আমরা বাল্যবিয়ে বন্ধে শূন্যের কোঠায় নামতে চাই

জাতীয় কন্যাশিশু দিবসে চুয়াডাঙ্গা-মেহেরপুরে আলোচনাসভায় বক্তারা

স্টাফ রিপোর্টার: জাতীয় কন্যা শিশু দিবস-২০১৭ পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল শুক্রবার চুয়াডাঙ্গা, মেহেরপুর ও কুষ্টিয়ায় আলোচনাসভার আয়োজন করা হয়। চুয়াডাঙ্গায় শুক্রবার বেলা ১১টা দিকে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলনকক্ষে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এ সময় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) খোন্দকার ফরহাদ আহমদ ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মৃনাল কান্তি দেসহ বিভিন্ন কর্মকর্তা উপস্থিত ছিলেন। আলোচনা সভায় প্রধান অতিথি জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ বলেন, জেলায় বাল্যবিয়ের হার শতকরা ৭২ ভাগ থেকে শতকরা ৪৫ ভাগে নেমে এসেছে। বাল্যবিয়ে দেয়ার ক্ষেত্রে মা-বাবা ও অভিভাবকরাই দায়ী। এজন্য ইউএনও ও থানার ওসি নয়, সমাজের মানুষেরাই বাল্যবিয়ে বন্ধে ভূমিকা রাখবেন। যদি আপনারা না পারেন, তাহলে ইউএনও এবং ওসিকে বলবেন। প্রয়োজনে জেলা প্রশাসকও বাল্যবিয়ে বন্ধের জন্য মাঠে যাবেন। আমরা বাল্যবিয়ে বন্ধে শূন্যের কোঠায় নামতে চাই।’
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, ‘কন্যাশিশুর জাগরণ, আনবে দেশে উন্নয়ন’ এই স্লোগানে মেহেরপুর গাংনীতে জাতীয়কন্যা শিশু দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদফতরের উদ্যোগে গতকাল শুক্রবার সকালে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ গাংনী কার্যালয়ের সহয়োগিতায় উপজেলা পরিষদ চত্ব¡র থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ চত্ব¡রে ফিরে শেষ হয়। আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আরিফ-উজ-জামান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাসিমা খাতুন, সমবায় অফিসার মিলন কুমার দাস, প্রভাষক মহিবুর রহমান মিন্টু ও হাঙ্গার প্রজেক্ট এরিয়া সমন্বয়কারী হেলাল উদ্দীন।
মেহেরপুর অফিস জানিয়েছে, দিবসটি উপলক্ষে মেহেরপুরে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এদিন সকাল সাড়ে ১০টার দিকে শিশু একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত চিত্রাঙ্কন প্রতিযোগিতার উদ্বোধন করেন মেহেরপুর জেলা শিশু বিষয়ক কর্মকর্তা গোলাম সিদ্দিক। চিত্রাঙকন প্রতিযোগিতায় বিভিন্ন বিদ্যালয় হতে ক-গ্রুপে ১ম থেকে ৩য় শ্রেণি, খ- গ্রুপে ৪র্থ থেকে ৭ম শ্রেণি এবং গ- গ্রুপে ৮ম থেকে ১০ম শ্রেণির কন্যাশিশু শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, ‘কন্যা শিশুর জাগরণ, আনবে দেশের উন্নয়ন’ এই স্লেøাগানে মুজিবনগরে জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষ্যে র‌্যালি, আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার বেলা সাড়ে ১১টায় মুজিবনগরে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদফতরের আয়োজনে মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার নাহিদা আক্তারের নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালি মুজিবনগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা হলরুমে আলোচনাসভায় সভাপতিত্ব করেন মহিলা বিষয়ক কর্মকর্তা তাজুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা সমাজসেবা অফিসার, মুজিবনগর উপজেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক বিএম জাহিদ হাসান রাজিব প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মাধ্যমিক শিক্ষা অফিসার গোলাম ফারুক।
কুষ্টিয়া প্রতিনিধি জানিয়েছেন, কুষ্টিয়ার মিরপুরে জাতীয় কন্যা শিশু দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শুক্রবার সকালে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের উদ্যোগে এবং উপজেলা প্রশাসনের সহযোগিতায় বর্নাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন।
পরে উপজেলা অডিটোরিয়ামে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তমান্নাজ খন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম জামাল আহমেদ।
এতে বিশেষ অতিথি ছিলেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান রিমন, মিরপুর ফায়ার সার্ভিস এন্ড সির্ভিল ডিফেন্সের ষ্টেশন অফিসার নূরুজ্জামান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ের উপ-সহকারী প্রকৌশলী আমিরুল ইসলাম, মিরপুর সরকারী মডেল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক দিল আফরোজ বেগম প্রমুখ।