পিছিয়ে পড়া পরিবারগুলোর পাশে দাঁড়ানো দরকার

যার পেশা ভিক্ষাবৃত্তি, তাকে কি দুস্থ বলা ঠিক? সঙ্গত এ প্রশ্নের নানামুখি জবাব নিয়ে বিস্তর বিতর্ক থাকলেও পেশাদার যতোটা না সহানুভূতি পাওয়ার দাবি রাখে তার চেয়ে ঢের বেশি সহায়তা করা দরকার যারা হাত পাততে পারে না তাদের। কিছু ভিক্ষুক আছেন যারা অভাবে নয়, স্বভাবগতভাবেই ভিক্ষাবৃত্তিতে লিপ্ত। চুয়াডাঙ্গা আলমডাঙ্গার সাহেবনগরের দিকে তাকলেই তার প্রমাণ মিলবে। যদিও সাহেবনগরের ওই স্বভাবগত ভিক্ষুকদের নিয়ে প্রতিবেদন পত্রস্থ হওয়ায় তাদের অনেকেরই বিবেক জেগেছে। ভিক্ষার ঝুলি ফেলে ঝুঁড়ি কোদাল নিয়ে তাদের অনেকেই এখন কাজের সন্ধানে বের হন। কাজ করে হাট থেকে চাল ডার তরিতরকারি কিনে মাথা উঁচু করে বাড়ি ফেরেন।
সমাজের সকলেই সমান নয়। কোনো সমাজেই সমান হয় না। তারপরও এমন কিছু সমাজ রয়েছে যেখানে সামাজিকভাবেই দারিদ্র দূর করা সম্ভব হয়েছে। তাই বলে সেখানেও কি দয়া দাক্ষিণা নেয়ার কেউ নেই? থাকে না? আছে এবং থাকে। উন্নত সমাজেও যদি তেমনটি থাকে তা হলে পিছিয়ে পড়া সমাজে পিছিয়ে পড়া মানুষের সংখ্যা বেশি হওয়াটাই কি স্বাভাবিক নয়? হতে পারে। তবে এই বেশিকে বেশি করার চেয়ে কী করলে কমবে সেটাই করা উচিত। বর্তমান সরকার ভিক্ষাবৃত্তি দেশে অবৈধ ঘোষণাই করেনি, ভিক্ষাবৃত্তিকে দ-নীয় অপরাধ হিসেবে চিহ্নিত করে আইন প্রণয়ন পূর্বক প্রয়োগেরও নির্দেশনা দিয়েছে। একই সাথে গরিব-দুখি ভিক্ষুকদের পুনর্বাসনের উদ্যোগও নিয়েছে। অবশ্য ভিক্ষুকমুক্ত সমাজ গড়ার লক্ষ্যে পুনর্বাসন কর্মসূচি তড়িঘড়ি করতে গিয়ে পদে পদে অপূর্ণতা থেকেই গেছে। অপূর্ণ কর্মসূচিতে পূর্ণতা দিতে সমাজে নীতি নৈতিকতায় অটুট বা আদর্শবানদের প্রতি কুর্ণিশ তথা শ্রদ্ধাবোধ বাড়ানোর প্রবণতা ছড়ানোটাও
শীতের সময় চুয়াডাঙ্গায় তীব্র শীত, গরমেও অসহনীয় গরম। এটা অভিশপ্ত নয়, ভৌগলিক সমস্যা। এ সমস্যা প্রকৃতির সাথে যুদ্ধ করার চেয়ে বসবাসকারীদের পরিস্থিতি মোকাবেলার মতো প্রস্তুত করতে পারলেই স্বস্তি। গরমে নিরবচ্ছিন্ন বিদ্যুত সরবরাহের পাশাপাশি শহর ও গ্রামের পরিবেশ শীতল করতে পরিকল্পিত উদ্যোগ যেমন নেয়া দরকার, তেমনই দরকার শীতে হতদরিদ্র গরিব-দুখিদের হাতে শীতবস্ত্র তুলে দিয়ে দুর্ভোগ লাঘব করা। শুধু সরকারিভাবে নয়, সামাজিকভাবেও কর্মসূচি হাতে নিয়ে তা বাস্তবায়ন করা যেতে পারে। পেশাদার ভিক্ষুকের বদলে প্রকৃতই পিছিয়ে পড়া পরিবারগুলোর পাশে দাঁড়াতে পারলে বাড়বে আত্মমর্যাদার প্রতি আন্তরিকতা। সেটাই উত্তম পন্থা।