বিদেশি টুকরো

দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের গুলিতে ফেনীর যুবক নিহত

মাথাভাঙ্গা মনিটর: দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের গুলিতে আনোয়ার হোসেন (৩৫) নামে এক যুবক নিহত হয়েছে। গত বুধবার বাংলাদেশ সময় সন্ধ্যায় ৭টার দিকে দক্ষিণ আফ্রিকার বেলকম শহরের ভরনবিল নামক স্থানে এ ঘটনা ঘটে। নিহত আনোয়ার দাগনভূঞার পূর্বচন্দ্রপুর ইউনিয়নের চাঁনপুর গ্রামের তাহের কোম্পানি বাড়ির রেজাউল হকের ছেলে। পারিবারিক সূত্রে জানা যায়, ৭ বছর পূর্বে জীবিকার তাগিদে আফ্রিকা চলে যান আনোয়ার হোসেন। ৬ মাস আগে সে দক্ষিণ আফ্রিকার বেলকম শহরের ভরনবিল এলাকায় নতুন দোকান নিয়ে ব্যবসা শুরু করে। ব্যবসা শুরুর পর থেকে স্থানীয় সন্ত্রাসীরা তার কাছে চাঁদা দাবি করে আসছিলো। বুধবার সন্ধ্যায় আনোয়ার মাগরিবের নামাজ শেষ করে দোকানে আসার সাথে সাথেই একজন আফ্রিকান সন্ত্রাসী তাকে গুলি করে পালিয়ে যায়। এতে ঘটনাস্থলেই সে নিহত হয়।

ফিলিস্তিনে নতুন গণঅভ্যুত্থানের ডাক দিয়েছে হামাস

মাথাভাঙ্গা মনিটর: হামাসের পলিটিক্যাল ব্যুরোর প্রধান ইসমাইল হানিয়া গতকাল বৃহস্পতিবার নতুন গণঅভ্যুত্থানের ডাক দেন।  তিনি বলেছেন, ‘শুক্রবার দিনব্যাপী বিক্ষোভ আন্দোলনে যোগ দিয়ে একটি নতুন গণ-অভ্যুত্থান শুরু করার জন্য আমরা ফিলিস্তিনের জনগণের প্রতি আহ্বান জানাচ্ছি।’ হানিয়া আরো বলেন, ‘আগামীকাল, আমাদের লোকেরা দখলদারিত্বের বিরুদ্ধে ইন্তিফাদা (গণঅভ্যুত্থান) শুরু করবে। বিজয়ী হওয়ার ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী।’ হানিয়া আরো বলেন, ‘হামাসের সকল ইউনিটকে যেকোনো কোন ধরনের হুমকি মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ দেয়া হয়েছে।’

জেরুজালেম ইস্যুতে নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক আজ

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার ঘটনায় আজ শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক বসতে যাচ্ছে। গতপরশু বুধবার ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা দেয়ার পর নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য দেশের মধ্যে আট সদস্যই জরুরি বৈঠকের আহ্বান জানায়। এ আট দেশ হল- বলিভিয়া, মিসর, ফ্রান্স, ইতালি, সেনেগাল, সুইডেন, যুক্তরাজ্য ও উরুগুয়ে। এদিকে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার প্রতিবাদে আগামী ১৩ ডিসেম্বর মুসলিম দেশগুলোর প্রধান জোট ওআইসির জরুরি বৈঠক ডেকেছেন সংস্থাটির সভাপতি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। উল্লেখ্য, হোয়াইট হাউসে দেয়া এক ভাষণে মার্কিন প্রেসিডেন্ট জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা করেন। একই সঙ্গে তেলআবিব থেকে মার্কিন দূতাবাস স্থানান্তর করে শিগগিরই জেরুজালেমে আনার জন্য নির্দেশ দেন। এর জন্য ৬ মাস থেকে এক বছর সময় লাগতে পারে। ট্রাম্পের এ ঘোষণার প্রতিবাদে ফিলিস্তিনসহ বিশ্বের বিভিন্ন দেশে যুক্তরাষ্ট্রবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।

ভারতের ড্রোন চীনে ভূপাতিত

মাথাভাঙ্গা মনিটর: চীনের আকাশসীমায় ঢুকে ভারতের একটি মনুষ্যবিহীন বিমান বা ড্রোন ভূপাতিত হয়েছে বলে চীনের সংবাদমাধ্যম জানিয়েছে। চীনের পশ্চিমাঞ্চলীয় হুমকি মোকাবেলা ব্যুরোর কর্মকর্তা হাঙ শুইলি সেদেশের সংবাদমাধ্যমকে জানিয়েছেন, সম্প্রতি এই ঘটনা ঘটেছে। তবে তারিখ বা স্থানের বিষয়ে তিনি বিস্তারিত কিছু জানান নি। একটি সাক্ষাৎকারে তিনি অভিযোগ করেন, ‘ভারত চীনের সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে।’ দেশের নিরাপত্তা নিশ্চিত করার জন্য কার্যকর ব্যবস্থাও নেয়া হচ্ছে বলে জানান তিনি। তিনি আরো জানান, এখন ড্রোনটির বিষয়ে বিস্তারিত তথ্য উপাত্ত সংগ্রহ করছে চীনের সীমান্তরক্ষী বাহিনী। যদিও চীনের এসব বক্তব্যের বিষয়ে এখনো কোনো প্রতিক্রিয়া জানায়নি ভারত।