দেশের টুকরো

বাংলাদেশে পেপ্যাল আসছে ১৯ অক্টোবর : উদ্বোধন করবেন জয়

স্টাফ রিপোর্টার: দেশের ফ্রিল্যান্সারদের দীর্ঘদিনের অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে আগামী ১৯ অক্টোবর বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করতে যাচ্ছে অনলাইনে অর্থ স্থানান্তরের সেবাদানকারী যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠান পেপ্যাল। আইসিটি এক্সপো ২০১৭’র দ্বিতীয় দিনে পেপ্যাল সেবাটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি-বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। গতকাল সোমবার বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে এক কর্মসূচির উদ্বোধন করার সময় আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এ তথ্য নিশ্চিত করেছেন। এর মাধ্যমে প্রবাসী বাংলাদেশিরা খুব সহজভাবে দেশে টাকা পাঠাতে পারবেন ও ফ্রিল্যান্সাররা তাদের অর্জিত ডলার বৈধ পথে দেশে আনতে পারবেন।

 

শিশু জিহাদের পরিবারকে ২০ লাখ টাকা দিতে হবে

স্টাফ রিপোর্টার: রাজধানীর শাহজাহানপুরে পাইপে পড়ে নিহত শিশু জিহাদের পরিবারকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা দিয়ে গতকাল সোমবার হাইকোর্টর পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে। রায় প্রদানকারী বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের স্বাক্ষরের মধ্যদিয়ে এ পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে। গতকাল সোমবার মামলার আইনজীবী ব্যারিস্টার আব্দুল হালিম সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, চার বছরের শিশু জিহাদের মৃত্যুর ঘটনায় রেলওয়ে কর্তৃপক্ষকে ১০ লাখ এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষকে ১০ লাখ টাকা (মোট ২০ লাখ টাকা) ৯০ দিনের মধ্যে তার বাবা-মার কাছে হস্তান্তরের জন্য হাইকোর্ট নির্দেশ দিয়েছেন। আব্দুল হালিম বলেন, ২০১৪ সালের ২৬ ডিসেম্বর বিকেল সাড়ে তিনটার দিকে বাসার কাছে শাজাহানপুর রেলওয়ে মাঠের পাম্পের পাইপে পড়ে যায় জিহাদ। প্রায় ২৩ ঘণ্টা পর ২৭ ডিসেম্বর বিকেল তিনটার দিকে জিহাদকে অচেতন অবস্থায় উদ্ধার করা হয়। এরপর শিশুটিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

 

শিক্ষিকাকে বাঁচাতে গিয়ে জীবন দিলেন ভার্সিটি ছাত্র

স্টাফ রিপোর্টার: স্কুল শিক্ষিকাকে বাঁচাতে গিয়ে জীবন দিলেন বিশ্ববিদ্যালয় ছাত্র। গত রোববার রাজধানীর টিকাটুলিতে ছিনতাইকারীদের শিকার হন বারিধারা সাউথ পয়েন্ট স্কুলের শিক্ষিকা সাদিয়া। তাকে বাঁচাতে এগিয়ে যান ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের ছাত্র খন্দকার আবু তালহা (২২)। একপর্যায়ে তালহাকে কুপিয়ে জখম করে ছিনতাইকারীরা পালিয়ে যায়। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে চিকিত্সাধীন অবস্থায় তার মৃত্যু হয়। ওয়ারী থানার ওসি রফিকুল ইসলাম  বলেন, ভোরে টিকাটুলি এলাকা দিয়ে রিকশায় যাচ্ছিলেন স্কুলশিক্ষিকা সাদিয়া ও তার ভাই সানি। এ সময় তিনজন ছিনতাইকারী তাদের পথরোধ করে। পেছনের রিকশায় ছিলেন তালহা। একপর্যায় সে ছিনতাইকারীদের ধাওয়া করে। এতে একজন ছিনতাইকারী পড়ে যায়। তাকে ইট দিয়ে আঘাত করেন তালহা। একজন পড়ে গেছে দেখে ওই দুজন আবার ফিরে তালহাকে ছুরি দিয়ে নির্দয়ভাবে কোপাতে থাকে। পরে তিন ছিনতাইকারীই দৌড়ে পালিয়ে যায়।

 

ব্লু হোয়েল খেলা বন্ধে ব্যবস্থা নেবে বিটিআরসি

স্টাফ রিপোর্টার: রহস্যজনক ব্লু হোয়েল গেম নিয়ে তদন্ত ও প্রয়োজনে এই খেলা বন্ধে ব্যবস্থা নিতে বিটিআরসিকে নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। গতকাল সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ তথ্য জানান। গেমটি খেলে তরুণরা আত্মহত্যায় প্ররোচিত হচ্ছে এমন সংবাদের পরিপ্রেক্ষিতে বিটিআরসিকে এ নির্দেশ দিল সরকার। বিশ্বের বিভিন্ন দেশে ব্লু হোয়েল নিয়ে আগে থেকেই আতঙ্ক ছিলো। এ পর্যন্ত শতাধিক তরুণ-তরুণী এই গেম খেলে আত্মহত্যায় প্ররোচিত হয়েছে বলে বিভিন্ন সংবাদমাধ্যমে দাবি করেছে। গত কয়েক দিন ধরে বাংলাদেশেও এ খেলা শুরু করে তরুণ-তরুণীরা। সম্প্রতি রাজধানীর হলিক্রস স্কুলের এক ছাত্রী গেমটি খেলে আত্মহত্যা করে বলে খবর পাওয়া যায়। তবে এর কোনো সত্যতা পাওয়া যায়নি বলে দাবি করেছে পুলিশ। ইন্টারনেটভিত্তিক ব্লু হোয়েল গেমটি তৈরি হয় ২০১৩ সালে। এটি তৈরি করেন রাশিয়ার বিশ্ববিদ্যালয় থেকে ঝরে পড়া মনোবিজ্ঞানের শিক্ষার্থী ফিলিপ বুদেকিন। গেমটি খেলে রাশিয়ায় অন্তত ১৬ কিশোর-কিশোরী আত্মহত্যা করায় বুদেকিনকে গ্রেফতার করা হয়। দোষ স্বীকার করে তিনি বলেন, যেসব ছেলেমেয়ে সমাজে অপ্রয়োজনীয় তাদের আত্মহননের পথে ঠেলে দিয়ে জঞ্জাল সাফ করাই তার উদ্দেশ্য! গেমটিতে লেভেল ৫০টি। একের পর এক নির্দেশনা আসে ভয়ঙ্কর থেকে ভয়ঙ্করতম। নির্দেশনার মধ্যে প্রথমে যেমন থাকে অন্ধকার ঘরে একা হরর মুভি দেখা, শেষের দিকে ব্যক্তিগত গোপনীয় তথ্য ফাঁসের হুমকি দিয়ে বাধ্য করা হয় গেমের শেষ পর্যন্ত যেতে। ৫০তম লেভেলেই বাধ্য করা হয় আত্মহত্যায়।