আন্তর্জাতিক সংস্থায় ক্যারিয়ার গড়তে চুয়াডাঙ্গার তরুণদের পথ দেখাতে চান মাইক্রোসফট’র কর্মকর্তা আলমডাঙ্গার কৃতিসন্তান সাইফ

আলমডাঙ্গা ব্যুরো: আন্তর্জাতিক সংস্থায় ক্যারিয়ার গড়তে চুয়াডাঙ্গার তরুণদের ট্র্যাক দেখাতে চান মাইক্রোসফট কোম্পানির সেলস অ্যাকাউন্ট ম্যানেজার মোহাম্মদ সাইফ ইসলাম। তিনি আলমডাঙ্গার সন্তান। মাইক্রোসফটের এশিয়া প্যাসিফিক আঞ্চলিক অফিস মালয়েশিয়ায় সেলস অ্যাকাউন্ট ম্যানেজার হিসেবে সম্প্রতি যোগদান করেছেন তিনি। মোহাম্মদ সাইফ ইসলাম গত অক্টোবর মাসে মালয়েশিয়ায় অবস্থিত মাইক্রোসফটের এশিয়া প্যাসিফিক আঞ্চলিক অফিসে সেলস অ্যাকাউন্ট ম্যানেজার হিসেবে যোগদান করেছেন। মোবাইলফোনে এক দীর্ঘ আলাপচারিতায় তিনি বলেন, মাইক্রোসফট তাকে যে দায়িত্ব দিয়েছে, তা সুচারু ও সাফল্যের সাথে পালন করতে চান। কারণ তার দায়িত্ব পালনের সাথে বাংলাদেশের উন্নয়ন ও সম্ভাবনা অনেকাংশে নির্ভর করছে। এ অফিস থেকে বাংলাদেশসহ এশিয়া প্যাসিফিকের ১২টি দেশের কাজ নিয়ন্ত্রণ করা হয়। বাংলাদেশের কর্পোরেট কোম্পানি যেমন ব্যাংক, মাল্টিন্যাশনাল কোম্পানি, সরকারি অফিসসহ বড় বড় প্রতিষ্ঠানের আইটি ম্যানেজার, কোম্পানির সিইও, সিটিও অথবা এমডি’র সাথে যোগাযোগ করে তাদের সুবিধা-অসুবিধাগুলো জেনে নিয়ে সে অনুযায়ী সমাধান দেয়ায় তার অন্যতম কাজ। কারণ এ সকল বড় বড় ও গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলো মাইক্রোসফটের সিস্টেম-সল্যুশন ব্যবহার করে থাকে।
চুয়াডাঙ্গা-আলমডাঙ্গা এমনকি দেশের গর্ব এখন আইটি বিশেষজ্ঞ মোহাম্মদ সাইফ ইসলাম। সারা বিশ্বের মতো বাংলাদেশের তরুণ সমাজের কাছে ক্যারিয়ার হিসেবে আইটি সর্বাধিক আকর্ষণীয়। আর সেটা যদি হয় বিশ্ববিখ্যাত আন্তর্জাতিক সংস্থায় তাহলে তো লা-জওয়াব! সে ব্যাপারে আইটি বিশেষজ্ঞ মোহাম্মদ সাইফ ইসলাম বর্তমান প্রজন্মের নিকট সেনসেশন।
সাইফ আলমডাঙ্গা শহরের থানাপাড়ার শফিউদ্দীনের একমাত্র ছেলে। প্রাথমিক শিক্ষা শেষে কয়েক বছর এরশাদপুর একাডেমিতে পড়াশুনা করেন। পরে আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বিদ্যালয় থেকে ১৯৯৪ সালে এসএসসি ও আলমডাঙ্গা ডিগ্রি কলেজ থেকে ১৯৯৬ সালে এইচএসসি পরীক্ষা কৃতিত্বের সাথে পাস করেন। ঢাকার দ্য ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক থেকে ২০০৪ সালে কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এ বিএসসি ও ২০১১ সালে মালয়েশিয়ার মালায়া ইউনিভার্সিটি থেকে একই বিষয়ে মাস্টার্স করেন। তিনি ২০০৫ সালে প্রথম ঢাকার একটি বেসরকারি উন্নয়ন সংস্থায় কর্মজীবন শুরু করেন। ২০০৮ সালে মালয়েশিয়ার কুয়ালালামপুরে অ্যাগিগা ডট কম-এ আইটি এক্সিকিউটিভ হিসেবে যোগদান করেন। ২০১২ সাল থেকে ২০১৭ সালের অক্টোবর পর্যন্ত ওই কোম্পানির আইটি সার্পোট কনসালটেন্ট হিসেবে চাকরি করেন। বর্তমানে বিশ্ববিখ্যাত মাইক্রোসফট কোম্পানির এশিয়া প্যাসিফিক রিজনের সেলস্ অ্যাকাউন্ট ম্যানেজার হিসেবে কর্মরত।
বাংলাদেশের গর্বিত এ আইটি বিশেষজ্ঞ বলেন, আমাদের সময় ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে দিকনির্দেশনা দেয়ার কেউ ছিলো না। বর্তমানে ক্যারিয়ার গড়তে তরুণদের সামনে দিকনির্দেশনার অভাব নেই। তিনি তরুণদের বলতে চান কিভাবে ১০ বছর কঠোর পরিশ্রম করে আন্তর্জাতিক সংস্থায় ক্যারিয়ার গড়তে সক্ষম হয়েছেন। নামি-দামি আন্তর্জাতিক সংস্থায় ক্যারিয়ার বিল্ডআপ করতে তিনি চুয়াডাঙ্গা জেলার তরুণদের সঠিক ট্র্যাক দেখাতে সহযোগিতা করতে চান। এ বিষয়ে সুযোগ পেলে চুয়াডাঙ্গা-আলমডাঙ্গায় সেমিনারে উপস্থিত থাকার ইচ্ছে পোষণ করেন তিনি ।