কুয়াশার কাছে কাবু রোদ তাঁতাতে পারছে না ধরিত্রীর শরীর : কনকনে শীতে কাঁপছে দেশ

চুয়াডাঙ্গা ও মেহেরপুরে হতদরিদ্র শীতার্তদের মাঝে বিভিন্ন প্রতিষ্ঠান সংগঠন ও ব্যক্তি উদ্যোগে শীতবস্ত্র বিতরণ অব্যাহত

স্টাফ রিপোর্টার: তীব্র শীতে মেহেরপুরের মধ্যবয়সী এক নারী ও চুয়াডাঙ্গায় নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে দেড় বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। এছাড়া ঠা-াজনিত রোগ-বালাইয়ে নাকাল শিশু ও বৃদ্ধ-বৃদ্ধারা। গতকালও চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহসহ দেশের পশ্চিম ও উত্তরাঞ্চলে সুর্যের মুখ দেখা গেছে দুপুরে। রোদের স্থায়ীত্ব ছিলো কয়েক ঘণ্টা। তাও কুয়াশার কারণে মৃয়মান। ফলে সর্বনি¤েœর কাছাকাছি নেমেছে সর্বোচ্চ তাপমাত্রা। তবে আবহাওয়া অধিদফতর বলেছে, দু একদিনের মধ্যেই তাপমাত্রা বাড়তে শুরু করবে। তবে মাসের শেষের দিকে আরও একটি শৈত্যপ্রবাহ আসতে পারে বলে আবহাওয়া অধিদফতরের বরাত দিয়ে জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম।
গতকাল দেশের সর্বনি¤œ তাপমাত্রা ছিলো উত্তরবঙ্গের বাদলগাছী ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ ছিলো বরিশালের খেপুপাড়ায় ২৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এ হিসেবে সারা দেশই কাঁপছে শীতে। অবশ্য কারো কারো ভাষায় এবার দেশবাসী শীতের আমেজ পেয়ে উপভোগ করছে সকলে। যদিও হতদরিদ্রদের অনেকেই শীতবস্ত্রের অভাবে অসহনীয় দুর্ভোগ পোহাচ্ছে। এদের দুর্ভোগ লাঘবে চুয়াডাঙ্গা ও মেহেরপুরে বিভিন্ন প্রতিষ্ঠান এবং ব্যক্তি উদ্যোগে শীতবস্ত্র বিতরণ অব্যাহত রয়েছে। চুয়াডাঙ্গায় গতকাল সর্বোচ্চ ১৮ দশমিক ৭ ও সর্বনি¤œ ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। কুষ্টিয়ার কুমারখালীতে সর্বনি¤œ তাপমাত্রা ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হলেও সর্বোচ্চ তাপমাত্রা নেমে আসে মাত্র ১৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে। এ হিসেবে দেশের সর্বাধিক শীতের তীব্রতা কুমারখালীতেই অনুভূত হয়েছে।
রাজধানীর চেয়ে গ্রামীণ জনপদে শীতের তীব্রতার সাথে ঘন কুয়াশা আর উত্তরে শিরশিরে হাওয়ায় কাহিল অবস্থা জনজীবন। ৮ দিন ধরে দেশজুড়ে বইছে শৈত্যপ্রবাহ। এ সময় সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমেছিলো তেঁতুলিয়ায়। মৃদু ও মাঝারী শৈত্যপ্রবাহে অনেকটাই বিপর্যস্ত জনজীবন। দামুড়হুদার কালিয়াবকরি মাঝেরপাড়ার গোলাম মোস্তফার দেড় বছর বয়সী শিশুপুত্র ইয়াছিন নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছে। গতকাল দুপুর ২টার দিকে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ভর্তি হয়। সন্ধ্যা ৭টার দিকে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় সে। মেহেরপুর সদর উপজেলার হিজুলী গ্রামে শীতজনিত রোগে শুক্রবার সকালে আখতানুন বিবি (৫৪) নামে এক নারী মারা গেছেন। তিনি নুর হকের স্ত্রী। এছাড়া গত কয়েকদিনে হিজুলীতে আরও ২জন এবং রাজনগরের একজন মারা গেছেন। এই নিয়ে গত এক সপ্তাহে ৩ জন শীতজনিত রোগে মারা যাওয়ার খবর পাওয়া গেলো। মেহেরপুরে শীতের তীব্রতা বেড়েছে। হতদরিদ্র জনগোষ্ঠী হিমেল বাতাস ও প্রচ- ঠা-ায় কাবু হয়ে পড়েছে। দিনভর ঘন কুয়াশায় ঢেকে থাকছে প্রকৃতি।
আবহাওয়ার স্বল্প মেয়াদী পূর্বাভাস বলছে, শীত আরও দুইদিন বাড়বে। জানুয়ারির শেষদিকে আসতে পারে আরেকটি শৈত্যপ্রবাহ। যা বয়ে যাবে ঢাকা, রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে। জানুয়ারি মাসে সব মিলিয়ে দুই থেকে তিনটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এছাড়া, ফেব্রুয়ারি মাসে বৃষ্টির সম্ভাবনা আছে। বৃষ্টির কারণে ফেব্রুয়ারি মাসের প্রথমদিকে আরও একটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম বলেন, ১৪ জানুয়ারির পর কোথাও কোথাও রাতের তাপমাত্রা বেড়ে পরিস্থিতির কিছুটা উন্নতির দিকে যেতে পারে। মূলত ঘন কুয়াশার কারণে সূর্যের আলো আসতে পারছে না। বাংলাদেশের ভূখ-ে সূর্যের কিরণ আসতে পারছে না। এখানে ভূখ- উত্তপ্ত হতে পারছে না। দিনের তাপমাত্রা প্রয়োজনমতো বাড়ছে না। বইছে উত্তর-পশ্চিমের হিমেল হাওয়া। তাই শীতের তীব্রতা কমছে না।