আগুনের উষ্ণতা নিতে গিয়ে ঝলসে গেছে বুদ্ধিপ্রতিবন্ধী : শীতের সন্ধ্যায় কাঁপতে কাঁপতে মারা গেলেন বৃদ্ধা

বিরাজমান শৈত্যপ্রবাহ প্রশমিত হওয়ার পূর্বাভাস : চুয়াডাঙ্গা মেহেরপুরে শীতার্তদের দুর্ভোগ লাঘবে শীতবস্ত্র বিতরণ অব্যাহত

স্টাফ রিপোর্টার: শীতের তীব্রতায় চুয়াডাঙ্গায় মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। গতকালও শীতে এক নারী মারা গেছেন। শীতে তীব্রতায় আগুনের পাশে বসে উষ্ণতা নিতে গিয়ে আগ্নিদগ্ধ হয়ে হাসপাতালে অনিশ্চয়তার প্রহর গুণছে ৩৫ বছরের এক বুদ্ধিপ্রতিবন্ধি নারী। এদিকে ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে শুরু করেছে। ৯দিন ধরে প্রবাহমান শৈত্যপ্রবাহে কনকনে শীত অনুভূত হওয়ায় স্বাভাবিক জীবনযাপন ব্যাহত হচ্ছে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বিরাজমান শৈত্যপ্রবাহ কোনো কোনো এলাকা থেকে প্রশমিত হতে পারে। হতদরিদ্র শীতার্তদের দুর্ভোগ লাঘবে বিভিন্ন প্রতিষ্ঠান, সংগঠন ও ব্যক্তি উদ্যোগ শীতবস্ত্র বিতরণ অব্যাহত রয়েছে। তীব্র শীতের মধ্যে খেটে খাওয়া মানুষগুলোকে অবর্ণনীয় কষ্ট করেই কাজ করতে হচ্ছে। কুয়াশাচ্ছন্ন ভোরে এদেরকে কাজের আশায় কাঁপতে কাঁপতে রাস্তায় বের হতে দেখা গেছে।
গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা যশোরে ৭ দশমিক শূন্য ও সর্বোচ্চ কক্সবাজারে ২৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। চুয়াডাঙ্গায় গতকাল শনিবার সর্বনিম্ন ৭ দশমিক ৯ ও সর্বোচ্চ ১৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করে আবহাওয়া অধিদফতর। দেশের অধিকাংশ এলাকায় গতকালও সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে। কুয়াশার কারণে সূর্যের দেখা মিলছে না। গতকাল চুয়াডাঙ্গার আকাশে সূর্য ছিলো হালকা মেঘ আর কুয়াশার আড়ালে। শীতের তীব্রতায় শীতজনিত রোগ বালাইয়ে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। গতকাল চুয়াডাঙ্গা সদর হাসপাতালে শিশু ওয়ার্ডে ১৭ শিশু ভর্তি করা হয়। এর মধ্যে ৯ শিশু শীতজনিত রোগে আক্রান্ত। মেডিসিন ওয়ার্ডে ভর্তি হয়েছে ১২ জন। এর মধ্যে শীতজনিত রোগে আক্রান্ত ৭ জন। এছাড়া চুয়াডাঙ্গা আলমডাঙ্গার পল্লি হাপানিয়া মাঝেরপাাড়ার মৃত মাহাতাব উদ্দিনের স্ত্রী অপুজান (৬৪) মারা গেছেন। পরিবারের সদস্যরা বলেছেন, সন্ধ্যার পর বাড়ির বারান্দায় বসেছিলেন। হঠাত শীতে কাঁপতে কাঁপতে অসুস্থ হয়ে পড়েন। দ্রুত তাকে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে নেয়া হয়। কর্তব্যরত চিকিৎসক বলেন, হাসপাতালে নেয়ার আগেই বৃদ্ধার মৃত্যু হয়েছে। এদিয়ে প্রবাহমান শৈত্যপ্রবাহের এ ক’দিনে চুয়াডাঙ্গায় শীতজনিত মৃত্যুর সংখ্যা ২৪ ছাড়িয়েছে। এর মধ্যে হাসপাতালে ভর্তির পর মারা গেছে ২০ জন। এছাড়া আগুনের উষ্ণতা নিতে গিয়ে আগুনে ঝলসে গেছেন এক বুদ্ধিপ্রতিবন্ধি সাজেদা। গতপরশু রাতে আলমডাঙ্গার শালিকায় নিজবাড়ি চুলারপাড়ে বসে আগুনের উষ্ণতা নিতে গেলে পরনের পোশাকের পেছনের অংশে আগুন লেগে ঝলসে যান তিনি। হতদরিদ্র বুদ্ধিপ্রতিবন্ধি সাজেদা খাতুনকে গতকাল সকালে চুয়াডাঙ্গা সদর হাসপাতাালে ভর্তি করা হয়েছে। গ্রামের সাধারণ মানুষ টাকা তুলে তাকে হাসপাতালে নিয়ে ভর্তি করিয়েছেন বলে জানিয়েছেন আমাদের আসমানখালী প্রতিনিধি। বুদ্ধিপ্রতিবন্ধি সাজেদা শালিকা গ্রামের রমজান আলীর মেয়ে। এদিকে কুয়াশার কারণে শুধু দূরপাল্লার কোচ চলাচলই অনিশ্চয়তার মধ্যে পড়েনি, ট্রেনেরও সময়সূচি ভেঙে পড়েছে। কখনকার ট্রেন কখন যাচ্ছে তার হিসেবই মেলাতে পারছে না ট্রেনভ্রমণারীরা।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মরসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং কোথাও কোথাও তা দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, যশোর, কুষ্টিয়া, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, বরিশাল, সীতাকুন্ড ও রাঙ্গামাটি অঞ্চলসহ রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। বিরাজমান শৈত্যপ্রবাহ দেশের কোন কোন এলাকা থেকে প্রশমিত হতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ৫ দিনের আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে। চুয়াডাঙ্গায় ড্রীমস্ আনলিমিটেডের পক্ষ থেকে হতদরিদ্রদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল শনিবার দুপুর ১২টার দিকে সংগঠনটির অস্থায়ী কার্যালয় হাচুমা কটেজে ২’শ ৫০ জন হতদরিদ্রদের মাঝে এ শীত বস্ত্র বিতরণ করা হয়। ১৯৮৯ সালের এসএসসি ও ১৯৯১ সালের এইচএসি ব্যাচের শিক্ষার্থীদের আয়োজনে অনুষ্ঠানটি পরিচালনা করেন হাসিবুল রেজা শামীম।
