বিদেশি টুকরো

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে সৌদি যুবরাজ নিহত

মাথাভাঙ্গা মনিটর: একজন যুবরাজ এবং বেশ কয়েকজন উচ্চ পদস্থ কর্মকর্তা হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত হয়েছেন। মনসুর বিন মাকরিন নামের ওই যুবরাজ আসির প্রদেশের ডেপুটি গভর্নর ছিলেন। সৌদি আরবের রাষ্ট্রীয় আল ইখবারিয়া নিউজ চ্যানেলের খবরে বলা হয়, যুবরাজসহ অন্যান্য কর্মকর্তাদের নিয়ে হেলিকপ্টারটি যাওয়ার সময় ইয়েমেন সীমান্ত সংলগ্ন এলাকায় বিধ্বস্ত হয়। হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার কারণ জানা যায়নি। এ ঘটনাটি এমন এক সময় ঘটলো যখন সৌদি আরবে দুর্নীতি বিরোধী অভিযানে ১১জন প্রিন্স, চারজন বর্তমান মন্ত্রী এবং প্রায় ডজন খানেক সাবেক মন্ত্রী আটক হওয়ার পর দেশটিতে তোলপাড় চলছে। সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এর নেতৃত্বে এ দুর্নীতি বিরোধী অভিযান চলছে। হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে যে যুবরাজ নিহত হয়েছেন, তিনি সাবেক আরেকজন ক্রাউন প্রিন্সের ছেলে।

দেয়াল ও ছাদহীন এক কক্ষের হোটেল

মাথাভাঙ্গা মনিটর: শূন্য তারকাবিশিষ্ট (নাল স্টার্ন) এক হোটেল আছে সুইজারল্যান্ডে। হোটেলটি একেবারে খোলা আকাশের নিচে। এক কক্ষের এ হোটেলে না আছে ছাদ, না আছে দেয়াল। তারপরও সেখানে থাকার মানুষের অভাব নেই। সুইজারল্যান্ডের গনটেন গ্রামের কাছে গোবসি পাহাড়ের চূড়ায় এটির অবস্থান।

১ হাজার ২০০ মিটার উঁচুতে অবস্থিত একটি পরমাণু বাঙ্কারকে হোটেলে পরিণত করার পরিকল্পনা করেন যমজ দুই ভাই ফ্রাংক ও পাট্রিক রিকলিন। ফ্রাংক রিকলিন বলেন, ‘শূন্য তারকা হোটেলের অন্যতম আকর্ষণ হলো, অনেক অতিথি বুঝতে পারেন না, এটি আসলে কী। এটি কি একটি শিল্পকর্ম, নাকি পর্যটনের জন্য উদ্ভাবন? তাদের একটু অনিশ্চয়তায় ফেলে দেয়ার বিষয়টি দারুণ।’ কোনো ওয়ালপেপার নেই, আশপাশের দারুণ পাহাড়ি দৃশ্যের টানে সারা বিশ্ব থেকে মানুষ সেখানে যান। পাট্রিক রিকলিন বলেন, ‘আমরা হোটেলের বিছানার নকশা করেছি এবং শুরু থেকে সবসময় এ হোটেলে অতিথিরা থাকছেন।’ ফ্রাংক রিকলিনের মতে, ‘এটি আসলে বিলাসিতা উপভোগের অন্য ধরনের বিশেষ এক উপায়।’

উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে পারবে জাপান: ট্রাম্প

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের কাছ থেকে কেনা সামরিক সরঞ্জাম ব্যবহার করে জাপান উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে পারবে বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জাপান সফর গিয়ে সোমবার দেশটির প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, ‘অ্যাবে যুক্তরাষ্ট্র থেকে বিপুল পরিমাণ সামরিক সরঞ্জামাদি কিনতে যাচ্ছেন।’ উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রের প্রতি ইঙ্গিত করে ট্রাম্প বলেন, ‘যখন অ্যাবে অস্ত্রগুলো কেনা শেষ করবেন, তখন সেগুলোকে (ক্ষেপণাস্ত্রকে) গুলি করে ভূপাতিত করতে পারবেন।’ ট্রাম্পের মতে এর মধ্যদিয়ে মার্কিনিদের ব্যবসা এবং জাপানের নিরাপত্তা দুটো কাজই হবে। এর আগে সেপ্টেম্বরে ট্রাম্প এক টুইটে বলেছিলেন, জাপান ও দক্ষিণ কোরিয়ার কাছে উচ্চ পর্যায়ের মার্কিন সামরিক সরঞ্জামাদি বিক্রির বিষয়টি তিনি অনুমোদন করবেন।

ইরানি ক্ষেপণাস্ত্রে সৌদি আরবে হামলা

মাথাভাঙ্গা মনিটর: গত শনিবার সৌদি আরবের কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে ছোড়া ক্ষেপণাস্ত্রটি ইরানের তৈরি বলে দাবি করেছে সৌদি আরব। সৌদি আরবের নেতৃত্বে পরিচালিত যৌথ বাহিনীর মুখপাত্র তুর্ক আল মালিকি সোমবার এক সংবাদ সম্মেলনে এ দাবি করেন। তিনি বলেন, হুথি বিদ্রোহীরা যে ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে সেটি ইরানের তৈরি। ইয়েমেনের সেনাবাহিনী এ ধরনের অস্ত্র উৎপাদন করতে পারে না। এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্পও এ হামলার জন্য ইরানকে দায়ী করেছেন। সংবাদ সম্মেলনে মালিকি ‘ভলকানো-১’ ও ‘ভলকানো-২’ ক্ষেপণাস্ত্রের দুটি ছবি দেখিয়ে বলেন, ইয়েমেনে ক্ষেপণাস্ত্রের চোরাচালান ঢুকছে এটি পরিষ্কার বোঝা যাচ্ছে। হুথিরা সৌদি আরবের সীমান্তের ৫০ হাজার মাইন পুঁতে রাখার জন্য পরিকল্পনা করছে বলেও তিনি অভিযোগ করেন।