অভিযুক্তকে ভ্রাম্যমাণ আদালতে ৫০ হাজার টাকা জরিমানা

চুয়াডাঙ্গা জেলা সদরের কুলচারায় পুকুর থেকে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ

স্টাফ রিপোর্টার: ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে চরম হুমকির মুখে পড়েছে পরিবেশ। অবৈধ পন্থায় বালু উত্তোলনে নষ্ট হচ্ছে প্রাকৃতিক ভারসাম্য। কিন্তু থেমে নেই বালু উত্তোলন। এক শ্রেণির স্বার্থান্বেষী ব্যবসায়ী অধিক লাভের আশায় নষ্ট করছে শ শ একর কৃষি জমি। প্রশাসনের হস্তক্ষেপে তাদের দৌরাত্ম কিছুটা কমেছে।
গতকাল সোমবার বেলা ১১টার দিকে একই অভিযোগে চুয়াডাঙ্গা সদর উপজেলার কুলচারা গ্রামে অভিযান চালান ভ্রাম্যমাণ আদালত। এ সময় বালু উত্তোলনকালে হাতে নাতে ধরা পড়ে একজন। পরে অপরাধ স্বীকার করায় তাকে ৫০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ওয়াশিমুল বারী। ভ্রাম্যমাণ আদালতের কাজে সহযোগিতা করেন সিএ জিন্নাত আলীসহ সদর থানার একদল পুলিশ।
ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, চুয়াডাঙ্গা সদর উপজেলার কুলচারা গ্রামের মৃত লিতুয়ার রহমানের ছেলে এনামুল হক। তিনি গ্রামের কৃষির জমির পাশের একটি পুকুর থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছেন এমন গোপন সংবাদের ভিত্তিতে ঘটনাস্থলে উপস্থিত হন ভ্রাম্যমাণ আদালত। সেখানে বালু উত্তোলনের সময় আটক করা হয় এনামুলকে। পরে সে তার অপরাধ স্বীকার করলে ভ্রাম্যমাণ আদালতের বিচারক সদর নির্বাহী ম্যাজিস্ট্রেট ওয়াশিমুল বারী বালুমহল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০’র ১৫(১) ধারায় ৫০ হাজার টাকা জরিমানা করেন। এ সময় জরিমানার টাকা আদায়পূর্বক তাকে সতর্ক করেন ভ্রাম্যমাণ আদালত।