আসমানখালী প্রতিনিধি জানিয়েছেন, আলমডাঙ্গার গাংনী ইউনিয়নের আসমানখালী বন্দরভিটায় শীতার্ত হতদরিদ্রদের মাঝে কম্বল বিতরণ করে হয়েছে নিজ উদ্যোগে বিশিষ্ট সমাজ সেবক গাংনী ইউনিয়নের চেযারম্যান পদপ্রার্থী বজলুর রহমান। গতকাল শনিবার বেলা সাড়ে ১১টার দিকে নিজ বাড়িতে তিনি ২৫০ এর অধিক আনুষ্ঠানিকভাবে এ শীতবস্ত্র বিতরণ প্রদান করেন। এ সময় তার সাথে ছিলেন বন্দরভিটা গ্রামের আল হেলাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি নাসির উদ্দীন, আওয়ামী লীগের নেতা হাফিজুর রহমান লাভলু, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি বদিউর জামান, হাবিবুর রহমান, সুজন মাহামুদ, তরিকুল ইসলাম, খবির উদ্দীন, জমির উদ্দীন, নেকছেদ আলী, লিটন মিয়া, মুসলেম হোসেন, মজিবুল হক, ছানারুল ইসলাম, মাসুদুর জামান ডালিম মিয়া, রিপন সাহা প্রমুখ।
জীবননগর ব্যুরো জানিয়েছে, চুয়াডাঙ্গা জেলা বিএনপির অন্যতম নেতা মখলেসুর রহমান তরফতার টিপুর পক্ষে জীবননগর পৌরসভা ও উথলী ইউনিয়নের সন্তোষপুরে শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। জীবননগর উপজেলা বিএনপির অন্যতম নেতা সাবেক পৌর মেয়র হাজি নোয়াব গতকাল শনিবার আলী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শীতার্ত মানুষের হাতে এ শীতবস্ত্র তুলে দেন। শীতবস্ত্র বিতরণকালে বিশেষ অতিথি ছিলেন পৌর বিএনপি নেতা মাহতাব উদ্দিন, জীবননগর পৌর কাউন্সিলর হযরত আলী, কাউন্সিলর আপিল মাহমুদ, আব্দুর রাজ্জাক, হারুন আর রশিদ, মজনুর রহমান, যুবদল নেতা আবুল হোসেন তোয়া ছাত্রদল নেতা হাসানুজ্জামান হাসান ও আশরাফুল ইসলাম রয়েল, আব্দুল মান্নান, মশিয়ার রহমান, হিরক, মতিয়ার রহমান, শামীম, মিজান, আব্দুর রশিদ, জাকির হোসেন, মস্ত ও আশরাফ হোসেন প্রমুখ এসময় উপস্থিত ছিলেন। এছাড়াও গঙ্গাদাসপুর যুব সংগঠন ও ব্যবসায়ী নূর এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী নুর মোহাম্মদের উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতারণ করা হয়েছে। গঙ্গাদাসপুর যুব সংগঠনের সভাপতি শাহিন কবিরের গঙ্গাদাসপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক খাইরুল ইসলাম, জীবননগর পৌর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নাজমুল আলম মানিক, গঙ্গাদাসপুর যুব সংগঠনের প্রধান উপদেষ্টা মিঠুন মাহমুদ, যুব সংগঠনের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন, অর্থ সম্পাদক আরুক হোসেন ও শিক্ষা বিষয়ক সম্পাদক বিপ্লব হোসেন প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, ‘মানুষ মানুষের জন্য’ এই স্লোগানে মেহেরপুর গাংনীতে দুস্থ শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করেছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা একেএম কামরুজ্জামান (জামান)। গতকাল শনিবার দুপুরে গাংনী উপজেলার আকুবপুর বাসস্ট্যান্ডে আনুষ্ঠানিকভাবে কম্বল বিতরণ করা হয়। বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ কমিটি সদস্য ও সাবেক ছাত্রনেতা একেএম কামরুজ্জামান জামানের উদ্যোগে এলাকার শীতার্ত মানুষের কম্বল দিয়ে সহযোগিতা করা হয়। কম্বল বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শেখ হাসিনা পরিষদ গাংনী উপজেলা শাখা সভাপতি বীর মুক্তিযোদ্ধা মহিবুল ইসলাম মহি। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মটমুড়া ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আবুল হাসেম বিশ্বাস, সাধারণ সম্পাদক আব্দুল বারী ও শেখ হাসিনা পরিষদের গাংনী উপজেলা শাখা তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক গাউছুল আজম। উপস্থিত ছিলেন মটমুড়া ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি-সম্পাদকবৃন্দ।