কুয়াশায় সড়ক যোগাযোগে সৃষ্টি করেছে প্রতিবন্ধকতা

৪৮ ঘণ্টার পূর্বাভাসে বৃষ্টির সম্ভবনা : বেড়েছে শীতের তীব্রতা

স্টাফ রিপোর্টার: ঘনকুয়াশা দেশের অধিকাংশ এলাকার সড়ক যোগাযোগ ঝুঁকিপূর্ণ করে তুলেছে। মেহেরপুর চুয়াডাঙ্গা ও ঝিনাদহের সাথে ঢাকার সড়ক যোগাযোগে চরম অনিশ্চয়তা ফুটে উঠেছে। ফলে ট্রেনের দিকে ঝুঁকে পড়েছেন যাত্রীসাধারণ। পাটুরিয়া-দৌলাতদিয়াড় নৌরুটে ফেরি চলাচল কুয়াশাার কারণে দীর্ঘসময় ধরে বন্ধ থাকার কারণেই মূলত সড়ক যোগাযোগ অচলাবস্থার সৃষ্টি হয়েছে। গতরাতেও চুয়াডাঙ্গা স্টেশনে ঢাকাগামী চিত্রা এক্সপ্রেসের জন্য যাত্রী সাধারণের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। চুয়াডাঙ্গা ও মেহেরপুরের ঢাকাগামী নৈশকোচের অধিকাংশই আটকে পড়েছে ফেরিঘাটে। যমুনা ব্রিজ সড়কেও বাড়তি যানের চাপে দুর্ভোগের মাত্রা বেড়েছে।
গতকাল দেশের সর্বনি¤œ তাপমাত্রা ছিলো তেতুলিয়ায় ৯ দশমিক ৬ এবং সর্বোচ্চ ছিলো টেকনাফে ৩০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গায় গতকাল সর্বোচ্চ ২৬ দশমিক ৪ ও সর্বনিম্ন ১১ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। তীব্র শীত অনুভূত হচ্ছে। শীতার্তদের দুর্ভোগ লাঘবে ইউনিয়ন পর্যায়ে সরকারি শীতবস্ত্র বিতরণের কাজ শুরু হয়েছে। গতপরশু বিভিন্ন ইউনিয়নে শীতবস্ত্রর পাশাপাশি দুম্বার গোস্তও বিতরণ করা হয় বলে খবর পাওয়া গেছে। এদিকে গতকাল শুক্রবার সন্ধ্যা ৬টায় আবহাওয়ার পূর্বাভাসে পরবর্তী ৪৮ ঘণ্টায় দেশের পূর্বাঞ্চলে বৃষ্টির সম্ভবনার কথা জানিয়েছে। বলেছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মরসুমি লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে । অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘন্টার আবহাওয়ার অবস্থা (২ দিন): এ সময়ের শেষের দিকে বাংলাদেশের পূর্বাংশে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বর্ধিত ৫ (পাঁচ) দিনের আবহাওয়ার অবস্থা: সামান্য পরিবর্তন হতে পারে।
এদিকে চুয়াডাঙ্গার গাড়াবাড়িয়ায় ‘বাড়িয়ে দাও তোমার হাত’ সংগঠনের পক্ষে গরিব দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল শুক্রবার বেলা ৩টার দিকে গাড়াবাড়িয়া মাঠপাড়ায় শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি হাজি জহুরুল ইসলাম, সাধারণ সম্পাদক আকাশ ম-ল, সহসভাপতি রিয়াজ উদ্দিন, সহসাধারণ সম্পাদক আরজিনা খাতুন ক্যাশিয়ার সোহেল রানা রনি প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলোয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু করা হয়।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরের পুরাতন মদনাডাঙ্গা গ্রামে শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল শুক্রবার বিকেলে পুরাতন মদনা যুব সমাজের উদ্যোগে ৪৫ জন হত-দরিদ্র শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। আমঝুপি ইউপি’র ৬নং ওয়ার্ড সদস্য আমিল উদ্দীন খাঁ, সাবেক ইউপি সদস্য শহীদুল্লাহ, স্বপন টেলিকমের স্বত্ত্বাধিকারী রাজীব, মিলন, সুজন জোয়ার্দ্দার, ফয়সাল মাহমূদ, ফিরোজ জোয়ার্দ্দার, আসিফ ইকবালসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ কম্বল বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এ সময় বক্তারা বলেন, সমাজের অনেকে আজ অবহেলিত, অনেকে শীতের পোশাকও পায় না। তাই এ সকল শীতার্ত মানুষের পাশে সবার দাঁড়ানো উচিত।