বিদেশি টুকরো

গুজবে হুড়োহুড়ি : মুম্বাইয়ে পদপিষ্ট হয়ে নিহত ২২

মাথাভাঙ্গা মনিটর: মুম্বাইয়ের এলফিনস্টেন স্টেশনে পদপিষ্ট হয়ে প্রাণ গেছে ২২ জনের। আহত হয়েছেন অন্ততপক্ষে ৩০ জন। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম। গতকাল শুক্রবার বেলা পৌনে ১১টার দিকে স্টেশনের ওভারব্রিজে ছিলো প্রচণ্ড ভিড়। হঠাত নাকি গুজব ছড়ায় ব্রিজ ভেঙে পড়ছে। আবার এমনও গুজব ছড়ায় শর্ট সার্কিট হয়েছে। এই খবর ছড়িয়ে পড়তেই সেখানে উপস্থিত লোকজনের মধ্যে হুড়োহুড়ি পড়ে যায়। আতঙ্কে দৌড়াদৌড়ি শুরু করে দেন যাত্রীরা। সেই হুড়োহুড়িতেই পদপিষ্ট হয়ে ১৫ জনের মৃত্যু হয়। ঘটনাস্থলে উদ্ধারকারী দল, মেডিকেল টিম পৌঁছায়। আহতদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে কী কারণে এই দুর্ঘটনা ঘটলো সে বিষয়ে খতিয়ে দেখছে মুম্বাই পুলিশ। এলফিনস্টোন স্টেশনের এই ওভারব্রিজ দিয়ে প্রতিদিন প্রচুর যাত্রী যাতায়াত করেন। টিভি রিপোর্ট বলছে, এদিন প্রবল বৃষ্টির কারণে সেতুর ওপর প্রচুর মানুষ জমায়েত হয়েছিলেন। দিনের ব্যস্ত সময়, তাই ভিড়ও ছিলো যথেষ্ট।

আইএস প্রধান বাগদাদীর নতুন অডিও বার্তা

মাথাভাঙ্গা মনিটর: কথিত ইসলামিক স্টেট গ্রুপ একটি অডিও বার্তা প্রকাশ করেছে যাতে তারা দাবি করছে যে এ বার্তাটি আইএস নেতা আবু বকর আল বাগদাদীর। তবে অনলাইনে প্রকাশিত এ বার্তার সাথে কোনো ভিডিও বা ছবি দেয়া হয়নি। এর আগে অন্তত এক বছর আগে মিস্টার বাগদাদীর কোন অডিও বিবৃতি পাওয়া গিয়েছিলো। এরপর ধারণা করা হয়েছিলো যে বাগদাদী মারা গেছেন। রাশিয়া ও ইরান এর আগে বলেছিলো বাগদাদী নিহত হয়েছে, যদিও যুক্তরাষ্ট্রে তাতে একমত হয়নি। সর্বশেষ অডিও বার্তাটিতে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সাম্প্রতিক উত্তেজনার প্রসঙ্গ রয়েছে। ইরাকের মসুলের লড়াই সম্পর্কেও কথা বলেছেন। সে কারণে ধারণা করা হচ্ছে প্রায় ৪৬ মিনিটের অডিও বার্তাটি সাম্প্রতিক কালের মধ্যেই ধারণ করা। ওয়াশিংটন বলছে তারা বার্তাটি পরীক্ষা করে দেখছে তবে এর সত্যতা নিয়ে কোনো সন্দেহ নেই বলেই মনে করছে তারা।

ভারতের রাজস্থানে এক নারীকে ২৩ জনের গণধর্ষণ

মাথাভাঙ্গা মনিটর: রাজস্থানের বিকানেরে নিজের জমি দেখে ফেরার পথে অপহরণ করে দিল্লির ২৮ বছর বয়সী এক নারীকে ২৩ জন দফায় দফায় ধর্ষণ করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। অভিযুক্তদের মধ্যে দুজনকে শনাক্ত করা গেছে। ওই দুজন-সহ ২৩ জন অভিযুক্তের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে মামলা দায়ের করে তদন্ত শুরু করেছে পুলিশ। এই ঘটনায় জড়িত সন্দেহে ছয় জনকে গ্রেফতার করা হয়েছে। গত মঙ্গলবার বিকানেরের পুলিশ সুপার সওয়াই সিংহ গোদারার সাথে দেখা করেন ওই নারী। তার অভিযোগ, দুপুরে তিনি যখন জয়পুর রোডের ধারে খাটু শ্যাম মন্দির এলাকায় গাড়ির জন্য অপেক্ষা করছিলেন এমন সময় দুজন লোক তাকে জোর করে গাড়িতে তোলে। চলন্ত গাড়িতেই তাকে ধর্ষণ করে ওই দুই ব্যক্তি। ফোনে আরও ছয়জনকে ডেকে নেয় ওই দুই অভিযুক্ত। তারাও ওই যুবতীকে ধর্ষণ করে। এর পর স্থানীয় পালানা গ্রামে একটি সরকারি পাওয়ার সাব স্টেশনে নিয়ে যাওয়া হয় তাকে। সেখানে আরও অনেকে মিলে তাকে ধর্ষণ করে। ওই নারীর দাবি, পরের দিন অর্থাত ২৬ সেপ্টেম্বর ভোরে যেখান থেকে অপহরণ করা হয়েছিলো, সেখানেই তাকে ফেলে দিয়ে পালিয়ে যায় দুই অভিযুক্ত।