গাংনী গণিত পরিবারের আয়োজনে গণিত কর্মশালা অনুষ্ঠিত

গাংনী প্রতিনিধি: মেহেরপুর গাংনী পৌর মাধ্যমিক বিদ্যালয়ে তিন দিনব্যাপী গণিত কর্মশালা সম্পন্ন হয়েছে। গতকাল শনিবার শেষ দিনে প্রস্তুতি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ‘মরিয়ম মির্জাখানি গণিত কর্মশালা ২০১৭’ নামের এ কর্মশালার আয়োজন করে দেশের গণিত ভুবনের অন্যতম সংগঠন গাংনী গণিত পরিবার। অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়েছে।
সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গাংনী গণিত পরিবারের ভারপ্রাপ্ত সভাপতি আসাদুল্লাহ আল আসাদ। প্রধান অতিথি ছিলেন গাংনী পৌর মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক মোমিনুজ্জামান। বক্তৃতা রাখেন গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ প্রভাষক তারিকুজ্জামান, গাংনী গণিত পরিবারের এলামনাই আবির সাফি বিন্দু, আমিরুল, শোয়েব প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন গাংনী গণিত পরিবারের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সাইফ হাসান কৌশিক। তিন দিনের কর্মশালায় পাঠ্যপুস্তুকের বাইরের গণিতের মজার বিষয়গুলো নিয়ে আলোচনা হয়। এছাড়াও আসন্ন বিভাগীয় গণিত উৎসবের প্রস্তুতি নিয়েও দিকনির্দেশনা দেয়া হয়।
প্রসঙ্গত, ইরানী গণিতবিদ ‘মরিয়ম মির্জাখানী’ একমাত্র নারী গণিতবিদ হিসেবে গণিত শাস্ত্রের সর্বোচ্চ সম্মান গণিতের নোবেল খ্যাত ‘ফিল্ডস মেডেল’ লাভ করেন। এ বছর মাত্র ৪০ বছর বয়সে তিনি প্রয়াত হন। তার প্রতি সম্মান দেখানোর লক্ষ্য নিয়েই তার নামে কর্মশালার নামকরণ করা হয়।