দেশি টুকরো

শিক্ষকরাই আসল প্রশ্নফাঁসকারী: শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষকরাই আসল প্রশ্নফাঁসকারী। প্রশ্নফাঁস বন্ধে বহু ধরনের সাজেশন এসেছে বলেও তিনি জানান। প্রতিটি কেন্দ্রে পরীক্ষার দিন আধাঘণ্টা আগে প্রশ্ন ছাপিয়ে পরীক্ষা নেয়ার কথা হয়েছে। কিন্তু আমরা যখন বুঝলাম আসল প্রশ্নফাঁসকারী তো শিক্ষক তখন আধাঘণ্টা আগে দিয়েই লাভ কী। শিক্ষাসংক্রান্ত নানা অনিয়ম ও দুর্নীতি বন্ধে পদক্ষেপ নেয়ার বিষয়ে গতকাল রোববার সচিবালয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের যৌথসভায় তিনি এসব কথা বলেন। শিক্ষামন্ত্রী বলেন, আমি যখন আমার শিক্ষকের হাতে প্রশ্ন তুলে দেব তখন তো নিরাপদ হয়ে ঘুমাতে যাওয়া উচিত। কিন্তু কিছু শিক্ষক সে সময় প্রশ্নফাঁস করে দেন। প্রশ্নফাঁস ঠেকাতে আধাঘণ্টা আগেই শিক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে প্রবেশের সিদ্ধান্ত নেয়া হয়েছে। কেন্দ্রে ঢোকার পর প্রশ্নপত্রের খাম খোলা হবে।

ইবির বিশেষ কোটায় ভর্তির সময়সীমা বৃদ্ধি

ইবি প্রতিনিধি: কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির প্রথমবর্ষে বিশেষ কোটায় ভর্তির সমসয়সীমা বৃদ্ধি করা হয়েছে। নতুন ঘোষিত সময়সীমা অনুযায়ী আগামী ২৪ ডিসেম্বর পর্যন্ত ভর্তি হওয়া যাবে। এর আগে বিশেষ কোটায় ভর্তির সময়সীমা ১৮ ডিসেম্বর নির্ধারিত ছিলো। গতকাল রোববার বিশ্ববিদ্যালয় জনসংযোগ অফিসের সহকারী পরিচালক রাজিবুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তি এ তথ্য জানানো হয়।  সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ভর্তি পরীক্ষায় ন্যূনতম নম্বর (৩২) প্রাপ্ত মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা (পুত্র-কন্যা পাওয়া না গেলে পুত্র-কন্যার পুত্র-কন্যা), উপজাতি/ক্ষুদ্র জাতিসত্তা/নৃ-গোষ্ঠীভুক্ত, হরিজন-দলিত জনগোষ্ঠীভুক্ত, শারীরিক প্রতিবন্ধী, খেলোয়ার ও পোষ্যরা ইউনিট/বিভাগীয় শর্তপূরণ সাপেক্ষে বিশেষ কোটায় ভর্তির আবেদন করতে পারবে।

বেরোবিতে পরীক্ষায় জালিয়াতি : সাক্ষাৎকার দিতে এসে আটক ৬

স্টাফ রিপোর্টার: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ১ম বর্ষে ভর্তির সাক্ষাৎকার দিতে এসে জালিয়াতির অভিযোগে ৬ শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ। গতকাল রোববার দুপুরে তাদের বিশ্ববিদ্যালয়ের ১, ২ ও ৩ নম্বর একাডেমিক ভবন থেকে আটক করা হয়। আটককৃতরা হলেন- বগুড়ার সবুজবাগ এলাকার মাহফুজার রহমানের ছেলে আহসান হাবিব (১৯), রংপুরের মিঠাপুকুর উপজেলার মৃত দৌলতুর রহমানের ছেলে শাহরিয়ার আল সানি (২০), পঞ্চগড়ের জালামি এলাকার রফিকুজ্জামানের ছেলে রোকনুজ্জামান (১৮), নাটোরের বাগাতিপাড়া এলাকার রিয়াজুল ইসলামের ছেলে ইফাদ সরকার, নওগাঁর তিলতপুর এলাকার সাখাওয়াত হোসেনের ছেলে সাদ আহমদ (১৮) ও লালমনিরহাটের মিশনমোড় এলাকার মজিবর রহমানের ছেলে শাহরিয়ার আল সানি।

ঈশ্বরদীতে দুর্বৃত্তের দেয়া আগুনে প্রাণ গেল ৮৮ ছাগলের

স্টাফ রিপোর্টার: ‘দুর্বৃত্তের দেয়া’ আগুনে পাবনার ঈশ্বরদীতে নিউএরা ফাউন্ডেশন নামে একটি বেসরকারি সংস্থার খামারে ৮৮টি ছাগল পুড়ে মারা গেছে। উপজেলার ছলিমপুর ইউনিয়নের চরমিরকামারি গ্রামে গতকাল রোববার ভোরে ঘটনা ঘটে। সরেজমিনে গিয়ে দেখা গেছে, খামারের একটি ব্রিডিং সেন্টার রয়েছে। ব্রিডিং সেন্টারটি লোহার পাত দিয়ে ঘেরা। ওপরে টিনসেড ও নিচে কাঠের পাঠাতন রয়েছে। ব্রিডিং সেন্টারের ভেতরে ছড়িয়ে-ছিটিয়ে পড়ে থাকতে দেখা গেছে আগুনে পুড়ে মারা ৮৮টি ছাগল। খামার দেখাশোনার দায়িত্বে থাকা আসার উদ্দিন জানান, রাত ৩টার দিকে তিনি ঘুমিয়ে পড়েন। কিছুক্ষণ পর ছাগলের ছুটাছুটির শব্দে তিনি ঘর থেকে বের হয়ে দেখেন ব্রিডিং সেন্টারে দাউ দাউ করে আগুন জ্বলছে। তিনি চিৎকার করলে আশপাশের লোকজন ও এনজিও কর্মীরা ছুটে এসে আগুন নেভাতে শুরু করেন। তাদের সহযোগিতায় এক ঘণ্টার মধ্যে আগুন নিয়ন্ত্রণে আসে।  নিউএরা ফাউন্ডেশনের প্রকল্প সমন্বয় ও ফোকাল পারসন আমিনুল ইসলাম বলেন, এটি পরিকল্পিত ঘটনা বলে ধারণা করা হচ্ছে। নাশকতার উদ্দেশ্যে দুর্বৃত্তরা খামারে আগুন ধরিয়ে দিয়ে ৮৮টি ছাগল পুড়ে মেরেছে। এ ঘটনায় থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।