বিদেশি টুকরো

ইরানের সাবেক প্রেসিডেন্ট আহমেদিনেজাদ গ্রেফতার!

মাথাভাঙ্গা মনিটর: ইরানে সাম্প্রতিক সময়ে বিক্ষোভে উসকানি দেয়ার অভিযোগে দেশটির সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমেদিনেজাদকে গ্রেফতার করা হয়েছে বলে খবর প্রকাশ করেছে বেশকিছু গণমাধ্যম। তবে ইরানের পক্ষ থেকে এর সত্যতা নিশ্চিত করা যায়নি। টাইমস অব ইসরাইল এবং সৌদি’র সংবাদ মাধ্যম আহমেদিনেজাদকে গ্রেফতারের খবর প্রকাশ করেছে। আল-কুদস আল-আরাবি নামের একটি পত্রিকার বরাত দিয়ে আল-আরাবিয়া জানায়, বুশেহর শহরে আহমেদিনেজাদের দেয়া এক বক্তব্যে বিক্ষোভে উসকানির অভিযোগে তাকে শিরাজ শহর থেকে গ্রেফতার করা হয়।

তেহরানে ‘নির্ভরযোগ্য সূত্রের’ বরাত দিয়ে আল-কুদস আল-আরাবি জানায়, আহমেদিনেজাদকে গৃহবন্দি করতে কর্তৃপক্ষ সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনির অনুমোদনের অপেক্ষায় আছে।

এদিকে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, জীবনযাত্রার ব্যয়বৃদ্ধি এবং দেশের অতিমাত্রায় পররাষ্ট্রনীতিনির্ভর ভূমিকার প্রতিবাদে গত ১১ দিন ধরে দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভ চলছে। এতে বেশ কয়েকজন নিহত এবং কয়েক হাজার গ্রেফতার হয়েছেন। তবে গত চার দিন সরকারের সমর্থনে টানা বড় ধরনের সভা-সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হওয়ায় ওই বিক্ষোভ কমে এসেছে। বিক্ষোভের জন্য যুক্তরাষ্ট্রের মদদ এবং সৌদি আরবের আর্থিক প্রলোভনকে দায়ী করে আসছেন ইরানি নেতারা।

সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ১০ বাংলাদেশি নিহত

মাথাভাঙ্গা মনিটর: সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ১০ বাংলাদেশি নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ১৫ জন। এদের মধ্যে কয়েকজনের অবস্থা বেশ গুরুতর। স্থানীয় সময় গত শনিবার সকালে সৌদির জিজান প্রদেশে এ দুর্ঘটনা ঘটে। হতাহতরা সবাই জিজান প্রদেশের আল ফাহাদ কোম্পানির পরিচ্ছন্নতাকর্মী। একটি প্রতিবেদনে জানিয়েছে, গত শনিবার সকালে কোম্পানির পিকআপে করে তারা মোট ২৭ জন কর্মস্থলে যাচ্ছিলেন। বিপরীত দিক থেকে আসা একটি গাড়ির সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হলে পিকআপটি উল্টে যায়। উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে ৮ জনের লাশ পায়। আরও ১৫ জনকে উদ্ধার করে পাঠানো হয় হাসপাতালে, যাদের মধ্যে ছয়জনের অবস্থা ছিল গুরুতর। জেদ্দার কনস্যুলেট সূত্রে জানা গেছে, ঘটনাস্থলে ৮ জন ও হাসপাতালে নেয়ার পর ২ জনের মৃত্যু হয়। জেদ্দার কনস্যুলেট থেকে ঘটনাস্থল পরিদর্শনে কর্মকর্তা পাঠানো হয়েছে।

নিহতদের মধ্যে ছয়জনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন নরসিংদীর আলমগীর হোসেন, মোহাম্মদ ঈদন, সিরাজগঞ্জের দুলাল, টাঙ্গাইলের সাঈদুর রহমান, নারায়নগঞ্জের মতিউর রহমান, কিশোরগঞ্জের জসিম। অন্যজনের পরিচয় জানা যায়নি।

