বিদেশি টুকরো

ইমরান খানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

মাথাভাঙ্গা মনিটর: ক্রিকেটার থেকে পুরোদস্তুর রাজনীতিবিদ বনে যাওয়া ইমরান খানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার পাকিস্তানের নির্বাচন কমিশন এ পরোয়ানা জারি করে। ডন অনলাইনের খবরে বলা হয়, আদালত অবমাননার অভিযোগে ইমরানের বিরুদ্ধে জামিন-অযোগ্য ধারায় এই গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। একই অভিযোগে গত ১৪ সেপ্টেম্বর নির্বাচন কমিশন ইমরান খানের বিরুদ্ধে জামিনযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করে। পরে ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) আবেদনের পরিপ্রেক্ষিত ইসলামাবাদ হাইকোর্ট ওই গ্রেফতারি পরোয়ানার ওই আদেশ স্থগিত করেন। নির্বাচন কমিশন বলছে, ‘আদালতে শুনানিতে বারবার অনুপস্থিত থাকা এবং অনুপস্থিত থাকার কারণে দুঃখ প্রকাশ করে নির্বাচন কমিশনে লিখিত চিঠি পাঠাতে ব্যর্থ’ হওয়ায় আজ ইমরানের বিরুদ্ধে জামিন-অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। ইমরান খানকে গ্রেফতার করে ওই মামলার পরবর্তী শুনানিতে হাজির করার জন্যও নির্দেশ দেয়া হয়েছে।

ভিয়েতনামে বন্যা ভূমিধসে ৩৭ জনের মৃত্যু : নিখোঁজ ৪০

মাথাভাঙ্গা মনিটর: ভিয়েতনামের উত্তর ও মধ্যাঞ্চলে চারদিনের প্রবল বৃষ্টির কারণে সৃষ্ট ভূমিধস ও বন্যায় ৩৭ জনের মৃত্যু হয়েছে এবং আরও ৪০ জন নিখোঁজ রয়েছে। গত মঙ্গলবার ভিয়েতনামের প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিষয়ক কেন্দ্রীয় স্টিয়ারিং কমিটি একথা জানায়। প্রাকৃতিক এই দুর্যোগে ২১ জন আহত, ১৬ হাজার ৭শ’র বেশি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত, দুটি বাঁধ বিধ্বস্ত ও ৩৯ হাজার ৩শ’ হেক্টর জমির ফসল বিনষ্ট হয়েছে। এছাড়া এতে প্রায় ১ হাজার ২শ’ গবাদি পশু, ৪০ হাজার হাঁস-মুরগি এবং অনেক রাস্তা ভেসে গেছে। নিহত ৩৭ জনের মধ্যে ভিয়েতনামের উত্তরাঞ্চলীয় হোয়া বিন প্রদেশের ১১ জন, মধ্যাঞ্চলীয় নঘি অ্যান প্রদেশে ৮ জন ও থান হোয়া প্রদেশে ৮ জন, উত্তরাঞ্চলীয় সন লা প্রদেশে ৫ জন, ইয়েন বাই প্রদেশে ৪ জন ও রাজধানী হ্যানয়ের একজন রয়েছে। এছাড়াও সন লা, ইয়েনবাই, হোয়াবিন, থান হোয়া ও মধ্যাঞ্চলীয় কুয়াং ত্রি প্রদেশের আরো ৪০ জন এখনো নিখোঁজ রয়েছে।

ধেয়ে আসছে বাড়ির সমান গ্রহাণু

মাথাভাঙ্গা মনিটর: পৃথিবীর দিকে ধেয়ে আসছে বাড়ির সমান একটি গ্রহাণু। কোনো উল্কাপিণ্ড বা গ্রহাণু ধেয়ে আসতে শুরু করলেই কপালে চিন্তার ভাঁজ পড়ে বিজ্ঞানীদের। মানুষের একমাত্র আবাসকে প্রাকৃতিক এই বিপর্যয় থেকে রক্ষায় দিন-রাত এক করে ফেলেন তারা। তবে এবার কিছুটা স্বস্তিতে আছেন তারা। কারণ টিসি-৪ নামের গ্রহাণুটি ৪৪ হাজার কিলোমিটার দূর দিয়ে পৃথিবীকে অতিক্রম করবে। তবে এই দূরত্ব যদি আরও আট হাজার কিলোমিটার কম হতো, তাহলেই একটা বিপর্যয়ের আশঙ্কা ছিলো। কারণ পৃথিবীপৃষ্ঠ থেকে ৩৬ হাজার কিলোমিটার ওপরেই চক্কর দিচ্ছে শত শত কৃত্রিম উপগ্রহ। গ্রহাণুটি ১৫ থেকে ৩০ মিটার প্রশস্ত। এই আকৃতিরই একটি গ্রহাণু ২০১৩ সালে রাশিয়ার চেলিয়াবিনস্কে আছড়ে পড়ে। এর কারণে সৃষ্ট তরঙ্গের আঘাতে হাজারো বাড়িঘরের জানালার কাচ ভেঙে যায়, আহত হয় এক হাজারের বেশি মানুষ।

১০ দিন অনাহারে থাকা মা শিশু উদ্ধার

মাথাভাঙ্গা মনিটর: ঘুরতে গিয়ে পথ হারিয়ে ফেলেন ৪০ বছর বয়সী এক মা ও তার ৯ বছরের শিশু। যতোই পথ খুঁজতে থাকেন ততোই হারিয়ে যেতে থাকেন বনের মধ্যে। এভাবে ১০ দিন পার হয়ে যায় মা-শিশুর। পানি ও খাবার ছাড়াই ১০ দিন পর বেঁচে থাকার পর তাদের উদ্ধার করা হয়েছে। অস্ট্রেলিয়ার বুশল্যান্ডে ২ অক্টোবর ওই নারী ও তার সন্তান হারিয়ে গেলে ১০ দিন পর গতকাল বৃহস্পতিবার তাদের উদ্ধার করেছে স্থানীয় পুলিশ। ৪০ বছরের ওই নারী ও তার ৯ বছর বয়সী সন্তানসহ সিডনি থেকে ২৪০ কিলোমিটার দূরে অবস্থিত মাউন্ট রয়েল ন্যাশনাল পার্কে হাঁটতে বের হয়েছিলেন। হাঁটতে হাঁটতে এক সময় পথ হারিয়ে ফেলে তারা। তাদের খুঁজে না পেয়ে গত ২ অক্টোবর পরিবারের পক্ষ থেকে পুলিশকে জানানো হয়। চেষ্টা করেও তাদের কোনো হদিস পাওয়া যায়নি। চার দিন আগে পার্কের পাশে তাদের গাড়িটির সন্ধান পায় পুলিশ। উদ্ধারের জন্য শুরু হয় খোঁজাখুঁজি। উদ্ধারের সময় তারা গাছের পাতা দিয়ে পানি সংগ্রহ করার চেষ্টা করছিলো। একে অপরের গা থেকে জোঁক ও এঁটেল পোকা ছাড়াতে ব্যস্ত ছিলো। হারিয়ে যাওয়ার পর ওই নারী চলার পথে গাছে গাছে ঘাস বেঁধে রাখে। পুলিশ ওই ঘাস লক্ষ্য করে এগিয়ে তাদের উদ্ধার করে।