আনন্দ শোভাযাত্রায় নারী-পুরুষ কেউ যেনো ব্যাগ ব্যবহার না করি

৭ মার্চের ভাষণ ইউনেস্কার স্কীকৃতি লাভ করায় ২৫ নভেম্বর চুয়াডাঙ্গায় আনন্দ শোভাযাত্রা : প্রস্তুতিসভায় জেলা প্রশাসক

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ বলেছেন, আগামী ২৫ নভেম্বর আনন্দ শোভাযাত্রা পরিমিতবোধ বজায় রেখে জাঁকজমকভাবে উদযাপন করা হবে। অনুষ্ঠানে কেউ কোনো ব্যাগ ব্যবহার করতে পারবে না। এমনকি নারীরা ভ্যানিটি ব্যাগও আনতে পারবে না। কর্মসূচিতে জেলা প্রশাসন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি প্রতিষ্ঠান আনন্দ শোভাযাত্রায় অংশগ্রহণ করে আনন্দ শোভাযাত্রাকে সফল করতে হবে। গতকাল মঙ্গলবার বিকেলে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টার’-এ অন্তর্ভূক্তির মাধ্যমে ‘বিশ্বপ্রামাণ্য ঐতিহ্য’র স্বীকৃতি লাভ করায় এ অসামান্য অর্জনকে যথাযোগ্যভাবে উদযাপনের প্রস্তুতিমূলক সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
চুয়াডাঙ্গা জেলা প্রশাসন আয়োজিত প্রস্তুতিমূলকসভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ । অনুষ্ঠানে পুলিশ সুপার মাহবুবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুর রাজ্জাক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খোন্দকার ফরহাদ আহমদ, পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু, সিভিল সার্জন ডা. খায়রুল আলম, সরকারি আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর নওরোজ মো. সাঈদ, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি খুসতার জামিল, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল ইসলাম মালিক, নিরাপদ সড়ক চাই’র সভাপতি অ্যাড. আলমগীর হোসেন, অ্যাড. মোল্লা আব্দুর রশিদ (জিপি) ও বাংলাদেশ ছাত্রলীগের জেলা শাখার সাধারণ সম্পাদক মো. জানিফসহ সরকারি বিভিন্ন দফতরের সরকারি কর্মকর্তা, শিক্ষক, আইনজীবী, গণমাধ্যমকর্মী ও সাংস্কৃতিক নেতৃবৃন্দসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।
প্রস্তুতিমূলকসভায় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে, ২৫ নভেম্বর শনিবার চুয়াডাঙ্গার কোর্টপাড়াস্থ ভিজে সরকারি উচ্চ বিদ্যালয়ের ফুটবল মাঠ থেকে আনন্দ শোভাযাত্রা শুরু হয়ে টাউন ফুটবল মাঠে এসে সমবেত হবে। ওইখানে সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাঙ্কন প্রতিযোগীতা, রচনা প্রতিযোগীতা, লাঠিখেলা ও হাডুডু খেলা অনুষ্ঠিত হবে। এছাড়া কুইজ প্রতিযোগীতাও অনুষ্ঠিত হবে। বেলা ৩টায় ঘোড়া দৌড়, ফুটবল খেলা ও চলচ্চিত্র প্রদর্শন ওরা ১১জন ছায়াছবি করা হবে। সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমিতে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বাদ যোহর সকল মসজিদে দোয়ার অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠান সফলভাবে সম্পন্ন করতে চুয়াডাঙ্গা পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু আনন্দ শোভাযাত্রায় উপস্থিত সকলের জন্য ৫হাজার মাথার টুপি বরাদ্দের ঘোষণা দেন। এ সময় জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি খুসতার জামিল ৫০ হাজার টাকা ও কেন্দ্রীয় আওয়ামী যুবলীগের সহ-সাধারণ সম্পাদক ঢাকা থেকে প্রকাশিত দৈনিক আমার সংবাদের সম্পাদক ও প্রকাশক হাশেম রেজা ৫০ হাজার টাকা অনুদান প্রদানের ঘোষণা দেন।
প্রস্তুতিমূলকসভায় জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ বলেন, আনন্দ শোভাযাত্রায় সকলকে চেষ্টা করতে হবে লাল-সবুজ অথবা লাল সবুজ মিক্সড পোষাক পড়ে শোভাযাত্রায় অংশগ্রহণ করতে হবে। এছাড়া প্রতিটি সংগঠন আলাদা আলাদা ব্যানার ও রকমারি সাজে শোভাযাত্রাকে জাকজমকভাবে ফুটিয়ে তুলতে হবে। আনন্দ শোভাযাত্রাকে আলোকিত করতে সকলকেই সহযোগিতা করতে হবে।
চুয়াডাঙ্গা পুলিশ সুপার মাহবুবুর রহমান বলেন, এ ধরণের অনুষ্ঠান এবারই প্রথম উদযাপন করা হচ্ছে। সেজন্য সকলকেই দায়িত্ব নিয়ে আন্তরিকতার সাথে দিবসটি উদযাপনে সচেষ্ট থাকতে হবে।