দেশের অধিকাংশ এলাকায় ফের শৈত্যপ্রবাহ : বেড়েছে শীত

চুয়াডাঙ্গা মেহেরপুরে বিভিন্ন প্রতিষ্ঠান সংগঠন ও ব্যক্তি উদ্যোগে শীতবস্ত্র বিতরণ

স্টাফ রিপোর্টার: দুদিন আগে মনে হয়েছিলো মধ্য মাঘেই বিদায় নিতে যাচ্ছে শীত। কিন্তু না। দুপুর গড়িয়ে বিকেল হতেই শীতল বাতাসে কাঁপিয়ে দিচ্ছে যেনো সকলকে। দেশের বেশির ভাগ এলাকায় একদিনের ব্যবধানে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমে গেছে। শৈত্যপ্রবাহ সিলেট ও চুয়াডাঙ্গা ছাড়িয়ে দেশের পুরো উত্তরাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ছড়িয়ে পড়েছে। আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস বলছে, আজ শৈত্যপ্রবাহ রাজধানীতে ঢুকে পড়তে পারে। তবে তা স্থায়ী হওয়ার সম্ভাবনা কম। দু একদিনের মধ্যেই চলতি শীত মরসুমের দ্বিতীয় ও শেষ শৈত্যপ্রবাহ প্রশমিত হতে পারে।
গতকাল সোমবার দেশের সর্বনি¤œ তাপমাত্রা তেঁতুলিয়ায় ৬ দশমিক ৩ ও সর্বোচ্চ টেকনাফে ২৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। চুয়াডাঙ্গায় সর্বোচ্চ ২৪ দশকি ৮ ও সর্বনি¤œ ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে আবহাওয়া আবহাওয়া অধিদফতর। পূর্বাভাসে বলা হয়েছে, উত্তর-পশ্চিমাঞ্চলজুড়ে আজ মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের বাকি এলাকায় কুয়াশা পড়বে হালকা থেকে মাঝারি। বিশেষ করে নদী তীরবর্তী এলাকায় কুয়াশা পড়বে বেশি। এতে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা কমে আসতে পারে। ফলে শীতের তীব্রতা আরও বাড়তে পারে। এছাড়া অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। টাঙ্গাইল, মাদারীপুর, গোপালগঞ্জ, ফরিদপুর, সন্দ্বীপ, সীতাকু-, রাঙামাটি, কুমিল্লা, শ্রীমঙ্গল, সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, বরিশাল ও ভোলা অঞ্চলসহ ময়মনসিংহ, রাজশাহী ও রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। বর্ধিত ৫ (পাঁচ) দিনের আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে। তবে চলতি মাসের তৃতীয় সপ্তাহের শুরুতে আবহাওয়া অধিদফতর থেকে বলা হয়েছিলো, ২৫ জানুয়ারি থেকে আরেকটি শৈত্যপ্রবাহ আসছে। কিন্তু ২৫, ২৬ ও ২৭ জানুয়ারি সিলেট এবং চুয়াডাঙ্গা জেলা ছাড়া দেশের কোথাও শৈত্যপ্রবাহ ছিলো না। গতকাল রোববার থেকে শৈত্যপ্রবাহ দেশের উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অনেক এলাকায় শুরু হয়েছে। এ ব্যাপারে আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আবদুর রহমান বলেন, অনেক সময় পূর্বাভাসের চেয়ে দু-একদিনের হেরফের হতে পারে। বিভিন্ন আবহাওয়াগত কারণে শৈত্যপ্রবাহটি আসতে একটু দেরি হয়েছে। তবে এটি দীর্ঘস্থায়ী ও তীব্র হওয়ার সম্ভাবনা কম। আগামী দু’দিন শৈত্যপ্রবাহটি চলতে পারে।
দামুড়হুদার নতিপোতা ইউনিয়নে দুস্থদের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার বিকেলে ইউনিয়নের হেমায়েতপুর গ্রামের ক্লাব মোড়ে জাতীয়তাবাদী দল বিএনপির পক্ষ থেকে ওই কম্বল বিতরণ করা হয়। ৭ নং ওয়ার্ড বিএনপির সভাপতি আমিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক উপজেলা বিএনপির সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান ফজলুর রহমান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা বিএনপির প্রচার সম্পাদক আশরাফুল আলম বাবলু, দর্শনা পৌর বিএনপির সহ-সভাপতি রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক মাহাবুবুর রহমান খোকন ও নতিপোতা ইউপির সাবেক চেয়ারম্যান কামরুজ্জামান টুনু। এছাড়া উপজেলা যুবদল নেতা কুতুবউদ্দিন, ছাত্রদল নেতা মতিয়ার রহমান প্রমুখ। এ সময় দেশের বর্তমান পরিস্থিতির কথা উল্লেখ করে বক্তারা বলেন, বর্তমানে আওয়ামী লীগ দেশকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে। জোরপূর্বক ভোটাধিকার কেড়ে নিয়ে তারা গণতন্ত্রকে হত্যা করেছে। তাই দেশে পুনরায় গণতন্ত্র প্রতিষ্ঠা করতে আগামী জাতীয় নির্বাচনে ধানের শীষে ভোট দেয়ার আহ্বান জানান।