চুয়াডাঙ্গার আকন্দবাড়িয়া গুচ্ছগ্রামে অবৈধভাবে বালু উত্তোলন

স্টাফ-রিপোটার: চুয়াডাঙ্গার আকন্দবাড়িয়া গুচ্চগ্রামে রাস্তার পাশে পুকুর খননের নামে চলছে অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব। ড্রেজার মেশিনের সাহায্যে পুকুর খননের নামে মাটির নিচ থেকে বালু উত্তোলন করে দেদারছে বিক্রি করার পাশাপাশি পাশের জমিতে বালুর স্তুপ করে রাখা হচ্ছে। ড্রেজার মেশিন দিয়ে গভীর খনন করে বালু উত্তোলন নিষিদ্ধ হলেও আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে গত কয়েকমাস ধরে প্রকাশ্যে এ অপকর্ম চালিয়ে যাচ্ছে চুয়াডাঙ্গার আকন্দবাড়িয়া গ্রামে আবুল হোসেনের ছেলে সাইফুল ইসলাম।
জানা গেছে, চুয়াডাঙ্গার আলুকদিয়া ইউনিয়নের আকুন্দবাড়িয়ার আনার ম-ল, বাক্কা ম-ল, সামছদ্দিন, রুকমান, গফুর মেম্বার আকন্দবাড়িয়া গুচ্চপাড়া নামকস্থানে রাস্তার ধারে ড্রেজারমেশিন দিয়ে পুকুর খননের নামে দীর্ঘ কয়েক বছর ধরে বালু উত্তোলন করে বিক্রি করলেও মাঝে কিছুদিন বন্ধ ছিলো। এরই মধ্যে আবারও একই গ্রামের আবুল হোসেনের ছেলে সাইফুল ইসলাম, দর্শনা থেকে ড্রেজার মেশিন ভাড়া নিয়ে কয়রাডাঙ্গা গ্রামের কিছু কতিপয় প্রভাবশালী ব্যক্তির নাম ভাঙিয়ে পুকুর খননের নামে মাটির নিচ থেকে গভীর খনন করে বালু উত্তোলন করছে। প্রভাবশালীদের ভয়ে নাম প্রকাশ না করার শর্তে গুচ্ছগ্রামের কয়েকজন অভিযোগ করে বলেন, মাঝে মাঝেই এখানকার জমির মালিকেরা পুকুর খনন করার নামে ড্রেজার মেশিন দিয়ে বালু তুলে বিক্রি করে। অবৈধভাবে বালু উত্তোলন নিষিদ্ধ হলেও আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে গত কয়েকমাস ধরে প্রকাশ্যে এ অপকর্ম চালিয়ে আসছে। এলাকাবাসি অভিযোগ করে বলেন, মাঝে মাঝেই সাইফুল ইসলাম গংয়ের লোকজন প্রভাবশালী কিছু লোককে টাকা পয়সা দিয়ে ম্যানেজ করে। নিজেদের জমিতে ড্রেজার মেশিন দিয়ে পুকুর খননের নামে গভীর খনন করে বালু তোলার ফলে আকন্দবাড়ি হয়ে গুচ্ছগ্রাম যাওয়াসহ কয়েকটি গ্রামের আবাদি ফসল আনা-নেয়ার একমাত্র রাস্তাটি ভেঙে ধসে যেতে বসেছে। অবৈধভাবে বালু উত্তোলনের ফলে ভূগর্ভস্থ মাটির ক্ষতি হওয়ার পাশাপাশি স্তুপের বালু উড়ে ও বিক্রি করা বালি বিভিন্ন স্থানে নেয়ার ফলে ফসলি জমিতে পড়ে ফসলের ক্ষতি হওয়াসহ মানুষের ব্যাপক ক্ষতি হচ্ছে।
এ ব্যাপারে বালু উত্তোলনকারী সাইফুল ইসলামের সাথে কথা হলে তিনি পূর্বের ন্যায় ম্যানেজ করার চেষ্টা করেন। না মানলে বা ম্যানেজ না হলে প্রভাবশালীদের কথা বলে হুমকি দেন। গুচ্ছ গ্রামবাসীসহ কয়েকটি গ্রামের আবাদি জমির মালিকেরা অবৈধভাবে বালু তোলা বন্ধসহ জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যাবস্থা নেয়ার জন্য প্রশাসনের সু-দৃষ্টি কামনা করেন।