দেশের সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায় : দুস্থদের দুর্ভোগ লাঘবে জেলা প্রশাসক রাস্তায়

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা, মেহেরপুরসহ পার্শ্ববর্তী এলাকায় শীতের তীব্রতা বেড়েই চলেছে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায় ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। শীতের তীব্রতায় হতদরিদ্রদের কাউকে যাতে দুর্ভোগ পোয়াতে না হয় সে লক্ষ্যে স্বয়ং জেলা প্রশাসক নিজে ঘুরে নিজের চোখে দেখে শীতবস্ত্র বিতরণ করছেন। জেলা প্রশাসকের এ উদ্যোগ দেখে অর্থশালীদের অনেকেই শীতবস্ত্র বিতরণের উদ্যোগ নিয়েছেন। আলমডাঙ্গা প্রশাসনের তরফে গতকাল বৃহস্পতিবার শীতবস্ত্র বিতরণ করা হয়েছে।
গতকালও চুয়াডাঙ্গায় ছিলো কুয়াশার প্রভাব। তবে বেলা বাড়ার সাথে সাথে সূর্যের উজ্জ্বলতা বেড়েছে। বিকেল হতে না হতে শীতের তীব্রতা অসহনীয়মাত্রায় পৌছুতে শুরু করে। ফলে সন্ধ্যা হতে না হতে ঘরমুখি হতে থাকেন বাজারে থাকা মানুষ। তবে বিকেলে নতুন পুরাতন শীতবস্ত্রের দোকানে গতকালও ভিড় লক্ষ্য করা গেছে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা গতকাল টেকনাফে ২৯ দশমিক ৩ ও সর্বনিম্ন চুয়াডাঙ্গায় ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বাংলাদেশ পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন এলাকায় বায়ুমন্ডলের নিম্নস্তরে বায়ুর ঘূর্ণন বিরাজ করছে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত। মরসুমি লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। ফলে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দুপুর পর্যন্ত কোথাও কোথাও তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ৫ দিনের রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।
গতপরশু রাতে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ নিজের হাতে প্রকৃত গরিব হতদরিদ্রদের হাতে শীতবস্ত্র তুলে দেয়ার মহতি উদ্যোগ নেন। দি¦তীয় দিনের মতো গতরাত ১০টা থেকে গভীর রাত পর্যন্ত চুয়াডাঙ্গা জেলা সদরের গাড়াবাড়িয়া ছাগলাপাড়া, বাগানপাড়ায় গরিব ও দুস্থ পরিবারের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন তিনি। এ সময় সাথে ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুর রাজ্জাক, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জসিম উদ্দীন, সহকারি কমিশনার ফকরুল আলমসহ অনেকে।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গা উপজেলা প্রশাসনের উদ্যোগে ক্যানেলপাড়ার শীতার্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাত ৯টার দিকে আনুষ্ঠানিকভাবে গরিব-দুস্থদের মাঝে কম্বল বিতরণ করেন উপজেলা নির্বাহী অফিসার রাহাত মান্নান। তিনি আলমডাঙ্গা ক্যানেলপাড়ার বিভিন্ন স্থানের প্রতি বাড়িতে গিয়ে কম্বল বিতরণ করেন। এ সময় সাথে ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, প্রেসক্লাব সভাপতি খন্দকার শাহ আলম মন্টুসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।