শিশু ছিলো। তাই অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে। চুয়াডাঙ্গার অতিরিক্ত পুলিশ সুপার মো. কলিমুল্লাহ বলেন, কেউ যদি নিজে থেকে ভালো না হয়, তাহলে এভাবেই চলবে। এটা সভ্য সমাজে হতে পারে না।
দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদায় জাতীয় নিরাপদ খাদ্য দিবস-২০১৮ উদযাপন উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে গতকাল শুক্রবার সকাল সাড়ে ৯ টার দিকে দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার মো. রফিকুল হাসানের নেতৃত্বে এক বর্নাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। র‌্যালি শেষে উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আয়শা খাতুনের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার মো. রফিকুল হাসান। বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সহিদুল ইসলাম ও উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন। উপস্থিত ছিলেন উপজেলা যুবলীগের নবনির্বাচিত সাধারণ সম্পাদক হযরত আলী, যুবলীগ নেতা বিশিষ্ট ব্যবসায়ী আব্দুস সালাম বিশ্বাস, মহাসিন আলী, আ.লীগ নেতা সরোয়ার হোসেন, খাদ্য পরিদর্শক শাহাবুল আলম, দর্শনা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মনিরুজ্জামান, সহকারী উপখাদ্য পরিদর্শক সামসুল আলম চপল, রোজিনা খাতুন, হায়দার আলী, দীন মোহাম্মদ, নুরুল ইসলাম, মাসুদ রানা, বিল্লাল হোসেনসহ বাজারের বিশিষ্ট ব্যবসায়ীবৃন্দ।
জীবননগর ব্যুরো জানিয়েছেন, উপজেলা খাদ্য বিভাগ র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে। সকালে উপজেলা পরিষদ থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ। পরে উপজেলা নির্বাহী অফিসার সেলিম রেজার সভাপতিত্বে উপজেলা চত্বরে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান, সাব-ইন্সেপেক্টর কাজি শামসুল আলম, সাবেক পৌর কমিশনার রফিকুল ইসলাম, সাবেক মুক্তিযোদ্ধা কমা-ার সামসুল আলম সাত্তার, মুক্তিযোদ্ধা আবু বকর সিদ্দিক, দলিল উদ্দিন দলু। র‌্যালি ও আলোচনাসভা বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষার্থী ও উপজেলা পরিষদের কর্মকর্তা কর্মচারীগণ অংশগ্রহণ করেন।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগরে নানা কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে জাতীয় নিরাপদ খাদ্য দিবস। এ উপলক্ষে গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলা সম্মেলন কক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে আলোচনাসভার আয়োজন করা হয়। সভাপতিত্ব করেন মুজিবনগর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মেজবাহউদ্দীন। উপজেলা খাদ্য পরিদর্শক নাসরিন আক্তারসহ সরকারি কর্মকর্তা, কর্মচারি ও চাষিরা আলোচনাসভায় অংশ নেন। খাদ্য নিরাপদ বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য উপস্থাপন করেন মুজিবনগর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মেজবাহউল। এর আগে সকাল সাড়ে ৯ টার দিকে উপজেলা চত্বরের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহর প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়।
কোটচাঁদপুর প্রতিনিধি জানিয়েছেন, কোটচাঁদপুর উপজেলা পরিষদের আয়োজনে এবং উপজেলা খাদ্য অফিসের সহযোগীতায় গতকাল শুক্রবার জাতীয় নিরাপদ খাদ্য দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনাসভার আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার (অ.দা.) তাছলিমা আক্তারের নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালীটি বকচত্বর ঘুরে পুনরায় উপজেলা পরিষদে এসে শেষ হয়। র‌্যালী শেষে উপজেলা অডিটোরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (অ.দা.) তাছলিমা আক্তার। সূচনা বক্তব্য রাখেন উপজেলা খাদ্য কর্মকর্তা আব্দুর আজিজ। আরও বক্তব্য রাখেন উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মো. সাইফুর রহমান, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. মারুফ হাসান, থানার উপ-পরিদর্শক মোস্তফা হোসেন, উপজেলা সহকারী শিক্ষা অফিসার মাজেদুর রহমান ও প্রেসক্লাব সভাপতি শেখ নজরুল ইসলাম।