দেশি টুকরো

মানবতাবিরোধী অপরাধে ২ জনের মৃত্যুদণ্ড : ৩ জনের আমৃত্যু কারাদণ্ড

স্টাফ রিপোর্টার: একাত্তরের মানবতাবিরোধী অপরাধ মামলায় দুজনের মৃত্যুদণ্ড ও তিনজনকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। গতকাল বুধবার শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন মৌলভীবাজারের নেসার আলী, উজের আহমেদ। আর মামলার শুরু থেকেই পলাতক সামছুল হোসেন তরফদার ওরফে আশরাফ, মো. নেছার আলী ও মোবারক মিয়াকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছে আদালত। ২০ নভেম্বর এ মামলার বিচারকাজ শেষ হয়।

মহান মুক্তিযুদ্ধের সময় মৌলভীবাজারের রাজনগরের বিভিন্ন গ্রামে লুটপাট, অগ্নিসংযোগ, আটকে রেখে নির্যাতন, হত্যা ও গণহত্যার মত মানবতাবিরোধী অপরাধের পাঁচটি ঘটনায় জড়িত থাকার অভিযোগ আনা হয় তাদের বিরুদ্ধে।

জাপার সাংসদের বিরুদ্ধে দুদকের মামলা

স্টাফ রিপোর্টার: জাতীয় পার্টির (জাপা) নেতা সংসদ সদস্য মাহজাবীন মোরশেদ ও তার স্বামী ব্যবসায়ী মোরশেদ মুরাদ ইব্রাহীমের বিরুদ্ধে বেসিক ব্যাংক থেকে ২৯৬ কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল বুধবার দুপুরে চট্টগ্রাম নগরের ডবলমুরিং থানায় পৃথক দুটি মামলা করেন দুদক কেন্দ্রীয় কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ সিরাজুল হক। দুই মামলায় আরও তিনজনকে আসামি করা হয়। এঁদের মধ্যে দুজন বেসিক ব্যাংকের কর্মকর্তা।

মোরশেদ মুরাদ ইব্রাহীম (জাপা এরশাদ) কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান। চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সাবেক সভাপতি তিনি। তার স্ত্রী মাহজাবীন মোরশেদ জাতীয় সংসদের সংরক্ষিত আসনের (মহিলা আসন-৪৫) সদস্য।

৫ ব্যাংকের নিয়োগ পরীক্ষা ১২ জানুয়ারি

স্টাফ রিপোর্টার: স্থগিত হওয়া রাষ্ট্রায়ত্ত তিন ব্যাংকের পরীক্ষা বাদে অন্য পাঁচ ব্যাংকের নিয়োগ পরীক্ষা আগামী ১২ জানুয়ারি অনুষ্ঠিত হবে। গত মঙ্গলবার সকালে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্য সচিব ও বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মোশাররফ হোসেন খান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, যথাসময়েই পরীক্ষা হবে। এ নিয়ে বিভ্রান্তির কোনো সুযোগ নেই। এ সংক্রান্ত বিজ্ঞপ্তি আজকের মধ্যেই বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে পাওয়া যাবে। মোশাররফ হোসেন বলেন, আদালতের নিষেধাজ্ঞার কারণে সোনালী ব্যাংক লিমিটেডে ৫২৭টি, জনতা ব্যাংক লিমিটেডে ১৬১, রূপালী ব্যাংক লিমিটেডে ২৮৩টিসহ ৯৭১টি পদের নিয়োগ স্থগিত থাকবে। তবে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডে ৩৯টি, বাংলাদেশ কৃষি ব্যাংকে ৩৫১, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকে ২৩১, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনে ১টি ও ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশে (আইসিবি) ৭০টি পদসহ ৬৯২ পদের নিয়োগ পরীক্ষা হবে বলে জানান তিনি।

কেন্দ্রীয় ব্যাংকের এই মহাব্যবস্থাপক বলেন, আমরা আইনজীবীর সঙ্গে কথা বলছি। যাতে জটিলতা এড়িয়ে আরও নিয়োগ দেয়া যায়, সেই চেষ্টা করছি। গত রোববার রাষ্ট্রায়ত্ত সোনালী, জনতা ও রূপালী ব্যাংকে জ্যেষ্ঠ কর্মকর্তা, কর্মকর্তা, কর্মকর্তা (ক্যাশ)-সহ বিভিন্ন পদে নিয়োগ পরীক্ষাসহ যাবতীয় কার্যক্রম গ্রহণ না করতে নির্দেশ দেন হাইকোর্ট।

জয়ের নাম ভাঙ্গিয়ে প্রতারণার চেষ্টা : আটক ১

স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রীর ছেলে ও তার তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের ব্যক্তিগত গাড়িচালক পরিচয়ে খাস জমি বন্দোবস্ত নেয়ার চেষ্টাকালে এক ব্যক্তিকে আটক করে পুলিশে সোপর্দ করা হয়েছে। গতকাল বুধবার বিকেলে গাজীপুর জেলা রাজস্ব কার্যালয়ে এ ঘটনা ঘটে। গাজীপুর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মাহমুদ হাসান জানান, গতকাল বুধবার বিকেল চারটার দিকে প্রতারক আব্দুল আজিজ জেলা রাজস্ব অফিসে গিয়ে সংশ্লিষ্ট সহকারীদের কাছে নিজেকে সজীব ওয়াজেদ জয়ের ব্যক্তিগত গাড়িচালক পরিচয় দেন। তিনি কাশিমপুর মৌজার কয়েক একর খাস জমি বন্দোবস্ত নেয়ার জন্য ভূমি মন্ত্রণালয়ের উপসচিব লুৎফুর রহমান জাল স্বাক্ষরিত চিঠি, গাজীপুরের আরডিসি ও কাশিমপুর ইউনিয়ন ভূমি অফিসের তহশিলদারের জাল স্বাক্ষরসহ বিভিন্ন চিঠি ও কাগজপত্র উপস্থাপন করে এবং দ্রুত বন্দোবস্ত দেয়ার জন্য চাপাচাপি শুরু করেন।