বিদেশি টুকরো

প্রাণভয়ে প্রধানমন্ত্রীর পদত্যাগ!

মাথাভাঙ্গা মনিটর: লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল-হারিরি ‘প্রাণভয়ে’ পদত্যাগ করেছেন। টেলিভিশন চ্যানেলে দেয়া এক বক্তব্যে গতকাল শনিবার তিনি বলেছেন, তাকে হত্যা করা হতে পারে এই ভয়ে তিনি প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেছেন। এ সময় তিনি ইরানের ভূমিকার কঠোর সমালোচনা করেন। সাদ আল-হারিরির বাবা রফিক আল-হারিরি লেবাননের প্রধানমন্ত্রী ছিলেন। ২০০৫ সালে এক হামলায় তিনি নিহত হন। বিশ্লেষকেরা বলছেন, সাদ আল-হারিরির আকস্মিক পদত্যাগে লেবাননের রাজনৈতিক পরিস্থিতি নতুন করে টালমাটাল হয়ে পড়তে পারে।

সাদ আল-হারিরি বলেছেন, লেবাননসহ কয়েকটি দেশে ইরান ‘ভয় ও ধ্বংসের’ বীজ বপন করেছে। ‘শহীদ রফিক আল-হারিরির হত্যাকাণ্ডের সময় যে পরিস্থিতির সৃষ্টি হয়েছিলো, এখন আমরা ঠিক সেই পরিস্থিতিতে বাস করছি। আমি বুঝতে পারছি, আমাকে হত্যার জন্য কোন ধরনের ছক তৈরি করা হচ্ছে।’

খবরে আরো বলা হয়েছে, লেবাননে শিয়াপন্থী সংগঠন হিজবুল্লাহ সক্রিয় রয়েছে। ইরানের বিরুদ্ধে হিজবুল্লাহকে সমর্থন দেয়ার অভিযোগ রয়েছে। সাদ আল-হারিরি এ বিষয়টির কঠোর সমালোচনা করেছেন।

নতুন নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব মার্কিন আইনপ্রণেতাদের

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন আইনপ্রনেতারা গত শুক্রবার মিয়ানমারের সামরিক বাহিনীর বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব করেছে। দেশটির সংখ্যালুঘু রোহিঙ্গা মুসলমানের ওপর নির্যাতন বন্ধে দক্ষিণ এশিয়ার দেশটিকে চাপের মুখে রাখতে ওয়াশিংটনের এ পর্যন্ত চালানো প্রচেষ্টাগুলোর মধ্যে এটি সবচেয়ে জোরালো। সিনেটে রিপাবলিকান ও ডেমোক্রেট দলের সদস্যরা এমন একটি বিল উপস্থাপন করে যার আওতায় মিয়ামমারের সামরিক বাহিনীকে দেয়া সাহায্য বা সহযোগিতা হ্রাস পাবে। সিনেট আর্মড সার্ভিসেস কমিটির চেয়ারম্যান জন ম্যাককেইনসহ সিনেটের দ্বিদলীয় একটি গ্রুপ গত বৃহস্পতিবার তাদের এই বিল উত্থাপন করে। এ বিলে মিয়ানমার থেকে মূল্যবান পাথর আমদানির ওপর পুনরায় অবরোধ আরোপসহ দেশটির বিরুদ্ধে আমদানি ও বাণিজ্যিক নিষেধাজ্ঞা নবায়নের কথা বলা হয়েছে।

তামিলনাড়ুতে টানা বৃষ্টিতে ১২ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: এক সপ্তাহেরও বেশি সময় ধরে শুরু হওয়া টানা বৃষ্টিপাতে ভারতের তামিলনাডু রাজ্যে প্রায় বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। রাজ্যের রাজধানী চেন্নাইয়ে আটজনসহ রাজ্যজুড়ে অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে। এদের অধিকাংশের মৃত্যু হয়েছে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে।

