দেশি টুকরো

৫ জানুয়ারি সোহরাওয়ার্দীতে সমাবেশ করবে বিএনপি

স্টাফ রিপোর্টার: ২০১৪ সালের ‘একদলীয়’ নির্বাচনের বর্ষপূর্তি পালনে ৫ জানুয়ারি সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি চেয়ে পুলিশের কাছে চিঠি দিয়েছে বিএনপি। গতকাল শনিবার সন্ধ্যায় এক আলোচনা সভা থেকে দলের এ সিদ্ধান্তের কথা জানান বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, ‘আগামী ৫ জানুয়ারি আমরা সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করা কর্মসূচি নিয়েছি। আমরা পুলিশ ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে চিঠিও দিয়েছি। ওইদিন গণতন্ত্রকে হরণ করা হয়েছিল। সেই দিবসটিতে সমাবেশ করে আমরা এর প্রতিবাদ জানাবো। এই সমাবেশ সফল করার জন্য দলের নেতা-কর্মীসহ সবাইকে প্রস্তুত হওয়ার আহবান জানান। বেইলি রোডে রোভার গালর্স গাইড হাউজ মিলনায়তনে বিএনপির অঙ্গসংগঠন জাসাস এর ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এই আলোচনাসভা হয়। আলোচনা সভার পর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনা করেন জাসাস শিল্পীরা।

দৌলতদিয়ায় দুই ফেরির সংঘর্ষ : আহত ১২

স্টাফ রিপোর্টার: রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে গতকাল শনিবার সকালে মাঝ নদীতে কুয়াশার কবলে পড়ে দুই ফেরির মধ্যে সংঘর্ষে হাসনা হেনা নামের ফেরির সামনের অংশ ক্ষতিগ্রস্থ হয়। ফেরিতে থাকা গাড়ির ধাক্কায় ১১-১২ জন যাত্রী আহত হন। এর মধ্যে একজনকে উদ্ধার করে প্রথমে গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হলেও চিকিৎসকরা তাকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করে।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয় জানায়, কুয়াশার কারণে গত শুক্রবার রাত ১০টা থেকে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরি চলাচল বন্ধ ছিলো। ভোর সাড়ে পাঁচটার দিকে কুয়াশা কম দেখে উভয় ঘাট থেকে ফেরি ছাড়তে শুরু করে। সাতটার দিকে পাটুরিয়া থেকে গাড়ি নিয়ে ইউটিলিটি হাসনা হেনা ফেরি দৌলতদিয়ার উদ্দেশে ছেড়ে মাঝ নদীতে পৌঁছালে ফের কুয়াশার কবলে পড়ে। বিপরীত দিক থেকে আসা রোরো ফেরি বীরশ্রেষ্ঠ রুহুল আমীন সামনের কিছুই দেখতে না পেলে দুই ফেরির মুখোমুখি সংঘর্ষ হয়। এতে হাসনা হেনার র‌্যামের সামনের অংশ ভেঙে ক্ষতিগ্রস্থ হয়। ফেরিতে থাকা প্রতিটি গাড়ির সাথে প্রচণ্ড জোড়ে ধাক্কা লাগে।

রাঙ্গুনিয়ায় পাহাড় ধসে তিনজনের মৃত্যু

স্টাফ রিপোর্টার: চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় পাহাড় ধসে তিনজন মারা গেছেন। গতকাল শনিবার দুপুরে রাঙ্গুনিয়া উপজেলার রাজানগর ইউনিয়নের মোহম্মদপুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত ব্যক্তিরা হলেন দক্ষিণ রাজানগর ইউনিয়নের মোহাম্মদপুর ৪ নম্বর ওয়ার্ড এলাকার বাসিন্দা মো. সাকিব (১০), শ্রমিক আমির আলী (৩৭) ও মো. দিদার (৩৮)। রাঙ্গুনিয়া থানার অফিসার ইনচার্জ ইমতিয়াজ মো. আহসানুল কাদের ভূইয়া জানান, দুপুরে পাহাড়ের মাটি কাটার সময় হঠাৎ ধস নামলে কয়েকজন চাপা পড়েন। পরে স্থানীয়রা মাটি সরিয়ে তিনজনের লাশ উদ্ধার করে।

রাজধানীতে ৫ ভুয়া ডিবি পুলিশ গ্রেফতার

স্টাফ রিপোর্টার: রাজধানীতে গোয়েন্দা পুলিশ (ডিবি) পরিচয়ে অপহরণকারী চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব। তারা হলেন- আলাউদ্দিন আলী (৩৫), নয়ন মোল্লা (২৮), খোকন ঢালি (৩০), আলতাফ হোসেন (৩৮) ও কাউছার মণ্ডল (২৫)। গত বৃহস্পতিবার গাজীপুরের চৌরাস্তা থেকে ডিবি পরিচয় দিয়ে অপহরণকারী চক্রের ওই পাঁচ সদস্যকে গ্রেফকার করে র‌্যাব-২ এর সদস্যরা। তাদের কাছ থেকে একটি বিদেশি পিস্তল, দুটি ম্যাগজিন, ৩ রাউন্ড গুলি, তিনটি ডিবি ব্যবহৃত জ্যাকেট, একটি ওয়াকিটকি ও একটি গাড়ি উদ্ধার করা হয়। র‌্যাব বলছে, চক্রটি ব্যাংক থেকে টাকা উত্তোলন করা ব্যক্তি, মানি এক্সচেঞ্জ ব্যবসায়ী, স্বর্ণ ব্যবসায়ী ও বড় দোকানের মালিকদের ডিবি পরিচয় দিয়ে অপহরণ করতো।

গত শুক্রবার দুপুরে কাওরানবাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান জানান, গ্রেফতারকৃতরা ঢাকা ও এর আশপাশের জেলায় ডিবি পরিচয় দিয়ে রাস্তায় গাড়ি থামিয়ে অপহরণ, ছিনতাই এবং অপহৃত ব্যক্তিকে আটকে রেখে মুক্তিপণ আদায় করতো।