বিদেশি টুকরো

জাতিসংঘ তদন্তকারীকে ঢুকতে দেবে না মিয়ানমার

মাথাভাঙ্গা মনিটর: মিয়ানমারের সরকার বলছে, তারা জাতিসংঘের মানবাধিকার তদন্তকারী ইয়াংহি লি-কে আর সে দেশে ঢুকতে দেবে না। এক বিবৃতিতে মানবাধিকার বিষয়ে জাতিসংঘের লি বলেছেন, মিয়ানমার কর্তৃপক্ষ জানিয়েছে যে তারা তাকে আর সহায়তা করবে না। তিনি বলেন, তাকে মিয়ানমারে ঢোকার অনুমতি না দেয়ার মধ্যদিয়ে এই ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে রাখাইন প্রদেশে নিশ্চয় শোচনীয় কোন ঘটনা ঘটছে। আগামী মাসে ইয়াহি লি’র মিয়ানমার যাওয়ার কথা ছিলো। ওই সফরের সময় রাখাইনে রোহিঙ্গাদের মানবাধিকার লঙ্ঘনসহ মিয়ানমারের সার্বিক মানবাধিকার পরিস্থিতি বিশ্লেষণ করার কথা ছিল। ইয়াংহি লি সর্বশেষ মিয়ানমার গিয়েছিলেন গত জুলাই মাসে। এর পরপরই রাখাইন থেকে রোহিঙ্গারা ব্যাপক সংখ্যায় পালাতে শুরু করেন। এ সপ্তাহের গোড়াতে জাতিসংঘের মানবাধিকার প্রধান বিবিসিকে বলেছেন, রোহিঙ্গাদের বিরুদ্ধে সামরিক অভিযানের জন্য মিয়ানমারের ঊর্ধ্বতন সামরিক নেতাদের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ আনা যেতে পারে।

সিরিয়ায় বিমান হামলায় ১৯ জন নিহত

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহরের একটি আবাসিক এলাকায় গতরাতে এক বিমান হামলায় ১৯ বেসামরিক লোক নিহত হয়েছে। এদের মধ্যে সাত শিশু রয়েছে। গতকাল বুধবার এক পর্যবেক্ষণকারী সংস্থা একথা জানিয়েছে। ব্রিটেন ভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের প্রধান রামি আব্দেল রহমান বলেন, ‘সন্দেহভাজন রুশ বিমান থেকে মাশুরিনের কয়েকটি বাড়ি লক্ষ্য করে এ হামলা চালানো হয়।’ ইদলিব প্রদেশের বিদ্রোহীদের নিয়ন্ত্রিত একটি এলাকা এটি।

মেক্সিকোতে বাস দুর্ঘটনায় বিদেশি নাগরিকসহ ১২ পর্যটক নিহত

মাথাভাঙ্গা মনিটর: মেক্সিকোতে গত মঙ্গলবার এক বাস দুর্ঘটনায় কমপক্ষে ১২ জন নিহত ও অপর ১৮ জন আহত হয়েছে। এদের মধ্যে কয়েকজন বিদেশি নাগরিক রয়েছে। বাসটি মার্কিন প্রমোদ তরী থেকে পর্যটকদের নিয়ে মেক্সিকোর একটি প্রত্নতাত্ত্বিক স্থানে যাওয়ার সময় রাস্তায় উল্টে গেলে এ হতাহতের ঘটনা ঘটে। রাজ্য কর্তৃপক্ষ একথা জানায়। খবরে বলা হয়, কুইন্তানা রো রাজ্যের একটি মহাসড়কে এ বাস দুর্ঘটনা ঘটে। এক বিবৃতিতে বলা হয়, হতাহতদের মধ্যে যুক্তরাষ্ট্র, সুইডেন ও ব্রাজিলের নাগরিক রয়েছে। তবে তাদের মধ্যে কোন দেশের কতজন নাগরিক রয়েছে বা তাদের বয়স কত সে ব্যাপারে বিস্তারিত কিছু বলা হয়নি। বাসটিতে ৩১ জন যাত্রী ছিলো। তাৎণিকভাবে এ দুর্ঘটনার কারণ জানা যায়নি।

কুর্দিস্তানে সরকারের বিরুদ্ধে বিক্ষোভ : গুলিতে নিহত ৫

মাথাভাঙ্গা মনিটর: ইরাকের কুর্দিস্তানে কুর্দি আঞ্চলিক সরকারের (কেআরজি) পদত্যাগের দাবিতে চলমান বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে কমপক্ষে পাঁচজন নিহত হয়েছেন। ওই ঘটনায় আহত হয়েছেন আরো কয়েক ডজন লোক। স্বাধীনতার দাবিতে বাগদাদের সাথে দর কষাকষিতে ব্যর্থতা, সরকারের দুর্নীতি ও অর্থনৈতিক মন্দার কারণে ইরাকের স্বায়ত্বশাসিত অঞ্চল কুর্দিস্তানে গত গত সোমবার বিক্ষোভ শুরু হয়। মঙ্গলবার এই বিক্ষোভ সহিংসতায়  রুপ নেয়। বিক্ষোভকারীরা কুর্দিস্তানের বিভিন্ন শহরে পাঁচটি প্রধান রাজনৈতিক দলের কার্যালয়ে হামলা চালায় এবং মেয়রের দফতরে অগ্নিসংযোগ করে। এছাড়া আরও কিছু সরকারি ভবনেও ভাঙচুর করে তারা। কুর্দিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর সুলাইমানিয়ায় নিরাপত্তা বাহিনীর সদস্যরা সারে স্কোয়ারে সমবেত হওয়া বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়। এর জবাবে তারা নিরাপত্তা বাহিনীর একটি ভবনে হামলা চালায়।