পশ্চিমাঞ্চলে বোরো বীজতলায় কোল্ড ইনজুরি রোগ!

স্টাফ রিপোর্টার: কনকনে ঠাণ্ডায় পশ্চিমের জেলাগুলোতে বোরো বীজতলায় কোল্ড ইনজুরি ও ছত্রাক রোগ ছড়িয়ে পড়েছে। জেলাগুলো হচ্ছে কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর, যশোর, মাগুরা ও ঝিনাইদহ। এতে বোরো চারার অভাব দেখা দিতে পারে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যশোর আঞ্চলিক অফিস সূত্রে জানা গেছে, চলতি মরসুমে পশ্চিমের ছয় জেলায় ৩ লাখ ৫২ হাজার ৫৪০ হেক্টরে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে ৪৭ হাজার ৮শ হেক্টরে বোরো বীজতলা তৈরি করা হয়েছে। চারা রোপণও শুরু হয়ে গেছে। ৫০ হাজার হেক্টরে চাষ হয়েছে। ডিসেম্বরের বৃষ্টিতে বেশ কিছু বীজতলা নষ্ট হয়ে গেছে। টানা তীব্র শীত ও কুয়াশায় বোরো বীজতলায় কোল্ড ইনজুরি রোগ ছড়িয়ে পড়েছে। রোগাক্রান্ত বীজতলাগুলোর সবুজ রংয়ের কচি চারা বিবর্ণ হলুদ হয়ে গেছে। আবার কোনো কোনো বীজতলার চারা তামাটে হয়ে গেছে।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের মাঠ পর্যায়ে কর্মরত একজন অফিসার জানান, তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে কোল্ড ইনজুরি রোগ ধরে। এছাড়া ঘন কুয়াশার কারণে বীজতলা ছত্রাক আক্রান্ত হয়। বিকেলে বীজতলা হালকা পানি সরবরাহ ও সকালে পানি বের করে দিলে উপকার হয়। আর ছত্রাকে আক্রান্ত হলে ছত্রাকনাশক ব্যবহারের পরামর্শ দেন তিনি।