বহু কাঙ্খিত গাংনী বাজার কমিটির সাধারণসভা অনুষ্ঠিত

দ্রুত ভোট গ্রহণ করতে নির্বাচনী কমিটি গঠন
গাংনী প্রতিনিধি: মেহেরপুর গাংনী বাজার কমিটির বহু কাঙ্খিত সাধারণ সভা গতকাল রোববার সকালে জেলা পরিষদ মার্কেটের সামনে অনুষ্ঠিত হয়েছে। এতে সর্বস্তরের ব্যবসায়ীদের মতামতের প্রতিফলন হিসেবে দ্রুত অনুষ্ঠিত হতে যাচ্ছে ভোট গ্রহণ। ব্যবসায়ী কমিটির নেতৃত্ব চূড়ান্ত করতেই গঠিত হয়েছে একটি নির্বাচন পরিচালনা কমিটি। এতে বিশিষ্ট ব্যবসায়ী হাজি আলফাজ উদ্দীনকে নির্বাচন কমিশনার নির্বাচিত করে ১১ সদস্য বিশিষ্ট নির্বাচনী কমিটি ও ৫ সদস্য বিশিষ্ট উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছে।
সকাল সাড়ে ৯টায় বিদায়ী কমিটির সভাপতি হাফিজুর রহমান মানিকের সভাপতিত্বে সাধারণ সভা অনুষ্ঠিত করা হয়। সভাপতি তার বক্তব্যে কমিটির সার্বিক কার্যকলাপ সংক্ষেপে তুলে ধরেন। পরবর্তী করণীয় বিষয়ে মুক্ত আলোচনার ডাক দেন অনুষ্ঠানের সঞ্চালক এনামুল হক এনাম।
মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন বিদায়ী কমিটির সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান স্বপন, হাজি আলফাজ উদ্দীন, জামিল হোসেন, জাহিদুল ইসলাম, রেজাউল হক, আব্দুল্লাহ, আবুল কালাম আজাদ, বদরুল আলম, আলমগীর হোসেন, বশির আহম্মেদ, মশিউর রহমান, আনারুল ইসলাম বাবু, মাজেদুল হক মানিক, কামাল হোসেন, সবুক্তগীন মাহমুদ পলাশসহ ব্যবসায়ীবৃন্দ।
সভা সূত্রে জানা গেছে, বতর্মান কমিটির মেয়াদ কয়েক বছর আগে শেষ হলেও সময়মত পরবর্তী নির্বাচন না হওয়া, আয়-ব্যয়, বাজার পাহারা, কমিটির কার্যালয় ও নিয়মিত সভাসহ সার্বিক বিষয় নিয়েই ক্ষোভ প্রকাশ করেন বক্তারা। তবে প্রত্যেক বক্তার মুখেই ছিলো দ্রুততম সময়ের মধ্যে একটি গ্রহণযোগ্য নির্বাচনের মধ্যদিয়ে নতুন কমিটির কাছে ক্ষমতা হস্তান্তরের দাবি। এরই আলোকে আমন্ত্রিত অতিথিদের মধ্যে গাংনী থানার ওসি আনোয়ার হোসেন, পৌর মেয়র আশরাফুল ইসলাম, যুবলীগ সভাপতি মোশারফ হোসেন, জেলা পরিষদ সদস্য মজিরুল ইসলাম ও পৌর প্যানেল মেয়র নবীর উদ্দীন নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। মূলত অতিথিদের বক্তব্যের মধ্যদিয়েই নির্বাচনী রোডম্যাপ উঠে আসে। পূর্বের সব রাগ-ক্ষোভ ভুলে নতুন নেতৃত্ব নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।
অনুষ্ঠানে বক্তারা বলেন, গাংনী বাজারে যারা ব্যবসা করেন তাদের অনেকেই বিভিন্ন রাজনৈতিক দলের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। অথচ বাজার কমিটি শক্তিশালী হতে পারেনি। প্রায় এক হাজার সক্রিয় ব্যবসায়ীদের এ বাজার কমিটি যেকোনো সংগঠনের চেয়ে শক্তিশালী করতে হবে বলে প্রতিক্রিয়া ব্যক্ত করেন বক্তারা। নতুন কমিটি গঠনের মধ্যদিয়ে প্রকৃত সাংগঠনিক রুপদানের মধ্যদিয়েই এগিয়ে যাবে এ কমিটি। নতুন কমিটি হলে একটি নির্দিষ্ট কার্যালয়, বাজার আদায়কারী ও অফিস সহকারী নিয়োগের মধ্যদিয়ে সাংগঠনিক কার্যক্রম এগিয়ে নিতে হবে। সেই সাথে সময়োপযোগী গঠনতন্ত্র প্রণয়নের মধ্যদিয়ে পরিচালিত হবে কমিটির কার্যক্রম।
অনুষ্ঠানের শেষ দিকে বিভিন্ন সিদ্ধান্ত গৃহীত হয়। এর মধ্যদিয়েই গঠিত হয় নির্বাচন পরিচালনা কমিটি বা বাজার কমিটির নির্বাচন কমিশন। এতে উপস্থিত সকল সদস্যর মতামতের ভিত্তিতে হাজি আলফাজ উদ্দীন নির্বাচন কমিশনার ও রেজাউল হক সহকারী নির্বাচন কমিশনার নির্বাচিত হয়। ১১ সদস্য বিশিষ্ট কমিটির অন্য সদস্যরা হলেন, মজিরুল ইসলাম, নবীর উদ্দীন, জাহিদুল ইসলাম, আসাদুল ইসলাম খোকন, আনারুল ইসলাম বাবু, মাজেদুল হক মানিক, বস্ত্র ব্যবসায়ী হাফিজুর রহমান, ইমারত নির্মাণ সমিতির হাফিজুর রহমান ও সালা উদ্দীন। নির্বাচন পরিচালনা কমিটির কার্যক্রম তদারকি করার জন্য একটি উপদেষ্টা কমিটিও গঠন করা হয়। গাংনী পৌর মেয়র আশরাফুল ইসলাম, গাংনী থানার ওসি আনোয়ার হোসেন, উপজেলা যুবলীগ সভাপতি মোশারফ হোসেন, বিশিষ্ট ব্যবসায়ী রবিউল ইসলাম ও সমাজ সেবক বশির আহম্মেদ উপদেষ্টা সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন। সভার প্রস্তাবনা অনুযায়ী সভাপতি ও সাধারণ পদের প্রার্থীদের জন্য মনোনয়নপত্র বাবদ ৫ হাজার টাকা করে, সম্পাদক ম-লীর পদের জন্য ৩ হাজার টাকা ও সদস্য পদের জন্য ২ হাজার টাকা।
নির্বাচন পরিচালনা কমিটি ভোটার তালিকা হালনাগাদ সম্পন্ন করে নির্বাচনী তফশিল ঘোষণা করবে। মাসিক চাঁদা ও ট্রেড লাইসেন্স নবায়নের মধ্যদিয়ে ভোটার হতে হবে। এ বিষয়ে বাজারের সকল ব্যবসায়ীসহ এলাকার সকলের কাছে সার্বিক সহযোগিতা কামনা করেছেন নির্বাচন পরিচালনা কমিটি।