বিদেশি টুকরো

স্বীকৃতির প্রতিদানে ট্রাম্পের নামে রেলস্টেশন নির্মাণ করছে ইসরায়েল

মাথাভাঙ্গা মনিটর: জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেয়ার পর থেকে বিশ্বজুড়ে সমালোচিত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু তার প্রতি কৃতজ্ঞতার শেষ নেই ইসরায়েলের। প্রতিদান হিসেবে জেরুজালেমের নতুন একটি রেলস্টেশনের নাম ট্রাম্পের নামে করতে চলেছে নেতানিয়াহু সরকার।

দেশটির যোগাযোগমন্ত্রী ইসরায়েল কাটজ বলেন, পরিকল্পনাটি এখন প্রাথমিক পর্যায়ে আছে। জেরুজালেমের আগামী বছর নাগাদ  নতুন ওই রেললাইনের কাজ শুরু হওয়ার কথা রয়েছে। এটি তেলআবিব ও জেরুজালেমের মধ্যে সংযোগ স্থাপন করবে। এটি চালু হলে দুই শহরের মধ্যে যাতায়াতে ৩০ মিনিটেরও কম সময় লাগবে। ৩৫ মাইল দীর্ঘ ওই রেললাইনের ‘ওয়েস্টার্ন ওয়াল’এলাকার একটি রেলস্টেশন ট্রাম্পের নামে করার পরিকল্পনা করছে ইসরায়েল সরকার। যোগাযোগ মন্ত্রণালয়ের মুখপাত্র আভনার আভাদিয়া জানান, রেল প্রকল্পটি বাস্তবায়নে ২শ কোটি ডলার খরচ হবে। অনুমোদন পেলে চার বছরের মধ্যে এটির কাজ সমাপ্ত হবে।

কোলকাতা ও দিল্লিতে যুদ্ধের হুমকি আল কায়দার

মাথাভাঙ্গা মনিটর: কাশ্মির জয় করতে ভারতের বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরকে যুদ্ধক্ষেত্র বানাতে হবে। কলকাতা-দিল্লি ও বেঙ্গালুরুর নাম করে, শহরগুলোতে হামলার হুমকি দিলো জঙ্গি সংগঠনটি। তাৎপর্যপূর্ণভাবে, ভারতের বিভিন্ন শহরের উল্লেখ আগে করলেও কলকাতার নাম আল কায়দার মতো কোনো জঙ্গি সংগঠনের মুখে এই প্রথম শোনা গেল।

কিন্তু কাশ্মির জয়ের সঙ্গে এই শহরগুলোর সম্পর্ক নিয়ে গত মঙ্গলবার রাতে অনলাইন জিহাদি মঞ্চে একটি ভিডিও প্রকাশ করে সেই ব্যাখ্যাই দিয়েছে এদেশে আল কায়দার দ্বিতীয় শীর্ষ নেতা উসামা মেহমুদ।

কাঁপা হাতে তোলা ভিডিও ফুটেজে শোনা গেছে মেহমুদের হুমকি ভারতীয় সেনা ও হিন্দু সরকার পরিচালিত শান্তির দুনিয়াকে যুদ্ধক্ষেত্রে পরিণত করতে হবে। তার কথায়, কোলকাতা, বেঙ্গালুরু বা দিল্লি যদি আক্রান্ত হলেই হুঁশ ফিরবে। কাশ্মিরের ওপর থেকে মুঠো আলগা হবে।

হন্ডুরাস প্রেসিডেন্টের পুনঃনির্বাচন বাতিলের দাবি বিরোধী দলের

মাথাভাঙ্গা মনিটর: হন্ডুরাসের বিরোধী দল গত বুধবার জানিয়েছে, দেশটির সাম্প্রতিক নির্বাচনে জালিয়াতি করার কারণে তারা নির্বাচন কর্মকর্তাদের কাছে প্রেসিডেন্ট জুয়ার অর্লান্ডো হার্নান্দেজের পুনঃনির্বাচন বাতিলের দাবি জানিয়ে আবেদন করেছে। গত ২৬ নভেম্বর অনুষ্ঠিত এ বিতর্কিত নির্বাচনে বামপন্থি বিরোধী দলীয় প্রার্থী সালভাদর নাসরাল্লাহ সামান্য ভোটের ব্যবধানে পরাজিত হওয়ার পর নির্বাচন কর্মকর্তারা হার্নান্দেজকে বিজয়ী ঘোষণা করেন।

এদিকে এ নির্বাচনকে কেন্দ্র করে রাজপথে মাসব্যাপী সংঘর্ষের পর হন্ডুরাসের প্রধান মিত্র দেশ যুক্তরাষ্ট্র হার্নান্দেজের পুনঃনির্বাচনকে সমর্থন জানানোর পরপরই ২২ ডিসেম্বর নাসরাল্লা তার পরাজয় মেনে নেন। হার্নান্দেজ বিরোধী বামপন্থি জোটের সমন্বয়ক সাবেক প্রেসিডেন্ট ম্যানুয়েল জালায়া গত মঙ্গলবার রাতে সুপ্রিম ইলেক্ট্ররাল ট্রাইব্যুনালের কাছে এ আবেদন করেন। জালায়া তার আবেদনে ভোট গণনায় জালিয়াতির কথা উল্লেখ করে এ নির্বাচনে নানা ধরনের অনিয়মের কথা বলেন, যা হার্নান্দেজের বিজয়ের পথকে সুগম করে।

কাবুলে বোমা হামলায় অন্তত ৪০ জন নিহত

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের কাবুলে বোমা হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আরও ৩০ জনের মত আহত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার সকালে আফগান ভয়েস এবং তেবিয়ান সেন্টারের কার্যালয়ের কাছে এই বিস্ফোরণ ঘটে বলে জানিয়েছে দেশটির সরাষ্ট্রমন্ত্রণালয়। আফগানিস্তানের উপস্বরাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র নাসরাত রাহিমি জানান, আফগানিস্তানে সোভিয়েত অভিযানের ৩৮ তম বার্ষিকী পালনের জন্য সেখানে এক অনুষ্ঠান চলার সময় বোমাটির বিস্ফোরণ হয়। তাবিয়ান কালচারাল সেন্টারটি ধ্বংসের লক্ষে বিষ্ফোরণটি হতে পারে। আফগান জার্নালিস্টস সেফটি কমিটি (এজেএসসি) হামলার নিন্দা জানিয়েছে। এজেএসসি জানিয়েছে, উদ্ধার তৎপরতায় সহায়তা করার জন্য তাদের সদস্যরা ঘটনাস্থলে যাচ্ছে। এখন পর্যন্ত কোনও গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। তবে আফগান তালেবানের পক্ষ থেকে হামলার দায় অস্বীকার করে একটি বিবৃতি দেয়া হয়েছে।