খেলার দাবীতে ইবির ক্রীড়া বিভাগে তালা

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) গত দুই বছর যাবৎ আন্তঃবিভাগ ও আন্তঃহল ক্রীড়া প্রতিযোগিতায় ক্রিকেটের কোনো টুর্নামেন্ট অনুষ্ঠিত না হওয়ায় খেলোয়াড়েরা ক্রীড়া বিভাগের মেইন গেট তালাবদ্ধ করেছে শিক্ষার্থীরা। গতকাল ২১ নভেম্বর মঙ্গলবার সকাল ১১টায় এ ঘটনা ঘটে।
ক্রীড়া বিভাগসূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ে গত ২ বছর যাবৎ কোনো ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়নি। এজন্য অনতিবিলম্বে খেলা শুরু করার দাবীতে ক্রীড়া বিভাগ তালাবদ্ধ ও অবস্থান ধর্মঘট পালন করে শিক্ষার্থীরা। এসময় তারা বিভিন্ন দাবী তুলে ধরে। দাবীসমূহ হলো- ডিসেম্বরের মধ্যেই আন্তঃবিভাগ ও আন্তঃহল ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করতে হবে, প্রতি বছর ক্রিকেটসহ সব ধরনের খেলার আয়োজন করতে হবে এবং ক্রিকেটসহ সবধরনের খেলার জন্য মাঠ পরিস্কারসহ যাবতীয় সরঞ্জামাদির ব্যবস্থা ও প্রয়োজনীয় সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে।
পরে বিশ্বদ্যিালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান ও প্রক্টরিয়াল বডির সদস্যবৃন্দ এবং ক্রীড়া পরিচালক ড. মো. সোহেল উপস্থিত হলে, তাদের আশ্বাসের ভিত্তিতে শিক্ষার্থীরা ঘটনাস্থল ত্যাগ করে।
এ বিষয়ে আন্দোলনরত বিশ্ববিদ্যালয় টিমের ক্রিকেট খেলোয়াড় রিজওয়ানুল ইসলাম বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া বিভাগ প্রতি বছর খেলার আয়োজন না করে আমাদের খেলার অধিকার থেকে বঞ্চিত করছে। নিয়মিত না খেলায় আমরা প্রতিযোগিতামূলক আসরগুলোতে ভালো করতে পারছি না।’
উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান বলেন, ‘আমরা কখনোই খেলাধুলার বিরোধী নই। কিন্তু ভর্তি পরীক্ষা ও ৪র্থ সমাবর্তন সন্নিকটে হওয়ায় এর প্রস্তুুতির জন্য এ বছর ক্রিকেট টুর্নামেন্ট শুরু করতে বিলম্ব হচ্ছে। আশা করছি সমাবর্তন শেষে আগামী জানুয়ারীতে এটি অনুষ্ঠিত হবে।’