দেশি টুকরো

গ্রাম পুলিশকে চতুর্থ শ্রেণির স্কেল কেন নয়: হাইকোর্ট

স্টাফ রিপোর্টার: সারাদেশের গ্রাম পুলিশকে কেন চতুর্থ শ্রেণির সরকারি কর্মচারীর সমান সুযোগ-সুবিধা দেয়া হবে না- তা জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি রোববার রুল জারি করেছে হাইকোর্ট। বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসান সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ এ সংক্রান্ত আনা রিটের প্রাথমিক শুনানির পর এ আদেশ দেয়। আদালতে গ্রাম পুলিশদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব। ধামরাইয়ের লাল মিয়া ও রাজবাড়ীর উজ্জ্বলসহ কয়েকজন গ্রাম পুলিশের সুযোগ-সুবিধা বাড়ানোর নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন।

পদ শূন্য ঘোষণার ৩ মাসের মধ্যে ডিএনসিসির নির্বাচন

স্টাফ রিপোর্টার: পদ শূন্য ঘোষণার ৩ মাসের মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনে নির্বাচনের ব্যবস্থা করবে কমিশন। এমনটিই জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দিন আহমদ। গতকাল রোববার দুপুরে কমিশনের সঙ্গে ইউএনডিপির বৈঠক শেষে তিনি আরও বলেন, স্থানীয় সরকার মন্ত্রণালয় শিগগিরই পদটি শূন্য করে প্রজ্ঞাপন জারি করবে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক গত বৃহস্পতিবার ইন্তেকাল করেন। শনিবার রাজধানীর বনানী কবরস্থানে তাকে দাফন করা হয়। আনিসুল হক ২০১৫ সালের নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন। গত আড়াই বছর সময়ে বেশ ভালোভাবেই সামাল দিচ্ছিলেন ব্যবসা থেকে রাজনীতিতে আসা একসময়কার এই টেলিভিশন ব্যক্তিত্ব। তিনি ১৯৫২ সালে নোয়াখালীর কোম্পানীগঞ্জে জন্মগ্রহণ করেন। তবে তার শৈশবের একটি বড় সময় কাটে ফেনীর সোনাগাজীর নানাবাড়িতে। আশি ও নব্বইয়ের দশকে টিভি উপস্থাপক হিসেবে ব্যাপক পরিচিতি পেয়েছিলেন আনিসুল হক। তার উপস্থাপনায় ‘আনন্দমেলা’ ও ‘অন্তরালে’ অনুষ্ঠান দুটি জনপ্রিয়তা পায়।

ইবিতে প্রক্সিবাজ আটক : ১ বছরের কারাদণ্ড

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয় ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ‘এইচ’ ইউনিটের ভর্তি পরীক্ষার হল থেকে এক প্রক্সিবাজকে আটক হয়েছে। আটকৃত প্রক্সিবাজের নাম ইন্দ্রজিত কুমার। তাকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেন সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইমলাম কমল। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গতকাল রোববার আইন ও শরিয়াহ অনুষদভুক্ত ‘এইচ’ ইউনিটের শেষ শিফটে এমএ ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনের ১২৫ নম্বর রুম থেকে তাকে আটক করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে পাবলিক পরীক্ষাসমূহ অপরাধ আইন-১৯৮০ এর ৩নং ধারায় এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেন সহকারী কমিশনার (কুষ্টিয়া ডিসি অফিস) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইমলাম কমল। তিনি বলেন, ‘আমরা মূল হোতাদের তথ্যও পেয়েছি। এখন তাদেরকে খুঁজে বের করা হবে এবং শাস্তির আওতায় আনা হবে।’ আটকৃতের তথ্য মতে প্রক্সিবাজ গ্রুপের হোতা জাসদ ছাত্রলীগের সাধারণ সম্পাদক রুবেল হোসেন। তাকে ধরার প্রক্রিয়া চলমান বলে জানিয়েছেন প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান।

৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ২৯ ডিসেম্বর

স্টাফ রিপোর্টার: ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। গতকাল রোববার এ কথা নিশ্চিত করেছে সরকারি কর্মকমিশন (পিএসসি)। পিএসসি জানিয়েছে, এ বছর ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে ৩ লাখ ৪৬ হাজার ৫৩২ জন প্রার্থী আবেদন করেছেন। এ প্রার্থীরাই প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নেবেন। ৩৮তম বিসিএস পরীক্ষার আবেদন গ্রহণের প্রক্রিয়া গত ১০ জুলাই শুরু হয়, শেষ হয় ১০ আগস্ট। পিএসসি সূত্রে জানা গেছে, ৩৮তম বিসিএসের মাধ্যমে জনপ্রশাসনে ২ হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করা হবে। প্রশাসন ক্যাডারের ৩০০, পুলিশ ক্যাডারের ১০০টি পদসহ ৩৮তম বিসিএসে সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ থাকছে। ৩৮তম বিসিএসের আবেদনের রেকর্ড সৃষ্টি হয়েছে। ৩৮তম বিসিএসের জন্য ৩ লাখ ৮৯ হাজার ৪৬৮ জন প্রার্থী আবেদন করেছেন। এর আগে ৩৭তম বিসিএসে অংশ নেন ২ লাখ ৪৩ হাজার ৪৭৬ জন পরীক্ষার্থী। এর আগে এটিই ছিলো বিসিএসে সবচেয়ে বেশি প্রার্থীর আবেদন।