বিদেশি টুকরো

সিরিয়ার দেইর এজরে আইএসের হামলা : নিহত ৭৫

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার গোলযোগপূর্ণ পূর্বাঞ্চলে এক সমাবেশে ইসলামিক স্টেট গ্রুপের এক গাড়ি বোমা হামলায় অন্তত ৭৫ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে এ খবর।

মানবাধিকার সংস্থাটির প্রধান রামি আবদেল রহমান বলেন, দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশ দেইর এজরে গত শনিবারের ওই হামলায় শিশুসহ ৭৫ জন বেসামরিক নাগরিক নিহত ও ১৪০ জন আহত হয়েছে। ব্রিটেন ভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষণ নেটওয়ার্ক সূত্রের পাওয়া তথ্যে বলা হয়, গত শনিবারের ওই বিস্ফোরণে বহু সংখ্যক মানুষ নিহত হয়েছে।

ইরাকের গণবিধ্বংসী অস্ত্রের বিষয়ে যুক্তরাজ্যকে ধোঁকা দিয়েছে পেন্টাগন

মাথাভাঙ্গা মনিটর: সাদ্দাম হোসেনের কাছে কোনো গণবিধ্বংসী অস্ত্র নেই জানার পরেও মার্কিন যুক্তরাষ্ট্র সেটা যুক্তরাজ্যের কাছে গোপন করেছিল। যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন বলেন, ইরাকের সামরিক সক্ষমতা সম্পর্কে গোপন মার্কিন গোয়েন্দা প্রতিবেদন কখনো যুক্তরাজ্যকে দেয়া হয়নি।

ব্রাউন তার নতুন বই ‘মাই লাইফ, আওয়ার টাইমস’ নামক বইয়ে এই বিষয়গুলো তুলে ধরেন। ২০০৩ সালের ২০ মার্চ ইরাকের কাছে গণবিধ্বংসী অস্ত্র রয়েছে এমন অভিযোগে ইঙ্গ-মার্কিন জোট ইরাক আক্রমণ করে সাদ্দাম সরকারকে উৎখাত করে। ইরাক যুদ্ধ পরবর্তী সহিংসতায় দেড় লাখের বেশি বেসামরিক মানুষ নিহত হয়েছে। ২০০৯ সালে যুক্তরাজ্য এবং ২০১১ সালে যুক্তরাষ্ট্র সেনা প্রত্যাহারের পরে সেই সহিংসতার জেরে দেশটিতে গৃহযুদ্ধ শুরু হয়। সৃষ্টি হয় ভয়ঙ্কর জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট। গর্ডনের মতে এর সবকিছুর শুরুটা যুক্তরাষ্ট্রের তথ্য গোপন করে যুক্তরাজ্যকে যুদ্ধ জড়ানোর মধ্যদিয়ে।

ভিয়েতনামে টাইফুনের আঘাতে নিহত ২৭

মাথাভাঙ্গা মনিটর: ভিয়েতনামে প্রলয়ঙ্করী টাইফুন ডামরেইয়ের আঘাতে ২৭ জনের মৃত্যু ও বেশ কয়েকজন নিখোঁজ হয়েছে বলে খবর পাওয়া গেছে। দেশটিতে এপেক শীর্ষ সম্মেলন শুরু হওয়ার মাত্র কয়েকদিন আগে গত শনিবার প্রাকৃতিক দুর্যোগটি আঘাত হানলো। গতকাল রোববার দেশটির কর্তৃপক্ষ একথা জানায়। এতে ভিয়েতনামের দক্ষিণাঞ্চলীয় উপকূলে সবচেয়ে বেশি ক্ষয়-ক্ষতি হয়েছে। ভিয়েতনামের তল্লাশি ও উদ্ধারকারী অফিস জানিয়েছে, উপকূলীয় কানহ্ হোয়া প্রদেশে টাইফুনের প্রভাবে বন্যা দেখা দিয়েছে। এতে বেশ কয়েকটি এলাকা পানিতে তলিয়ে গেছে। ঘণ্টায় ১৩০ কিলোমিটার বেগে বাতাস বয়ে যাওয়ায় বাড়িঘরের ছাদ উড়ে গেছে এবং বৈদ্যুতিক খুঁটি উপড়ে পড়েছে। সরকার জানিয়েছে, ঝড়ের আঘাতে শাদা বালুর সৈকত হিসেবে পরিচিত জনপ্রিয় পর্যটন কেন্দ্র নহা ট্রাং সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এখানে ১৪ জনের মৃত্যু ও ১০ জন আহত হয়েছে। ঝড়টি আঘাত হানার আগে বিদেশি পর্যটকসহ ৩০ হাজারের বেশি লোককে অন্যত্র সরিয়ে নেয়া হয়। ঝড়ের কারণে বেশ কয়েকটি ফ্লাইট বাতিল করা হয়েছে, রেল চলাচল স্থগিত করা হয়েছে।