বিদেশি টুকরো

রায়ের আগে রোহিঙ্গাদের ফেরত না পাঠানোর নির্দেশ ভারতের সুপ্রিম কোর্টের

মাথাভাঙ্গা মনিটর: ভারতে অবস্থানরত রোহিঙ্গা মুসলিমদের বিষয়ে আদালতের চূড়ান্ত সিদ্ধান্তের আগে কাউকে ফেরত পাঠানো যাবে না বলে কেন্দ্রীয় সরকারকে জানিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। একই সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে  মানবাধিকার ও নিরাপত্তার সমন্বয় করতে নির্দেশ দিয়েছেন আদালত। গতকাল শুক্রবার ভারতের সুপ্রিম কোর্ট এ আদেশ দেন। আগামী ২১ নভেম্বর পর্যন্ত আদালত মুলতবি ঘোষণা করা হয়েছে। কেন্দ্র সরকারের পক্ষ থেকে রোহিঙ্গা অভিবাসীদের ভারতের নিরাপত্তার জন্য হুমকি হিসেবে আদালতকে জানিয়েছে। ভারতের আইন মোতাবেক রোহিঙ্গাদের দেশটিতে থাকা অবৈধ। আদালতের আদেশে উল্লেখ করা হয়, নিষ্পাপ নারী ও শিশুদের দুর্দশার কথা এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। ফলে অনেক বিষয় বিবেচনা করতে হবে।

পুতিনকে পটাতে কুকুরছানা উপহার!

মাথাভাঙ্গা মনিটর: দুই দেশের মধ্যে শীতল সম্পর্ক চলছে বছরখানেক ধরে। তুর্কমেনিস্তান চায় রাশিয়ার সঙ্গে সম্পর্কোন্নয়ন। বাণিজ্যের জন্য ক্রেমলিনের ওপর অনেক বেশি নির্ভরশীল সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশটি। এ জন্য রাশিয়া সফর করছেন প্রেসিডেন্ট গুরবানগালি বেরদিমোহাম্মাদভ। রাশিয়া একসময় তুর্কমেনিস্তানের প্রাকৃতিক গ্যাসের সবচেয়ে বড় ক্রেতা ছিল। কিন্তু গত বছর দাম নিয়ে দরকষাকষিকে কেন্দ্র করে উভয় দেশের সম্পর্কের অবনতি হয়। বর্তমানে রাশিয়ার সাথে সম্পর্ক স্বাভাবিক করতে চায় তুর্কমেনিস্তান। কিন্তু প্রেসিডেন্ট পুতিনকে কীভাবে পটানো যায়! সূচিতে গত বুধবার বৈঠক শেষে একসঙ্গে বসেছিলেন দুই নেতা। সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন উভয়ে। এমন সময় ‘আমাদের উভয়ের একজন পারস্পরিক বন্ধু রয়েছে! বলেই পুতিনের দিকে অগ্রসর হলেন গুরবানগালি। সুন্দর একটি কুকুরছানা তুলে দিলেন তার কোলে।

মধ্য আকাশে সংঘর্ষে ৩ স্কাই ডাইভারের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে মধ্য আকাশে সংঘর্ষে ৩ স্কাই ডাইভারের মৃত্যু হয়েছে। সাউথ কেয়ার্নসের ১৪০ কিলোমিটার (৮৭ মাইল) দূরে জনপ্রিয় স্কাইডাইভিং স্পট ‘মিশন বিচ’ থেকে ফোন পাওয়ার পর পুলিশ ঘটনাস্থলে যায়। সেখানে ৩০ বছরের দুই পুরুষ ও ৫০ বছরের এক নারীর মৃতদেহ খুঁজে পাওয়া যায় বলে এক বিবৃতিতে জানায় কুইন্সল্যান্ড পুলিশ। প্রাথমিক তদন্তে পাওয়া তথ্যানুযায়ী,  মধ্য আকাশে একজন স্কাইডাইভার আরেকজনের সঙ্গে জোরে ঝাঁপ দেয়ার চেষ্টা করছিলেন। তখন দুজন স্কাইডাইভারের সংঘর্ষ হয়। তাদের প্যারাসুটও ঠিকমতো খোলেনি। এক প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনের খবরে বলা হয়, ৩ ব্যক্তি ল্যান্ডিংসাইট থেকে প্রায় দেড় কিলোমিটার দূরে মাটিতে আছড়ে পড়েন। স্থানীয় মেয়র জন ক্রিমাসটোস বলেন, স্কাইডাইভারের সময় ৩ জনের মৃত্যু খুবই বেদনাদায়ক।

হানিপ্রীত আরও ১০ দিনের রিমান্ডে

মাথাভাঙ্গা মনিটর: দুই সাধ্বীকে ধর্ষণের মামলায় কারাগারে বন্দি গুরমীত রাম রহিমের ছায়াসঙ্গিনী হানিপ্রীত ইনসানকে আরও ১০ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ। ৯ দিন রিমান্ডে থাকার পর শুক্রবার কড়া নিরাপত্তার মধ্যে হানিপ্রীতকে আদালতে হাজির করা হয়। দু পক্ষের শুনানি শেষে হানিপ্রীতকে ১০ দিনের রিমান্ডের আদেশ দেন মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট রোহিত ওয়াটস। এছাড়া হানিপ্রীতের সহযোগী সুখদীপ কৌরকেও ১০ দিনের রিমান্ডের আদেশ দেন আদালত। তাদের অম্বালা কেন্দ্রীয় সংশোধনাগারে রাখা হয়েছে। আদালতে সরকারপক্ষের আইনজীবী জানান, সিরসা ও পাঁচকুলা সহিংসতার ঘটনায় হানিপ্রীত পুলিশকে গুরুত্বপূর্ণ তথ্য ও প্রমাণ তুলে দিয়েছেন। তাদের কাছে হানিপ্রীতের মোবাইলফোন রয়েছে। সেখানে অনেক গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে। ধর্ষণ মামলায় দোষী সাব্যস্ত হয়ে রাম রহিম জেলে যাওয়ার পর পালিয়ে যান হানিপ্রীত। তার খোঁজে দেশের বিভিন্ন প্রান্তে এবং একইসঙ্গে নেপাল-সীমান্তেও তল্লাশি চালায় পুলিশ। অবশেষে ৩৮ দিন পর গত ৩ অক্টোবর পাঞ্জাবের জিকাপুর-পাতিয়ালা রোড থেকে তাকে গ্রেফতার করা হয়।