দেশি টুকরো

আর নতুন তিনটি ব্যাংকের অনুমোদন দিচ্ছে সরকার : অর্থমন্ত্রী

স্টাফ রিপোর্টার: সরকার আরো ৩টি নতুন ব্যাংকের অনুমোদন দিচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গতকাল সোমবার ঢাকা ক্লাবে বাংলাদেশ ইন্সুরেন্স ডেভেলপমেন্ট অথরিটি (বিআইডিএ) আয়োজিত ‘প্রটেক্টিং পুওর : এমার্জিং মাইক্রো ইন্সুরেন্স মার্কেট ইন দ্য সাউথ এশিয়া’ শীর্ষক এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা জানান অর্থমন্ত্রী। বিআইডিএর চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারির সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের জ্যেষ্ঠ সচিব ইউনুসুর রহমান, ক্রীড়া সচিব মো. আসাদুল ইসলাম, বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শেখ কবির উদ্দিন। অর্থমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশে অনেক ব্যাংক রয়েছে। তারপরও প্রচুর অঞ্চল ব্যাংক সেবার বাইরে রয়েছে। এ কারণেই নতুন ব্যাংকের অনুমোদন দেয়া হচ্ছে। তিনি বলেন, অনেকগুলো ব্যাংক একীভূত (মার্জ) করার চেষ্টা চলছে। এছাড়া ব্যাংকগুলোর তারল্য সঙ্কট কাটাতে সরকার কাজ করছে। তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতিতে ইন্স্যুরেন্সের বিশেষ অবদান আছে। বিশেষ করে অর্থনীতির যে প্রবৃদ্ধি হয়েছে সেখানে ইন্স্যুরেন্স খাত ভূমিকা রেখেছে। তবে যতোটা ভূমিকা রাখার কথা ছিলো ততোটা হয়তো হয়নি। কারণ, এখনো এ খাতে আরো কাজ করার সুযোগ আছে। আমাদের শিল্প ও বাণিজ্য খাত প্রসার হচ্ছে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, এসব খাতের নিরাপত্তার ক্ষেত্রে প্রচুর ঝুঁকি আছে। শিল্পমালিকদের এ বিষয়ে নজর দেয়া উচিত।

১০টি আঞ্চলিক কার্যালয়ে এনআইডি পুনঃমুদ্রণ হবে

স্টাফ রিপোর্টার: নির্বাচন কমিশনের (ইসি) প্রধান কার্যালয় ছাড়াও ১০টি আঞ্চলিক কার্যালয়ে জাতীয় পরিচয়পত্র পুনঃমুদ্রণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে আঞ্চলিক কার্যালয় পরিচয়পত্রের কোনো সংশোধন করতে পারবে না। পরিচয়পত্র হারিয়ে গেলে বা নষ্ট হলে আঞ্চলিক কার্যালয় তা প্রিন্ট দিতে পারবে। এতে নাগরিকদের হয়রানি লাঘব হবে বলে মনে করছে ইসি। গতকাল সোমবার নির্বাচন কমিশনের সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। সভা শেষে ইসি সচিবালয়ের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ সংবাদ সম্মেলনে এই তথ্য জানান।  ইসির ১০টি আঞ্চলিক কার্যালয় হলো-ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর, ময়মনসিংহ, কুমিল্লা ও ফরিদপুর। এতোদিন আঞ্চলিক কার্যালয় জাতীয় পরিচয়পত্র সরাসরি প্রিন্ট দিতে পারতো না।  হেলালুদ্দীন জানান, ভোটার হওয়ার যোগ্যদের ভোটার হতে উদ্বুদ্ধ করতে বছরের একটি দিনকে ‘ভোটার দিবস’ করার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে ইসি। তবে তারিখ এখনও চূড়ান্ত হয়নি। পরবর্তীতে ভোটার দিবস কোনো তারিখে হবে তা ঠিক করা হবে। তিনি জনান, সভায় ইসি সংশ্লিষ্ট আইনগুলো সংকলন করে বই আকারে প্রকাশ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ জন্য একটি কমিটি করা হয়েছে। এ ছাড়া কোনো আইন প্রয়োজন আছে, কোন আইন প্রয়োজন নেই তা ঠিক করতে আরেকটি কমিটি করা হয়েছে।

৭টি ইউনিটের চূড়ান্ত নির্বাচিতদের তালিকা প্রকাশ

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি শুরু হবে আগামী ৩ ডিসেম্বর। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভর্তি কার্যক্রম চলবে। বিভিন্ন অনুষদের অধীনস্থ বিভাগগুলোতে স্ব স্ব অনুষদ অফিসে গিয়ে ভর্তি হতে হবে। ফলে একই তারিখে ভর্তি শুরু হলেও ভিন্ন ভিন্ন অনুষদে ভর্তি কার্যক্রম শেষের সময়সীমাও ভিন্ন। তবে নির্দিষ্ট তারিখের মধ্যে কোনো শিক্ষার্থী ভর্তি হতে ব্যর্থ হলে তার মনোনয়ন চূড়ান্তভাবে বাতিল বলে গণ্য হবে। এদিকে, সাম্প্রতি ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ও মৌখিক পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের চূড়ান্ত মেধা তালিকা প্রকাশ করেছে ৭টি ইউনিট। অন্য চারটি ইউনিটও দ্রুত চূড়ান্ত নির্বাচিত শিক্ষার্থীদের মেধা তালিকা প্রকাশ করবে। সব ইউনিটের ভর্তি কার্যক্রম ৩ ডিসেম্বর থেকে শুরু হবে বলে জানিয়েছেন রাবির আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্যা।  বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে চূড়ান্ত মেধা তালিকাসহ ৭টি ইউনিটের ভর্তি নোটিশ প্রকাশ করা হয়েছে। ইউনিটগুলো হলো- কলা অনুষদভুক্ত ‘এ’, আইন অনুষদভুক্ত ‘বি’, বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’, কৃষি অনুষদভুক্ত ‘জি’, প্রকৌশল অনুষদভুক্ত ‘এইচ’ চারুকলা অনুষদভুক্ত ‘আই’ ও আইবিএ’র অধীনস্থ ‘জে’ ইউনিট। ইউনিট অনুযায়ী ভর্তির সময়সীমা ও নিয়ম- ‘এ’ ইউনিটে চূড়ান্ত নির্বাচিত শিক্ষার্থীদের আগামী ৩ ডিসেম্বর থেকে ১১ ডিসেম্বরের মধ্যে ভর্তি হতে হবে। ইউনিটভুক্ত ইংরেজি, সংগীত, নাট্যকলা বিভাগে ভর্তিকৃত শিক্ষার্থী ছাড়া সব বিভাগ অটো-মাইগ্রেশনের আওতাভুক্ত থাকবে।