চীনে জাহাজ-ট্যাঙ্কার সংঘর্ষ : ২ বাংলাদেশিসহ নিখোঁজ ৩২

মাথাভাঙ্গা মনিটর: চীনের সমুদ্র উপকূলে তেলবাহী জাহাজের সঙ্গে ট্যাঙ্কারের সংঘর্ষে দুই বাংলাদেশিসহ অন্তত ৩২ জন নিখোঁজ হয়েছেন। গত শনিবার সন্ধার দিকে উপকূলের কাছে এ দুর্ঘটনা ঘটে। গতকাল রোববার চীনের পরিবহন মন্ত্রণালয় দুর্ঘটনার তথ্য নিশ্চিত করে বলেছে, নিখোঁজ ৩২ ক্রুর ৩০ জন ইরানের এবং দুজন বাংলাদেশের। মন্ত্রণালয় বলছে, পানামার নিবন্ধিত তেলবাহী একটি ট্যাঙ্কারের সঙ্গে হংকংয়ের একটি মালবাহী জাহাজের সংঘর্ষ হয়েছে। গত শনিবার রাত ৮টার দিকে ইয়াঙজে নদীর মোহনা থেকে ১৬০ মাইল পূর্ব সমুদ্র উপকূলে এই সংঘর্ষের ঘটনা ঘটেছে। নিখোঁজ ৩২ ক্রু তেলবাহী ট্যাঙ্কারের সদস্য ছিলেন। তবে হংকংয়ের মালবাহী জাহাজের ২১ চীনা ক্রুর সবাইকে উদ্দার করা হয়েছে। চীনের সামুদ্রিক কর্তৃপক্ষ নিখোঁজদের সন্ধানে ও উদ্ধারের জন্য আটটি সামুদ্রিক যান দুর্ঘটনাস্থলের উদ্দেশে যাত্রা শুরু করেছে। চীনের সমুদ্র গবেষণা ও উদ্ধার কেন্দ্রের সঙ্গে সমন্বয়ের পর কোরীয় উপকূল থেকেও কোস্টগার্ডের একটি জাহাজ উদ্ধার তৎপরতায় অংশ নিয়েছে।

নেপালের দক্ষিণাঞ্চলে শৈত্যপ্রবাহ : ৯ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: ভারত সীমান্তবর্তী নেপালের দক্ষিণাঞ্চলীয় তরাই অঞ্চলে গত দুইদিনে শৈত্য প্রবাহে নয়জন মারা গেছেন। প্রচণ্ড ঠাণ্ডায় ওই এলাকার জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। গত শনিবার গণমাধ্যমে একথা বলা হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, প্রচণ্ড ঠাণ্ডায় জমে সাপতারি জেলায় ছয় জন ও রাউতাহাট জেলায় তিন জন মারা গেছে। এদের অধিকাংশই শিশু ও বৃদ্ধ। গজেন্দ্র নারায়ণ সিংহ সাগরমাথা জোনাল হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট রঞ্জিত কুমার ঝাঁ বলেন, ‘অসহনীয় ঠাণ্ডার কারণেই এদের মৃত্যু হয়েছে।’

আফগানিস্তানে বিমান হামলায় ২০ জঙ্গি নিহত

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের ফারাহ প্রদেশে আফগান বিমান বাহিনীর হামলায় অন্তত ২০ জঙ্গি নিহত ও অপর আটজন আহত হয়েছে। নিহতদের মধ্যে জঙ্গিদের স্থানীয় তিন কমান্ডার রয়েছে বলে জানা গেছে। গত রোববার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে একথা জানায়। এতে বলা হয়, ‘বিমান বাহিনী গত শনিবার ফারাহ প্রদেশের খাক-ই-সাফিদ জেলায় জঙ্গিদের ঘাঁটি লক্ষ্য করে হামলা চালায়। এতে তিন কমান্ডারসহ অন্তত ২০ জঙ্গি নিহত ও অপর আটজন আহত হয়েছে।’