বিদেশি টুকরো

পুতিনবিরোধী নেতা নাভালনি প্রেসিডেন্ট নির্বাচনে নিষিদ্ধ

মাথাভাঙ্গা মনিটর: রাশিয়ায় সরকারবিরোধী রাজনৈতিক নেতা আলেক্সেই নাভালনিকে আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে নিষিদ্ধ করা হয়েছে। অভিযোগ রয়েছে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক নাভালনিকে নির্বাচনে রুখতে সব চেষ্টা করছে দেশটির কর্তৃপক্ষ। কেন্দ্রীয় নির্বাচন কমিশনের বক্তব্য, দুর্নীতি মামলায় নাভালনির কারাদণ্ড হয়েছে। যে কারণে তিনি প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার যোগ্য নন। তবে নাভালনি এ অভিযোগ অস্বীকার করে বলছেন, রাজনৈতিক কারণে তাকে দণ্ড দেয়া হয়েছিল। সম্প্রতি রাশিয়ার মোট ২০টি শহরে নাভালনির সমর্থকেরা তার পক্ষে স্বাক্ষর সংগ্রহ করেন। আর মস্কোতে সমর্থকদের সমাবেশে তিনি প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা দেন। তিনি বলেন, পুতিন খুবই বাজে প্রেসিডেন্ট। এরপরই নির্বাচন কমিশন তাকে অযোগ্য ঘোষণা করে।

পাকিস্তানকে চার টুকরো করতে যুদ্ধের আহ্বান বিজেপি নেতার

মাথাভাঙ্গা মনিটর: ভারতে বিজেপির সিনিয়র নেতা ও রাজ্যসভার এমপি সুব্রমনিয়াম স্বামী বলেছেন,পাকিস্তানের বিরুদ্ধে ভারতের যুদ্ধ ঘোষণা করা উচিত এবং তাকে চার টুকরো করে দেয়া উচিত। তার মতে, যুদ্ধের জন্য গুরুত্ব সহকারে প্রস্তুতি নেয়া উচিত। পাকিস্তানে গোয়েন্দাগিরির দায়ে সেখানকার কারাগারে বন্দি হয়ে থাকা কুলভূষণ যাদবের সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তার মা ও স্ত্রীর সঙ্গে পাক কর্তৃপক্ষের আচরণে ক্ষুব্ধ হয়ে তিনি এই মন্তব্য করেন। ভারতীয় নৌবাহিনীর সাবেক সদস্য কুলভূষণকে সেখানকার সামরিক আদালত মৃত্যুদণ্ডের সাজা ঘোষণা করেছে।

সুব্রমনিয়াম স্বামী মুম্বাইয়ে গতকাল বুধবার গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে বলেন, ‘কুলভূষণের মা ও স্ত্রীর সঙ্গে পাকিস্তানে যে আচরণ করা হয়েছে তা দ্রৌপদির বস্ত্রহরণের সমান, যেজন্য মহাভারত হয়েছিলো।’

তিনি বলেন, ‘এটা খুব দুর্ভাগ্যজনক এবং আমরা এজন্য খুব দুঃখিত। এখন সময় এসে গেছে পাকিস্তানের বিরুদ্ধে আমাদের যুদ্ধ ঘোষণা করা উচিত যাতে পাকিস্তানকে চার ভাগে বিভক্ত করা যায়।’

আত্মসমর্পণ না করলে মৃত্যুর জন্য তৈরি হও

মাথাভাঙ্গা মনিটর: লেবানন ও ইসরাইল সীমান্তে বহু সন্ত্রাসীকে ঘেরাও করে ফেলেছে সিরিয়ার সরকারি সেনারা। এসব সন্ত্রাসীকে ৭২ ঘণ্টার মধ্যে আত্মসমর্পণের সময়সীমা বেঁধে দেয়া হয়েছে। সন্ত্রাসীদেরকে সিরিয়ার সেনারা বলেছে, ‘হয় আত্মসমর্পণ কর, না হয় সামরিক পরাজয়ের পথ বেছে নাও। মৃত্যুর জন্য তৈরি হও’ সিরিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় হারমন পর্বতের পাদদেশে বেইত জিন এলাকায় এসব সন্ত্রাসী ঘেরাও হয়ে পড়েছে। সিরিয়ার সেনারা ইদলিব প্রদেশ থেকে সন্ত্রাসীদেরকে চলে যাওয়ার জন্য সময়সীমা বেঁধে দিয়েছে। সরকার বলেছে, সন্ত্রাসীরা আত্মসমর্পণ না করলে সামরিক অভিযানের মুখে পড়বে।

মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিকের রিমান্ড

মাথাভাঙ্গা মনিটর: মিয়ানমারে আটক আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিককে ১৫ দিনের রিমান্ডে নেয়া হয়েছে। গতকাল বুধবার হাজির করা হলে আদালত তাদের রিমান্ড মঞ্জুর করেন। রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর সেনাবাহিনীর নির্যাতন নিয়ে সংবাদ সংগ্রহে তারা কিছু দলিল জোগাড় করেছিলেন। সে জন্য দেশটির অফিসিয়াল সিক্রেটস আইনে গ্রেফতার করা হয় দুই সাংবাদিককে। আটক দুজনই মিয়ানমারের নাগরিক। আটক হওয়ার পর এই দুই সাংবাদিককে গতকাল বুধবারই প্রথমবারের মতো জনসমক্ষে আনা হয়।

আটককৃত সাংবাদিকদের একজন বলেন, অন্য সাংবাদিকদের সাবধানী হতে বলুন। এটি  সত্যিই ভয়ঙ্কর অভিজ্ঞতা। আমরা কোনো ভুল করিনি। রয়টার্সের পক্ষ থেকেও দাবি করা হয়েছে,  সংবাদ সংগ্রহে তাদের প্রতিনিধিরা কোনো ভুল করেনি। এদিকে দেশটিতে গোপনীয়তা লঙ্ঘনের শাস্তি সর্বোচ্চ ১৪ বছরের কারাদণ্ড।