রাজ্য সরকার জানিয়েছে, চেন্নাইসহ রাজ্যের উপকূলীয় এলাকাগুলোর বিভিন্ন অংশে শতাধিক ত্রাণশিবির খোলা হয়েছে যেগুলোতে ১০ হাজারেরও বেশি মানুষ আশ্রয় নিয়েছে। বৃষ্টির কারণে পাঁচদিন ধরে চেন্নাই ও রাজ্যের অন্যান্য উপকূলীয় শহরগুলোর স্কুল বন্ধ রাখা হয়েছে। গত শুক্রবার রাতে ব্যাপক বৃষ্টিপাতের পর গতকাল শনিবার সকালেও চেন্নাইতে ভারি বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে। উত্তরপূর্ব মরসুমি বায়ু আসার পর প্রথম সপ্তাহেই গড়পড়তা ৭৪ শতাংশ বৃষ্টিপাত হয়েছে। গত বৃহস্পতিবার সন্ধ্যা থেকে শুক্রবার সকাল পর্যন্ত কেবল চেন্নাই শহরের কয়েকটি এলাকায় ১৪০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। টানা বৃষ্টির পরও চেন্নাইয়ের বেশিরভাগ এলাকার জমে থাকা পানি সরিয়ে ফেলা সম্ভব হলেও নিচু এলাকা এবং শহরতলির কিছু অংশ জলাবদ্ধ হয়ে আছে।

সোমালিয়ায় আইএসের ওপর যুক্তরাষ্ট্রের প্রথম বিমান হামলা

মাথাভাঙ্গা মনিটর: সোমালিয়ায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় গত বৃহস্পতিবার মধ্যরাত ও শুক্রবার সকাল ১১টার দিকে দুই দফা হামলা চালানো হয় বলে পেন্টাগনের আফ্রিকা কমান্ড নিশ্চিত করেছে। আফ্রিকার এদেশে আইএসের অবস্থান লক্ষ্য করে এটাই মার্কিন বাহিনীর প্রথম বিমান হামলা। সোমালীয় সরকারের সঙ্গে সমন্বয় করে চালানো এই বিমান হামলায় ‘বেশ কয়েকজন’ সন্ত্রাসী নিহত হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী। মার্কিন নাগরিকদের রক্ষা এবং সন্ত্রাসীদের হুমকি অকার্যকর করতে যুক্তরাষ্ট্রের বাহিনী অনুমোদিত ও উপযুক্ত সব ধরনের ব্যবস্থা নেবে, বিবৃতিতে বলেন তারা। সাম্প্রতিক সময়ে আইএস আফ্রিকায় তাদের কার্যক্রম ও সদস্য সংগ্রহের গতি বাড়িয়েছে।

ভারতে নিজস্ব প্রযুক্তিতে তৈরি গ্লাইড বোমার সফল পরীক্ষা

মাথাভাঙ্গা মনিটর: উড়িষ্যার চাঁদিপুরে ভারতীয় বিমান বাহিনীর বিমান থেকে দেশীয় প্রযুক্তিতে তৈরি গ্লাইড বোমার সফল পরীক্ষা করা হয়েছে। এই বোমাটিকে (স্মার্ট অ্যান্টি এয়ারফিল্ড) বিমান থেকে নিক্ষেপ করা হয় এবং এটি নির্দিষ্ট লক্ষ্যে প্রায় নির্ভুল নিশানায় আঘাত হানতে সক্ষম হয়। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিভিন্ন নিক্ষেপ স্থিতিতে মোট তিনবার এর পরীক্ষা চালানো হয় এবং প্রতিটি ক্ষেত্রেই তা সফল হয়। রিসার্চ সেন্টার ইমারত (আরসিআই), ডিফেন্স রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) এবং ভারতীয় বিমান বাহিনীর বিভিন্ন পরীক্ষাগারে যৌথভাবে এটি তৈরি করে।