বিদেশি টুকরো

বিয়ের পর স্বামীর ধর্ম পালনে বাধ্য নয় স্ত্রী: ভারতের সুপ্রিম কোর্ট

মাথাভাঙ্গা মনিটর: ভিন্ন ধর্মের দুজনের বিয়ের পর স্বামীর ধর্ম পালন করবে কি করবে না এটা স্ত্রীর ব্যক্তিগত সিদ্ধান্ত বলে রায় দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। গত বৃহস্পতিবার বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সমন্বয়ে গঠিত সাংবিধানিক বেঞ্চ এ রায় দেন। রায়ে বলা হয়, আইনে কোথাও বলা নেই যে ভিন্ন ধর্মের দুজনের বিয়ে হলে স্ত্রীকে স্বামীর ধর্ম পালন করতে হবে। কোনোভাবেই স্বামীর ধর্মীয় আচার পালন স্ত্রীকে বাধ্য করা যায় না। স্ত্রী কোনো ধর্মীয় আচার পালন করবেন, সেটা একান্তই তাঁর ব্যক্তিগত সিদ্ধান্ত। গুলরোখ এম গুপ্তা নামে এক পার্সি নারী হিন্দু এক ব্যক্তিকে বিয়ে করেছিলেন। এরপর তাঁকে তাঁর বাবা-মায়ের শেষকৃত্যে যোগ দিতে নিষেধাজ্ঞা জারি করে পার্সিদের সংগঠন ‘ভালসাদ জোরোয়াস্ট্রিয়ান ট্রাস্ট’। ট্রাস্ট থেকে জানিয়ে দেয়া হয়, ভিন্ন ধর্মে বিয়ে করে গুলরোখ ধর্মচ্যুত হয়েছেন। এ কারণে তিনি মা-বাবার শেষকৃত্যে যোগ দিতে পারবেন না। ট্রাস্টের এ নিষেধাজ্ঞার বিরুদ্ধে গুলরোখ মুম্বাই হাইকোর্টে আবেদন করেন। কিন্তু মুম্বাই হাইকোর্ট ট্রাস্টের নিষেধাজ্ঞাই বহাল রাখেন। এরপর মুম্বাই হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে গুলরোখ ভারতের সুপ্রিম কোর্টে আবেদন করেন।

জাপানের শিন্টো মন্দিরে সামুরাই তলোয়ার নিয়ে হামলা, নিহত ৩

মাথাভাঙ্গা মনিটর: জাপানের রাজধানীর টোকিওর টোমিওকা হাচিমাংগু মন্দিরে পারিবারিক দ্বন্দ্বের জেরে সামুরাই তলোয়ার ও ছুরি নিয়ে হামলায় ৩ জন নিহত হয়েছে। গত বৃহস্পতিবার হামলাকারী শিন্টো মন্দিরটির প্রধান পুরোহিত ও তার বোন নাগাকো টোমিওকাকে হত্যা করে।

পরবর্তীতে শিগেনাগা নামের ওই ব্যক্তি হামলায় তার সহযোগী ও প্রেমিকাকে হত্যা করে, সে নিজেও আত্মহত্যা করে। ঘটনাস্থল থেকে রক্তমাখা সামুরাই তলোয়ার ও ছুরি উদ্ধার করা হয়েছে। জানা গেছে, ৫৮ বছর বয়সী নাগাকো টোমিওকো গাড়ি থেকে নামার সময় তার ওপর হামলা করা হয়। শিগেনাগার সহযোগী নারী প্রথম নাগাকোর ড্রাইভারকে তলোয়ার দিয়ে আঘাত করে। ড্রাইভার ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। কিন্তু টোমিওকার বুকে ও ঘাড়ে গভীর ক্ষত চিহ্ন পাওয়া গেছে, পরে তাকে মৃত ঘোষণা করা হয়।

কোলকাতায় জন্মালো রূপকথার ‘মৎস্যকন্যা’!

মাথাভাঙ্গা মনিটর: মারমেইড বেবির তালিকায় এবার স্থান করে নিলো কোলকাতা। হাজরার চিত্তরঞ্জন হাসপাতালে বুধবার বেলা ১০টা ১০ মিনিটে জন্ম নিল এক বিস্ময় শিশু। তৈরি হয় ইতিহাস। শিশুটির কোমরের নিচে পায়ের কোনো অস্তিত্ব ছিল না, যা ছিল তা হুবহু মাছের লেজের মতো দেখতে। শিশুটির দুই পা জোড়া লেগে এ অবস্থার সৃষ্টি। জোড়া লাগা পায়ের পাতা দুটি মাছের পাখনার মতো ডানা মেলেছিলো।

এখন পর্যন্ত বিশ্বে মোট পাঁচ শিশু এমন জন্ম নিয়েছে। তারা বেশিক্ষণ বাঁচে না। কোলকাতায় জন্ম নেয়া মারমেইড বেবি বেঁচে ছিলো ৪ ঘণ্টা ২০ মিনিট। মারমেইড বেবির মা মুসকুরা বিবি। বাবা বেলাল হোসেন। মেটিয়াবুরুজের রাজাবাগান থানা এলাকার কারবালার বাসিন্দা মুসকুরা মঙ্গলবার চিত্তরঞ্জন হাসপাতালে ভর্তি হন। বেলাল জানান, স্ত্রীর মধ্যে কোনো  অস্বাভাবিকতা ছিল না। ইউএসজিতেও কিছু ধরা পড়েনি। তবু কেন এমন হল বুঝতে পারছি না।

ট্রাম্পের ঘোষণার বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল ইরান

মাথাভাঙ্গা মনিটর: ফিলিস্তিনের বায়তুল মুকাদ্দাস শহরকে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার বিরুদ্ধে ইরানের রাজধানী তেহরানসহ বিভিন্ন শহর বিক্ষোভ-প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে। গতকাল শুক্রবার জুমা নামাজের পর এসব বিক্ষোভ মিছিল হয়। রাজধানী তেহরানে বিক্ষোভ-মিছিলে হাজার হাজার মানুষ ট্রাম্পের ঘোষণার নিন্দা ও প্রতিবাদ জানান। এ সময় তারা আমেরিকা ও ইসরাইলের ধ্বংস কামনা করে নানা স্লোগান দেন। পাশাপাশি বিক্ষোভকারীরা ফিলিস্তিনি জনগণের প্রতি নিজেদের সংহতি ও সমর্থন প্রকাশ করেন। এছাড়া, বিক্ষোভকারীরা ইসরাইল ও আমেরিকার পতাকা পোড়ান।