কুষ্টিয়ায় ১৩ জেলের কারাদণ্ড

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়ার কুমারখালীর পদ্মা নদীতে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার অভিযোগে ১০ জেলেকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল রোববার ভোরে পদ্মা নদীর কুমারখালীর খাসচর এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহিনুর রহমান এ আদালত পরিচালনা করেন। এ সময় অভিযুক্তদের এক মাসের কারাদণ্ড দেয়া হয়।
কুমারখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, মা ইলিশ সংরক্ষণে এ সময় ৫টি নৌকা, ১০ হাজার মিটার কারেন্ট জালসহ ১০ জেলেকে আটক করা হয়। জব্দ করা কারেন্ট জাল পুড়িয়ে ফেলার আদেশ দেন ভ্রাম্যমাণ আদালত এবং জেলেদের কাছ থেকে জব্দকৃত ৫টি নৌকা নিলামে বিক্রির আদেশের পাশাপাশি আটক ১০ জেলেকে ১ মাস করে কারাদণ্ডের আদেশ দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক শাহিনুর রহমান। অপরদিকে সকালে মিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম জামাল আহমেদের নেতৃত্বে উপজেলার তালবাড়ীয়া পদ্মা নদীতে এ অভিযান পরিচালিত হয়।
এ সময়ে ভ্রাম্যমাণ আদালত ৩ হাজার মিটার কারেন্ট জালসহ তালবাড়ীয়া গ্রামের জালাল ম-লের ছেলে শামীম (৩০), মৃত কানু মণ্ডলের ছেলে রুবেল মণ্ডল (২৫) ও মৃত কাদের মণ্ডলের ছেলে নাসির মণ্ডলকে (১৮) আটক করেন। সকালে ভ্রাম্যমাণ আদালতের ১৮৮ ধারায় আটককৃতদের প্রত্যেকে এক মাসের করে বিনাশ্রম কারাদ- প্রদান করা হয়।