শৈত্যপ্রবাহ অব্যাহত থাকলেও বাড়ছে তাপমাত্রা

চুয়াডাঙ্গা-মেহেরপুরের বিভিন্ন স্থানে শীতবস্ত্র বিতরণ অব্যাহত
মাথাভাঙ্গা ডেস্ক: মাঘ আসার আগেই হঠাৎ শৈত্যপ্রবাহে কয়েকদিনের তীব্র শীতের পর সারাদেশে দিন-রাতের তাপমাত্রা বাড়তে শুরু করেছে। তবে গতকাল মঙ্গলবার তাপমাত্রা আগের দিনের তুলনায় কিছুটা বাড়লেও চুয়াডাঙ্গা, যশোর, কুষ্টিয়া, গোপালগঞ্জ, সাতক্ষীরা, রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আর শ্রীমঙ্গল, কুমিল্লা, চট্টগ্রাম ও নোয়াখালী অঞ্চলসহ ময়মনসিংহ ও বরিশাল বিভাগ এবং ঢাকা ও খুলনা বিভাগের অবশিষ্টাঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।
আবহাওয়া অফিস জানিয়েছে, সারাদেশে বিদ্যমান শৈত্যপ্রবাহ পরিস্থিতি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ হিসেবে আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে। এরই মধ্যে শীতার্তদের মাঝে সুষ্ঠুভাবে কম্বল ও শুকনো খাবার বিতরণে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ২০ কর্মকর্তাকে শীতপ্রবণ ২০ জেলায় পাঠিয়েছে সরকার।
দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে বয়ে চলা তীব্র শৈত্যপ্রবাহের মধ্যে গত সোমবার রাতে তেঁতুলিয়ায় দেশের সব রেকর্ড ভেঙে তাপমাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে। গতকাল মঙ্গলবার সেখানকার সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে ৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়িয়েছে বলে আবহাওয়া অধিদফতর থেকে জানানো হয়েছে। তবে এদিন সকাল থেকে আগের ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো দিনাজপুরে ৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গায় সর্বনি¤œ তাপমাত্রা ছিলো ৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ২২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা আগের ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস থেকে বেড়ে দাঁড়িয়েছে ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস; তবে সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে আগের মতোই ১৮ ডিগ্রি সেলসিয়াস। সারাদেশের মধ্যেও দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো আগের দিনের মতোই টেকনাফে, ২৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।
অধিদফতরের আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে বলে জানানো হয়েছে। এতে বলা হয়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গার হতদরিদ্রের পাশে দাঁড়িয়েছে আলমডাঙ্গা বণিক সমিতি। গতকাল মঙ্গলবার বেলা ১১টার দিকে বণিক সমিতির কার্যালয়ে কম্বল বিতরণ করে। কম্বল বিতরণকালে বণিক সমিতির সভাপতি মকবুল হোসেন ও সম্পাদক শাহীন রেজা মল্লিক মিল্টন বলেন, দীর্ঘদিন পর হলেও আলমডাঙ্গা বণিক সমিতি সমাজ সেবামূলক কাজে অংশ নিয়ে অসহায় শীতার্ত মানুষের পাশে দাঁড়াতে পেরেছে। এই ধরনের সমাজ সেবামূলক কাজে সমাজের বিত্তবানদের সহযোগিতা পেলে সেবামূলক কাজ অব্যাহত রাখবেন। এ সময় উপস্থিত ছিলেন সহসভাপতি জয়নাল আবেদীন, সাইফুল ইসলাম লিটন, সহসম্পাদক হাজি মীর শফিকুল ইসলাম, খন্দকার আব্দুল্লাহ, কোষাধ্যক্ষ আলাউদ্দিন, ক্রীড়া সম্পাদক উজ্জ্বল, ধর্মসম্পাদক হাপেজ মাওলানা মোতালেফ হোসেন, সাংগঠনিক সম্পাদক জনি মিয়া, সদস্য জসিম উদ্দিন, কুহিন রেজা, সিরাজুল ইসলাম, অফিস সহকারী শামসুজ্জোহা প্রমুখ।
