বিদেশি টুকরো

রোহিঙ্গা’ উচ্চারণে পোপকে মানা মিয়ানমারের

মাথাভাঙ্গা মনিটর: জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান ও বিশিষ্ট ব্যক্তিদের বারণের পর এবার পোপকে ‘রোহিঙ্গা’ শব্দ উচ্চারণ না করাতে মিয়ানমার সরকারের পক্ষ হয়ে আহ্বান জানিয়েছেন দেশটির কার্ডিনাল চার্লস মং বো। মং বো মিয়ানমারের বৃহত্তম শহর ইয়াঙ্গুনের আর্চবিশপের দায়িত্ব পালন করছেন।
মিয়ানমার সরকার ও দেশটির সেনাবাহিনী রোহিঙ্গাদের আদি পরিচয় স্বীকার করতে চায় না। তাদের দাবি বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেয়া রোহিঙ্গারা ‘বাঙালি’।

এদিকে সোমবার মিয়ানমার সফরে যাচ্ছেন ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস। রোহিঙ্গা সংকটের তীব্রতার মধ্যে এই সফর হওয়াতে সবার আগ্রহ থাকবে রোহিঙ্গাদের নিয়ে তিনি কি মন্তব্য করেন সেদিকে। এ অবস্থায় রোহিঙ্গা শব্দ উচ্চারণে মিয়ানমারের ক্ষমতাসীন দলের নেত্রী অং সান সু চি এবং দেশটির সেনাবাহিনীর আপত্তি থাকায় কার্ডিনাল চার্লস মং বো পোপকে তা উচ্চারণ করতে মানা করেছেন। চলতি বছরের ২৫ আগস্ট রাখাইনে সহিংসতা শুরু হওয়ার পর রোহিঙ্গা নিধনে নামে দেশটির সেনাবাহিনী। সেনাদের বর্বরতা থেকে প্রাণ বাঁচিয়ে এখন পর্যন্ত ৬ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

আলজাজিরা বোমা মেরে উড়িয়ে দেয়ার হুমকি

মাথাভাঙ্গা মনিটর: কাতারভিত্তিক জনপ্রিয় সংবাদমাধ্যম আলজাজিরার কার্যালয় বোমা মেরে উড়িয়ে দেয়ার হুমকি দিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের ঊর্ধ্বতন নিরাপত্তা কর্মকর্তা লে. জেনারেল ঢাহি খালফান। আমিরাতের ওই নিরাপত্তা কর্মকর্তার দাবি, গতকাল গত শুক্রবার মিসরের সিনাই উপত্যকায় মসজিদে হামলার উসকানি দিয়েছে আলজাজিরা। এক টুইটবার্তায় তিনি আরও বলেন, ওই গণমাধ্যমটি আলকায়েদা, আইএস ও আলনুসরা ফ্রন্টের মতো সন্ত্রাসী গ্রুপগুলোকে মদদ দিয়ে আসছে। তাই সৌদি জোটের উচিত- আলজাজিরার কার্যালয় বোমা মেরে গুঁড়িয়ে দেয়া। এ ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে আলজাজিরা।

আলজাজিরার আরবি বিভাগের ব্যবস্থাপনা পরিচালক ইয়াসের আবু হিলাল্লাহ বলেছেন, আমাদের অফিসে কোন হামলা এবং আমাদের কর্মীদের ওপর কোনো সন্ত্রাসী হামলা হলে তার পুরো দায়ভার খালফানের।

সুষমাকে আল্লাহর পর শেষ ভরসা বললেন পাকিস্তানি যুবক

মাথাভাঙ্গা মনিটর: ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে আল্লাহর পর শেষ ভরসা বলে মন্তব্য করেছেন এক পাকিস্তানি যুবক। ভাইয়ের লিবার ট্রান্সপ্লান্টের জন্য ভিসার আবেদন করে না পাওয়ার পর এক টুইটবার্তায় এমন কথা বলেন পাকিস্তানি যুবক শাহজায়িব ইকবাল। এর পর শনিবার সুষমা স্বরাজের পক্ষ থেকে ওই যুবক ও তার ভাইয়ের জন্য মেডিকেল ভিসা দেয়ার বিষয়ে ঘোষণা আসে। টুইটবার্তায় ইকবাল লেখেন- আল্লাহর পর আপনিই আমাদের শেষ ভরসাস্থল। দয়া করে ইসলামাবাদের ভারতীয় অ্যাম্বাসির মাধ্যমে আমাদের মেডিকেল ভিসার আবেদন গ্রহণের ব্যবস্থা করে দিন।

টুইটবার্তায় সুষমা স্বরাজ লেখেন- ভারত আপনাদের আশা ভেঙে দেবে না। আমরা আপনাদের ভিসা ইস্যু করার ব্যবস্থা গ্রহণ করছি। ইসলামাবাদের পক্ষে থেকে ‘মানবিক ইস্যু নিয়ে রাজনীতি’র অভিযোগ তোলার পর সুষমা স্বরাজ এ ঘোষণা দিলেন। পাকিস্তানি নাগরিক ইকবালের ভাইয়ের লিভার চিকিৎসার পাশাপাশি পাকিস্তানি দুই নারীকেও একই রকম চিকিৎসা আবেদনের পরিপ্রেক্ষিতে ভিসা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

নেপালে ঐতিহাসিক নির্বাচনে ভোট গ্রহণ শুরু

মাথাভাঙ্গা মনিটর: নেপালের উত্তরাঞ্চলে রোববার ঐতিহাসিক নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। এক দশক আগে রক্তক্ষয়ী গৃহযুদ্ধ অবসানের পর থেকে দেশটিতে রাজনৈতিক অস্থিরতা চলছে। এই নির্বাচনের মধ্যদিয়ে রাজনৈতিক অস্থিতিশীলতার অবসান ঘটবে বলে আশা করছেন দেশটির জনগণ।

নেপালে যুদ্ধ পরবর্তী একটি শান্তি চুক্তির আওতায় নতুন সংবিধানের অধীনে প্রথমবারের মতো দুই দফায় জাতীয় ও প্রাদেশিক পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২০০৬ সালে এই চুক্তির মধ্য দিয়েই ১০ বছরে মাওবাদী বিদ্রোহী তৎপরতার অবসান ঘটে এবং নেপাল রাজতন্ত্র থেকে গণতন্ত্রের পথে যাত্রা শুরু করে। গত নয় বছর নেপাল ১০ বারে নয়জন প্রধানমন্ত্রীর অস্থায়ী শাসনে ছিলো। কাঠমান্ডুর বিখ্যাত রাজপ্রাসাদের কাছের মুদি দোকানদার বীরেন্দ্র তেওয়ারির আশা, এবার দেশটিতে স্থিতিশীলতা আসবে।