বিদেশি টুকরো

হজযাত্রায় ভতুর্কি তুলে নিচ্ছে ভারত

মাথাভাঙ্গা মনিটর: হজযাত্রা থেকে ভর্তুকি তুলে নিতে যাচ্ছে ভারত। সম্প্রতি দেশটির কেন্দ্রীয় মন্ত্রীসভায় এ সংক্রান্ত একটি প্রস্তাব রাখা হয়েছে। সেইসাথে পুরুষ সঙ্গী ছাড়াই ৪৫ বছরের বেশি বয়সী নারীদের হজে যাওয়ার অনুমতি দেয়ারও প্রস্তাব রয়েছে ওই খসড়ায়। সেক্ষেত্রে বলা হয়েছে, কমপক্ষে চারজনের দল গড়ে হজযাত্রা করতে হবে নারীদের। ভারতীয় সংবাদমাধ্যমের খবরে জানা গেছে, এই খসড়া তৈরি করেছে সাবেক সচিব আফজাল আমানুল্লার নেতৃত্বাধীন একটি কমিটি। সম্প্রতি তা জমা পড়েছে দেশটির সংখ্যালঘু মন্ত্রী মুখতার আব্বাস নকভির দফতরে। এর আগে, ২০২২ সালের মধ্যে ধাপে ধাপে হজের ভর্তুকি তুলে দিতে নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেই নির্দেশ মেনেই ভর্তুকি তুলে দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হচ্ছে।নরেন্দ্র মোদী সরকার ২০১৮ সালের হজযাত্রা নতুন নীতি অনুযায়ী করতে চায় বলে জানিয়েছেন নকভি।

হারিকেন ন্যাটের আঘাতে মধ্য আমেরিকায় নিহত ২৫

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যের মিসিসিপি নদীর কাছে আঘাত হেনেছে হারিকেন ন্যাটে।৮৫ মাইল বেগে মিসিসিপি নদীর বুকে আঘাত হানার পর ঘূর্ণিঝড়টি এখন উত্তরের দিকে এগিয়ে যাচ্ছে। মিসিসিপি উপকূলে দ্বিতীয়বারের মতো এটি আঘাত হানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। হারিকেন ন্যাটের আঘাতে নিকারাগুয়া, কোস্টারিকা ও হন্ডুরাসে ২৫ জন নিহত হয়েছেন। উদ্ভূত পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের আলাবামা, লুইজিয়ানা, মিসিসিপি ও ফ্লোরিডার একাংশে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।
ওভারটাইমের চাপে প্রাণ হারালেন সাংবাদিক

মাথাভাঙ্গা মনিটর: সারা মাসে তিনি অফ ডে নিয়েছিলেন মাত্র দুটি। বাকি দিনগুলোয় টানা কাজ করে যেতে হয়েছিলো। সব মিলিয়ে মাসিক হিসেবে প্রায় ১৫৯ ঘণ্টা বাড়তি সময় কাটিয়েছিলেন কর্মক্ষেত্রে। যার জেরে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রাণ দিতে হয়েছিলো জাপানি তরুণীকে। ঘটনা ২০১৩ সালের হলেও সম্প্রতি সেই খবর এসেছে প্রকাশ্যে। তাকে তার বিছানায় মৃত অবস্থায় পাওয়া গিয়েছিলো।জাপানের লেবার ইন্সপেক্টর বিভিন্ন রিপোর্ট ভালো করে খুঁটিয়ে দেখে দাবি করেছেন মিয়াকে প্রাণ খোয়াতে হল কর্মক্ষেত্রে অতিরিক্ত ধকল নেয়ার জন্যই। জানা গেছে, ২০১৩ সালে টোকিওয় নির্বাচন ছিলো। সেই কারণে কাজের বাড়তি চাপ পড়েছিলো মিয়ার ওপরে। নির্বাচনের তিন দিন আগে মারা যান তিনি।

জেলের ভাত খেয়ে কেজি ওজন কমেছে রাম রহিমের

মাথাভাঙ্গা মনিটর: বিলাস বহুল জীবন যাপনে অভ্যস্ত ডেরা সাচ্চা সৌদার প্রধান গুরমিত রাম রহিমের দিন কাটছে ৮ ফুট বাই ৮ ফুটের একটা কুঠুরিতে। দুই শিষ্যাকে ধর্ষণের মামলায় হরিয়ানার রোহতকের সুনারিয়া জেলে আছেন রাম রহিম। গত ২৪ আগস্টের পর থেকে রাম রহিমের ঠিকানা এখন এটাই। সাধারণ কয়েদিদের মতোই রাখা হয়েছে তাকে। খেতে হচ্ছে জেলের খাবার। কাজ করতে হচ্ছে দৈনিক মজুরির ভিত্তিতে। জেলে যখন এসেছিলেন তখন রাম রহিমের ওজন ছিল ৯০ কেজি। জেল কর্তৃপক্ষ জানিয়েছেন, বর্তমানে রাম রহিমের ওজন ৮৪ কেজি। অর্থাৎ ৪০ দিনে তার ওজন কমেছে ৬ কেজি। দিনে চার ঘণ্টা মাঠে কাটান রাম রহিম।

বিধবা বিয়ে করলেই পাওয়া যাবে দুই লাখ টাকা

মাথাভাঙ্গা মনিটর: ১৮৫৬ সালে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের উদ্যোগে বিধবা বিয়ে আইন তৈরি হয়েছিলো ভারতীয় উপমহাদেশে। তবে জীবনের শেষ দিন পর্যন্ত তাকে যন্ত্রণার সাথে উপলব্ধি করে যেতে হয়েছে, আইন হলেও বাস্তবে এ লড়াই কতোটা কঠিন। তার পর স্বাধীন হয়েছে ভারত। দেখতে দেখতে ৭০টা বছর কেটে গিয়েছে স্বাধীনতার। বিদ্যাসাগরের সেই স্বপ্ন আজও পূর্ণতা পায়নি। এত বছর পরেও বিধবা বিয়ে বাড়াতে আর্থিক পুরস্কার দেয়ার কথা ভাবছে এ দেশেরই এক রাজ্য সরকার। বিজেপি শাসিত মধ্যপ্রদেশের শিবরাজ সিংহ চৌহান সরকার সিদ্ধান্ত নিতে চলেছে, বিধবা বিয়ে করলে দেয়া হবে এক কালীন দু লাখ টাকা। ইতিমধ্যেই এই প্রকল্পের একটি খসড়া তৈরি করা হয়েছে। শীঘ্রই তা পাঠানো হবে অর্থ দফতরে। সেখানে আনুষ্ঠানিক ছাড়পত্র পাওয়ার পর সেটি রাজ্য মন্ত্রীসভার অনুমোদনের জন্য পাঠানো হবে।