দেশের টুকরো

এমবিবিএসে দ্বিতীয়বার ভর্তিতে নম্বর কাটার সিদ্ধান্ত বহাল

স্টাফ রিপোর্টার: এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষার মেধা তালিকা তৈরির সময় দ্বিতীয়বারের পরীক্ষার্থীদের ৫ নম্বর কেটে নেয়ার সিদ্ধান্ত বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ৫ নম্বর কেটে মেধা তালিকা তৈরিতে কর্তৃপক্ষের সিদ্ধান্তের ওপর হাইকোর্টের দেয়া স্থগিতাদেশ স্থগিত করে চেম্বার আদালতের আদেশ বহাল রাখলো সুপ্রিম কোর্ট। গতকাল বুধবার রাষ্ট্রপক্ষ ও বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) করা দুটি আবেদনের শুনানি নিয়ে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিঞার নেতৃত্বে পাঁচ বিচারপতির পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ এ আদেশ দেন। এ আদেশের ফলে মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তিতে দ্বিতীয়বারের পরীক্ষার্থীদের মোট নম্বর থেকে ৫ নম্বর কাটতে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা। উল্লেখ্য, আসছে ০৬ অক্টোবর এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ভারতীয় ভিসা ফি নগদে না দিলেও চলবে

স্টাফ রিপোর্টার: ভারতীয় ভিসার আবেদনের জন্য ভিসা ফি নগদে দিতে হবে না। মোবাইল ব্যাংকিং বা ইলেকট্রনিক পদ্ধতিতে ভিসা ফি জমা দেয়া যাবে। স্টেট ব্যাংক অব ইন্ডিয়া নতুন এই সেবা চালু করেছে।ভারতীয় হাই কমিশন জানিয়েছে, আবেদনকারীরা আবেদনপত্রটি পূরণ করে আইভিএসিতে আবেদনপত্র জমাদানের আগে অনলাইনে তার পেমেন্ট করতে পারবেন। মোবাইল ওয়ালেটের মাধ্যমে ভিসা আবেদন প্রক্রিয়াকরণ ফির বিদ্যমান পেমেন্ট মোড পুনরায় নোটিশ না দেয়া পর্যন্ত বলবৎ থাকবে। আইভিএসি ওয়েবসাইট www.ivacbd.com ভিজিট করে ‘অনলাইন ভিসা এ্যাপলিকেশন’ লিংকে ক্লিক করে ভিসা আবেদনপত্র পূরণ করতে হবে। এর পর পেমেন্টের জন্য ‘অনলাইন এ্যাপলিকেশন ফি পেমেন্ট’ লিংকে ক্লিক করতে হবে। ডেবিট বা  ক্রেডিট কার্ডে (ভিসা/মাস্টার/এমেক্স ইত্যাদি), ইন্টারনেট ব্যাংকিং, বিভিন্ন ব্যাংকের মোবাইল ওয়ালেট প্রভৃতি মাধ্যমে এটি জমা দেয়া যাবে।

ভুরুঙ্গামারী সীমান্তে বিএসএফের গুলিতে যুবক নিহত

স্টাফ রিপোর্টার: কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার বলদিয়া সীমান্তে বিএসএফের গুলিতে এক বাংলাদেশি যুবক নিহত হয়েছেন।গতকাল বুধবার বিকেলে বলদিয়া সীমান্তে তোরশা নদীতে মাছ ধরার সময় বিএসএফের গুলিতে তার মৃত্যু হয় বলে কুড়িগ্রাম-৪৫ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আউয়াল উদ্দিন আহমেদ জানান। নিহত জাহাঙ্গীর হোসেন (৩২) বলদিয়া ইউনিয়নের মংলারকুটি গ্রামের মৃত তোফাজ্জল হোসেনের ছেলে।

খুলনা শিপইয়ার্ডে নির্মিত হলো যুদ্ধ জাহাজ

স্টাফ রিপোর্টার: সমুদ্র সীমানায় নিরাপত্তা, সম্পদ আহরণ ও সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষ্যে বাংলাদেশ নৌবাহিনীর চারটি যুদ্ধ জাহাজ নির্মাণ শেষ হয়েছে। নিষাণ, দুর্গম, হালদা ও পশুর নামে জাহাজগুলো নির্মাণে ৯শ ৪২ কোটি টাকা খরচ হয়েছে। এর মধ্যে ৬৪ দশমিক ২ মিটার দৈর্ঘ্য, ৯ মিটার প্রস্থ করে বিএন নিশান ও দুর্গম নামে দুটি যুদ্ধ জাহাজ রয়েছে। জাহাজ দুটি নির্মাণে আটশ’ কোটি টাকা ব্যয় হয়। এ মানের জাহাজ বিদেশে তৈরি করতে এক হাজার কোটি টাকা খরচ হতো।

প্রধান বিচারপতির ছুটির আবেদনে যা আছে

স্টাফ রিপোর্টার: আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ‘প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বাসায় অসুস্থ আছেন। তার এই অসুস্থতা নিয়ে রাজনীতি না করার জন্য বিএনপির প্রতি অনুরোধ জানান আইনমন্ত্রী। গতকাল বুধবার সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে আইনমন্ত্রী এসব কথা বলেন। রাষ্ট্রপতি বরাবর লেখা ওই আবেদনে এস কে সিনহা বলেন, ‘আপনার সদয় অবগতির জন্য জানাচ্ছি যে আমি গত বেশ কিছুদিন যাবৎ নানাবিধ শারীরিক সমস্যায় ভুগছি। আমি ইতোপূর্বে ক্যানসার রোগে আক্রান্ত হয়ে দীর্ঘ সময় চিকিৎসাধীন ছিলাম। বর্তমানে আমি বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছি। আমার শারীরিক সুস্থতার জন্য বিশ্রামের একান্তই প্রয়োজন। ফলে আমি ৩ অক্টোবর হতে ১ নভেম্বর, ২০১৭ পর্যন্ত ৩০ দিন ছুটি ভোগ করতে ইচ্ছুক। এমত অবস্থায় ৩ অক্টোবর হতে ১ নভেম্বর ২০১৭ তারিখ পর্যন্ত ৩০ দিনের ছুটির বিষয়ে মহাত্মনের সানুগ্রহ অনুমোদন এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিনীত অনুরোধ করছি।’