দর্শনা অফিস জানিয়েছে, চুয়াডাঙ্গা-২ আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী জেলা বিএনপির নেতা বিশিষ্ট শিল্পপতি হাজি ইঞ্জিনিয়ার মোখলেসুর রহমান তরফদার টিপুর উদ্যোগে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। তিনি মাসব্যাপি শীতার্তদের মধ্যে কম্বল বিতরণ উদ্বোধন করেন। গতকাল মঙ্গলবার সকাল ১০টার দিকে টিপু তরফদার তার দর্শনা পুরাতন বাজারস্থ নিজ বাসভবন থেকে শীতার্তদের মধ্যে কম্বল বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় বিএনপি নেতা টিপু তরফদার বলেন, কনকনে শীতে দরিদ্র, অবহেলিত মানুষগুলো যখন কাতর, তখন উচিত সকলকে তাদের পাশে দাঁড়ানো। আমি সমাজের বিত্তবান প্রতি অনুরোধ করছি আসুন, কোনো দলবল নয়, মানবিক দিক বিবেচনা করে শীতার্তদের পাশে দাঁড়াই। উপস্থিত ছিলেন দর্শনা পৌর বিএনপির সভাপতি রহম আলী, সাধারণ সম্পাদক মাহবুবুল ইসলাম খোকন, সহসভাপতি ফজলুল হক, সাংগঠনিক সম্পাদক আব্দুল মান্নান, বিএনপি নেতা রফিকুল আলম, হাজি আলতাফ মাস্টার, শহিদুল মোল্লা প্রমুখ।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর উপজেলার সীমান্ত ইউনিয়নের প্রবীণ জনগষ্ঠেীর মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। শাখারিয়া পিচমোড় সরকারি প্রাথমিক বিদ্যালয় ক্যাম্পাসে গতকাল মঙ্গলবার সকালে পল্লি কর্মসহায়ক ফাউন্ডেশনে পিকেএসেফের অর্থায়নে ও ওয়েভ ফাউ-েশনের উদ্যোগে এ শীতবস্ত্র বিতরণের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য শেষে প্রবীণদের হাতে শীতবস্ত্র তুলে দেন উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল।
সীমান্ত ইউনিয়ন প্রবীণ কমিটির সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান শাহজাহান আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার সেলিম রেজা, সীমান্ত ইউপি চেয়ারম্যান মঈন উদ্দিন ময়েন ও সীমান্ত ইউনিয়ন প্রবীণ কমিটির সাধারণ সম্পাদক আজিজুল হক। ওয়েভ ফাউন্ডেশনের কর্মকর্তা রবিউল ইসলাম বকুলের পরিচালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ওয়েভ ফাউন্ডেশনের সীমান্ত ইউনিয়ন সমৃদ্ধি কর্মসূচি সমন্বয়কারী আশরাফুল ইসলাম। এছাড়াও বক্তব্য রাখেন ওয়েভের সিনিয়র ম্যানেজার কামরুজ্জামান যুদ্ধ, বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম মধু, ইউপি সদস্য ইমাদ উদ্দিন ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম শুকুর প্রমুখ।
অপরদিকে জীবননগর উপজেলা প্রশাসনের উদ্যোগে গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত দুস্থ শীতার্তদের মধ্যে কম্বল বিতরণ করা হয়েছে। জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা উপজেলার মনোহরপুর গ্রামের আবাসনে ৪০ জন দুস্থ শীতার্তদের মধ্যে এবং জীবননগর পৌর শহরের পিচমোড়ে ৪০ জন দুস্থদের বাড়ি বাড়ি গিয়ে নিজ হাতে শীতার্তদের গায়ে কম্বল পরিয়ে দেন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প কর্মকর্তা মো. সামনুর রহমান, উপজেলা সমবায় কর্মকর্তা মো. মোতাহার হোসেন এবং মনোহরপুর ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান সোহরাব হোসেন খাঁন।
ডাকবাংলা প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহের সাধুহাটি ইউপি চত্বর থেকে গরিব-দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান কাজী নাজীর উদ্দীন, সচিব বিশ্বজিত কুমার বিশ্বাস, উপসহকারী কৃষি অফিসার মিলন কুমার ঘোষ, অফসরপ্রাপ্ত সেনা সদস্য আইয়ুব হোসেন, রুহুল আমিন মেম্বর প্রমুখ।
মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, মহেশপুরের ফতেপুর গাজীরননেছা বালিকা বিদ্যালয়ের আরডিসি’র উদ্যোগে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়। আরডিসি’র নির্বাহী প্রধান আব্দুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত কম্বল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর এসএম মনিরুজ্জামানের বড় ভাই এসএম শাহাজান আলী। বিশেষ অতিথি ছিলেন, ফতেপুর ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম সিরাজ, সাবেক ইউপি চেয়ারম্যান গোলাম হায়দার লান্টু, প্রধান শিক্ষক মাহবুবুর রহমান, সহকারী শিক্ষক আবুল কালাম আজাদ, শবে মেরাজ, ফাহিমা বেগম, নাছিমা খাতুন, আব্দুস সামাদ, লিংকন হোসেন, তহমিনা খাতুন প্রমুখ।