বিদেশি টুকরো

প্রতিদিন ৪০ হাজার দর্শনার্থী তাজমহলে ঢুকতে পারবেন

মাথাভাঙ্গা মনিটর: প্রতিদিন সর্বোচ্চ ৪০ হাজার দর্শক তাজমহল পরিদর্শন করতে পারবেন। আর প্রত্যেক দর্শক সেখানে সর্বোচ্চ তিনঘণ্টা অবস্থানের সুযোগ পাবেন। প্রায় ৪শ’ বছরের পুরোনো এ জাতীয় সম্পদ রক্ষায় ভারত সরকার এমন আইন করার পরিকল্পনা করছে। গত বৃহস্পতিবার তাজমহলের একটি প্রবেশ পথে পদদলিত হয়ে পাঁচজন আহত হওয়ার পর ভারতের ভূ-তাত্ত্বিক জরিপ (এএসআই) সংস্থা দেশটির সংস্কৃতি মন্ত্রণালয়কে এমন প্রস্তাব দিয়েছে। এই বিধিনিষেধ কার্যকর হলে নির্দিষ্ট সংখ্যক টিকেট বিক্রি হয়ে গেলে অনলাইন ও অফলাইন উভয় ক্ষেত্রে এ টিকেট বিক্রি বন্ধ করে দেয়া হবে। কেবলমাত্র ৪০ রুপি দিয়ে টিকেট ক্রয় করা ভারতের অভ্যন্তরের পরিদর্শকদের জন্য এই বিধি কার্যকর করা হবে। তবে বিদেশি পরিদর্শকের সংখ্যা সীমাবদ্ধ করা হবে না। উল্লেখ্য, বিদেশি নাগরিকদের তাজমহলে প্রবেশে টিকেটের মূল্য এক হাজার রুপি।  এএসআইয়ের দেয়া অন্য প্রস্তাব হলো সমাধিস্থল এলাকা পরিদর্শনের জন্য আলাদা প্রবেশ টিকেট চালু। উল্লেখ্য, এ সমাধিস্থল এলাকায় সম্রাট শাহজাহান ও তার স্ত্রী মমতাজ মহলের কবরের প্রতিলিপি রয়েছে। বিশ্বের সপ্তম আশ্চর্যের অন্যতম এ স্মৃতিস্তম্ভ সাম্প্রতিক বছরগুলোতে অতিরিক্ত দর্শনার্থীর চাপ ও বাতাস দূষণের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইসরাইলের সঙ্গে ভারতের ক্ষেপণাস্ত্র চুক্তি বাতিল

মাথাভাঙ্গা মনিটর: ইসরাইলের সঙ্গে ৫০ কোটি ডলারের ক্ষেপণাস্ত্র তৈরির চুক্তি বাতিল করেছে ভারত। ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নয়াদিল্লি সফরের আগে চুক্তিটি বাতিল করা হলো। ভারতীয় ও ইসরাইলি সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে। ইসরাইলের অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান রাফায়েল অ্যাডভান্সড ডিফেন্স সিস্টেমের সঙ্গে ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র কেনার চুক্তি করেছিল ভারত। কিছুদিন ধরে এটি বাতিলের গুঞ্জন শোনা গেলেও মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করেছেন কোম্পানির মুখপাত্র। ইসরাইলি কোম্পানির পক্ষ থেকে বলা হয়, ২ জানুয়ারি ভারত আনুষ্ঠানিকভাবে ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র কেনার চুক্তিটি বাতিল করেছে। চুক্তি বাতিলে হাতাশা প্রকাশ করে রাফায়েল বলেছে, আমরা এমন সিদ্ধান্তে হতাশ। কারণ বেশকিছু প্রস্তুতি আমরা ইতোমধ্যে নিয়ে রেখেছিলাম।

নাগরিকত্ব প্রমাণ না করতে পারলে মৌলিক অধিকার মিলবে না: আসামের মুখ্যমন্ত্রী

মাথাভাঙ্গা মনিটর: আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সানোয়াল জানিয়েছেন, নাগরিকত্ব প্রমাণ করতে ব্যর্থ হলে মৌলিক অধিকার পাওয়া যাবে না। এক সাক্ষাত্কারে মুখ্যমন্ত্রী এই তথ্য জানান। তিনি বলেন, যারা বিদেশি বলে চিহ্নিত তাদের ভোটাধিকারসহ অন্যান্য সাংবিধানিক অধিকার নেই। এদের একটাই অধিকার রয়েছে। তা হলো মানবাধিকার। তবে কেন্দ্র ‌যতোদিন না এদের ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেয় ততোদিন তারা রাজ্যে থাকতে পারবেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

এদিকে কোলকাতার একটি পত্রিকা জানিয়েছে, আসামে জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) তালিকার প্রাথমিক খসড়ায় এক কোটি ৩৯ লাখ আবেদনকারী বাদ পড়ার ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। নিজের ঘনিষ্ঠদের কাছে আশঙ্কা প্রকাশ করে তিনি বলেছেন, এর ফলে সেখানে বসবাসরত বাংলাভাষিদের ওপর আক্রমণের কারণে তারা পশ্চিমবঙ্গে চলে আসতে পারে।

ইরানে সরকারের সমর্থনে লাখো মানুষের মিছিল-সমাবেশ

মাথাভাঙ্গা মনিটর: ইরানে ইসলামি সরকার ব্যবস্থার প্রতি সমর্থন ও সাম্প্রতিক সময়ে সহিংসতার নিন্দা জানিয়ে গতকাল বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো মিছিল-সমাবেশ করেছে লাখ লাখ মানুষ। মাশহাদ, ইস্ফাহান, শিরাজ, রাশ্ত, ইয়াসুজ, আর্দেবিল এবং উরুমিয়েসহ দেশের বেশ কয়েকটি শহরের মানুষ রাস্তায় নেমে এসে বিশৃংখলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে নানা স্লোগান দিয়েছে।

মিছিলকারীদের হাতে ছিলো জাতীয় পতাকাসহ নানা প্ল্যাকার্ড ও সর্বোচ্চ নেতা আয়াতুল্লা খামেনির ছবি। প্ল্যাকার্ডে লেখা ছিলো- ‘সর্বোচ্চ নেতা, আমারা আপনার জন্য রক্ত দিতেও প্রস্তুত’। মিছিলে অংশ নেয়া লোকজন সাম্প্রতিক সহিংসতার জন্য যুক্তরাষ্ট্র ও ইসরাইলকে দায়ী করেছে এবং আমেরিকা ও ইসরাইলের ধ্বংস কামনা করে নানা স্লোগান দিয়েছে। একই সঙ্গে তারা বিশৃংখলা সৃষ্টিকারীদের কঠোর শাস্তির দাবি জানিয়েছে। গত বুধবারও বিভিন্ন শহরে একই ধরনের মিছিল-সমাবেশ হয়েছে। গত বুধবার আহওয়াজ, কেরমানশাহ, বুশেহর, আবাদান, গোরগান ও কোম শহরে এসব মিছিল সমাবেশে হয়েছে বলে প্রেস টিভি জানিয়েছে।

দ্রব্যমূল্য বেড়ে যাওয়া ও দেশের অর্থনৈতিক অবস্থার বিষয়ে ক্ষোভ প্রকাশ করে গতকাল বৃহস্পতিবার থেকে ইরানের কয়েকটি শহরে কিছু মানুষ মিছিল-সমাবেশ করেন। তবে বিচ্ছিন্ন সহিংসতায় কয়েকটি শহরে বেশকিছু সরকারি সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়েছে।