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর উপজেলার বাঁকা ও হাসাদাহ ইউনিয়নের শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। বিএনপি নেতা মখলেসুর রহমান তরফদার টিপুর পক্ষে গতকাল শুক্রবার এ দুটি ইউনিয়নে প্রায় ১ হাজার ৭’শ শীতার্তকে শীতবস্ত্র দেয়া হয়। উপজেলা বিএনপি নেতা সাবেক পৌর মেয়র হাজি নোয়াব আলী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অসহায় ও দরিদ্র মানুষের হাতে এ শীতবস্ত্র তুলে দেন। শীতবস্ত্র বিতরণকালে বিশেষ অতিথি ছিলেন পৌর বিএনপি নেতা মাহতাব উদ্দিন, বিআরডিবি চেয়ারম্যান আব্দুল খালেক, যুবদল নেতা আবুল হোসেন তোয়া, পৌর কাউন্সিলর হযরত আলী, বিএনপি নেতা আব্দুর রাজ্জাক, হারুন আর রশিদ, রাজা মালিথা, মাসুদ মেম্বার ও ছাত্রদল নেতা হাসানুজ্জামান হাসান। বিএনপি নেতা শাহজাহান আলী, আমিরুল ইসলাম সাইফুল ইসলাম টপি, সান্ত, নজু, আলমগীর হোসেন, জিহাদ, সাঈদ, নূরুল হক, ঝন্টু, আরিফ, মতিয়ার রহমান ও ছাত্রদল নেতা তুষার ইমরান প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, গাংনীর মটমুড়া ও সাহারবাটি ইউনিয়নে শীতার্ত দুস্থদের মাঝে শুকনো খাবার বিতরণ করা হয়েছে। অনুষ্ঠানে মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন প্রধান অতিথি ছিলেন। শুকনো খাবারের মধ্যে রয়েছে- চাল, ডাল, তেল, লবন, চিনি, টোস্ট, চিড়া, মুড়ি, ম্যাচ, মোমবাতি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাহারবাটি ইউপি চেয়ারম্যান গোলাম ফারুক। উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক শফি কামাল পলাশের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার বিষ্ণুপদ পাল, পিআইও দিলিপ কুমার সেন, জেলা আইনজীবী সমিতির সভাপতি একেএম শফিকুল আলম, আওয়ামী লীগ নেতা শহিদুল ইসলাম শাহ, ইয়াছিন রেজা ও উপজেলা যুবলীগ যুগ্ম সম্পাদক আল ফারুক। এর আগেই একই কর্মসূচিতে মটমুড়া ইউপিতে খাবার বিতরণ করেন এমপি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মটমুড়া ইউপি চেয়ারম্যান সোহেল আহম্মেদ। উপস্থিত ছিলেন ইউপি সদস্যবৃন্দসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।
অপরদিকে, দুস্থ শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করেছেন মেহেরপুর গাংনী উপজেলার সাহারবাটি চারচারা বাজার কমিটি। গতকাল শুক্রবার বিকেলে সাহারবাটি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে চার শতাধিক কম্বল বিতরণ করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাহারবাটি চারচারা বাজার কমিটি সভাপতি আতাউর রহমান টোকন। অধ্যাপক আব্দুল্লাহ আল আমিন ধুমকেতুর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাহারবাটি ইউপি চেয়ারম্যান গোলাম ফারুক, সাবেক চেয়ারম্যান আব্দুল গণি, জেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান তৌহিদ মুর্শেদ অতুল। উপস্থিত ছিলেন ইউপি সদস্য আব্দুল মজিদ, আনারুল ইসলাম আকালী ও হাফিজুর রহমানসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, ‘দৃষ্টিভঙ্গি বদলাবো, মানুষের মত মানুষ হবো’ এ স্লোগানে মেহেরপুরের মুজিবনগরে শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করেছে মুজিবনগর ক্রিয়েটিভ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন নামের একটি সংগঠন। গতকাল শুক্রবার সকাল ১০টার সময় মুজিবনগর উপজেলার কেদারগঞ্জ বাজার চত্বরে দেড় হাজার দুস্থ ও অসহায় মানুষের মাঝে এই কম্বল বিতরণ করা হয়। প্রধান অতিথি ছিলেন মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার নাহিদা আক্তার। উপস্থিত ছিলেন জেলা পরিষদের সদস্য আজিমুল বারী মুকুল, সংগঠনটির সভাপতি ওয়াজেদ আলী খান, সাধারণ সম্পাদক জাহিদ হাসান রাজিব ও শ্রমিক নেতা আবুল কালাম আজাদ প্রমুখ।